Oral sex কি ক্যানসারের কারণ হতে পারে?

Oral sex কি ক্যানসারের কারণ হতে পারে?

এক এক জনের যৌন অভ্যেস এক এক রকম। যৌন অভ্যেসের বিভিন্ন রকমফের রয়েছে। এর মধ্যে অন্যতম ওরাল সেক্স (oral sex)। কেউ বা এটা এনজয় করেন। কারও ক্ষেত্রে ব্যাপারটা একেবারেই আলাদা। কিন্তু সাধারণ ভাবে অনেকেই জানতে চান, ওরাল সেক্স থেকে কি ক্যানসার হতে পারে? এই পদ্ধতিতে অভ্যস্ত হলে কি গলার ক্যানসারের (cancer) সম্ভবনা থাকে? এই ভয় কাজ করে অনেকের মধ্যেই। কিন্তু যেহেতু সেক্স নিয়ে এখনও ভারতীয় সমাজে খোলাখুলি আলোচনা হয় না। এটা যেন লুকোচুরির ব্যাপার। সাধারণ অভ্যেস হিসেবে এই বিষয়টাকে দেখতে অভ্যস্ত নন এখনও বেশিরভাগ মানুষ। ফলে আজীবন ভুল ধারণা নিয়েও কাটিয়ে দেন অনেকে। বিভিন্ন গবেষণার রিপোর্টের উপর ভিত্তি করে আমরা এই প্রতিবেদনে এই বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করলাম। হয়তো এই তথ্য আপনাদের কাজে লাগতে পারে। তবে যে কোনও সমস্যায় চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

চিকিৎসকদের একটা বড় অংশ স্পষ্ট করে জানিয়েছেন, ওরাল সেক্স কখনই সরাসরি গলার ক্যানসারের কারণ হতে পারে না। কিন্তু এর মাধ্যমে এইচপিভি ছড়াতে পারে। এর অর্থ হিউম্যান প্যাপিলোমা ভাইরাস। ৩৫ শতাংশ ক্যানসারের কারণ এইচপিভি-র সংক্রমণ। ধূমপান বা মদ্যপানের কারণেও এইচপিভি-র সংক্রমণ হতে পারে। তা থেকে দেহে ছড়াতে পারে ক্যানসার। ফলে এইচপিভি-র সংক্রমণ আটকাতে ওরাল সেক্স বন্ধ করার কথা ভাবতে পারেন। 

আরও পড়ুন, মহিলাদের Masturbation বা হস্তমৈথুন কি অসুস্থতার লক্ষণ? আসল সত্যিটা জানেন তো?

আবার চিকিৎসকরা এটাও জানিয়েছেন, এইচপিভি-র সংক্রমণ হওয়া মানেই কিন্তু ক্যানসারে আক্রান্ত হওয়া নয়। কিন্তু আশঙ্কা থেকেই যায়। ওরাল সেক্স যাঁরা এনজয় করেন, তাঁদের কি এখনই সতর্ক হওয়া প্রয়োজন? চিকিৎসকদের মতে, একাধিক যৌন সঙ্গী থাকলে এই আশঙ্কা অনেক বেশি থাকে। ফলে একাধিক যৌন সঙ্গীর সঙ্গে ওরাল সেক্স অবিলম্বে বন্ধ করা উচিত। 

তবে অযথা আতঙ্কিত হবেন না। সতর্ক হতে হবে। খাবার বা ঢোক গিলতে কষ্ট হলে, কাশিতে রক্ত থাকলে, গলায় ব্যথাহীন মাংসপিণ্ডর উপস্থিতি টের পেলে বা গ্ল্যান্ড ফুলে গেলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। তাঁদের মতে, প্রাথমিক পর্যায়ে এই অসুধ ধরা পড়লে তা অধিকাংশ নিয়ন্ত্রণ করা সম্ভব।  

 

কী কী করবেন

  • একাধিক যৌন সঙ্গী থাকলে সেই অভ্যেস আজই বদলে ফেলতে হবে।
  • ওরাল সেক্স যদি এনজয় না করেন, তাহলে এই অভ্যেসের মধ্যে না যাওয়াই ভাল।
  • এইচপিভি-র সংক্রমণ সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা প্রয়োজন।
  • কোনও রকম সমস্যা হলে অবহেলা করবেন না, অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।
  • অযথা আতঙ্কিত হবেন না। কিন্তু সতর্ক থাকাটা জরুরি।
  • সেক্স লাইফ এনজয় করুন। অযথা ভয় পেয়ে গেলে তার প্রভাব পড়তে পারে আপনার সম্পর্কেও। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!