বিধিসম্মতভাবে ওজন কমাতে রোজ সকালে নিয়ম করে পান করুন মেথি ভেজানো জল

বিধিসম্মতভাবে ওজন কমাতে রোজ সকালে নিয়ম করে পান করুন মেথি ভেজানো জল

আজকাল একটা ট্রেন্ড দেখা যাচ্ছে যে, মানুষ নিজের স্বাস্থ্য নিয়ে একটু বেশি মাত্রায় সচেতন হয়ে পড়েছেন। সেটা খারাপ কিছু নয়। বিশেষ করে মোটা থেকে রোগা হওয়ার প্রবণতা বেশি করে চোখে পড়ছে। সত্যি বলতে কী, সেটাও দোষের নয়। সবাই সারমর্ম বুঝে গেছে যে, মোটা হলেই নানা রোগ শরীরকে ব্যতিব্যস্ত করে তুলবে। কিন্তু সব কিছুরই নির্দিষ্ট নিয়ম আছে। আপনার ওজন বেড়ে গেল আর আপনিও খাওয়া দাওয়া ছেড়ে দিলেন নয়তো হাঁই-হাঁই করে মুগুর ভাঁজতে শুরু করলেন এটা মোটেও সঠিক পথ নয়। যদি সত্যিই ওজন কমাতে চান আর সেটাও কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া, তা হলে যেটা করবেন, সেটা নিয়ম মেনে করুন আর সাহায্য নিন আয়ুর্বেদের। আয়ুর্বেদ বলছে, প্রতিদিন সকালে যদি আপনি মেথির (fenugreek) জল (water) পান করেন, তা হলে ধীরে-ধীরে আপনার ওজন কমে যাবে। তা হলে দেখে নেওয়া যাক, এই ছোট্ট দানার (methi) অসীম গুণাবলী। 

কীভাবে ওজন কমাতে সাহায্য করে মেথির জল

pixabay

মেথির দানায় আছে প্রচুর ফাইবার আর সামান্য প্রোটিন। ফাইবার থাকার দরুণ এটি বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে এবং মেথির জল পান করার পর আপনার মনে হবে যে পেট ভর্তি হয়ে গেছে। যেহেতু এটি খিদে নিয়ন্ত্রণ করে তাই অনেকেই এটা দুপুরে বা রাত্রে খাওয়ার আগে পান করেন। দেখা গেছে যে যে কোনও মিলের আগে মেথির জল পান করলে খাওয়ার ইচ্ছে অনেকটাই দমন করা সম্ভব হয়েছে। মেথির জল যখন আপনার শরীরে প্রবেশ করে তখন এটি শরীরের বিভিন্ন পাচক এনজাইমের নিঃসরণ বাড়িয়ে দেয়। তাই খাবার হজম হতে আর কোনও সমস্যা থাকে না। মোটা হয়ে যাওয়া বা ওজন বাড়ার মূল হল মেটাবলিজম বা পাচনক্রিয়ার সামঞ্জস্য নষ্ট হয়ে যাওয়া। মেথির জল এই সামঞ্জস্য আবার নিয়ে আসে। তাই অতিরিক্ত মেদ জমার আর কোনও আশঙ্কা থাকে না। আসলে গবেষণায় দেখা গেছে, মেথির কাজ করার পদ্ধতিই হল এটি যে-কোনও উপায়েই হোক বাড়তি মেদ শরীরে জমতে দেয় না। 

আরও পড়ুন: রান্না ঘরে থাকা এই খাবার ও মশলাগুলি 'খেয়ে' ওজন কমান তরতরিয়ে 

কীভাবে ব্যবহার করবেন?

pixabay

এক টেবিল চামচ মেথি নিন আর সেটা দুই গ্লাস জলে ভিজিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন জল ছেঁকে নিয়ে সেই জল পান করতে পারেন বা ভেজা মেথির দানাও চিবিয়ে খেতে পারেন। তবে মেথির স্বাদ কষটা আর তেতো হয় তাই এটা চিবিয়ে খেতে আপনার ভাল লাগবেনা। প্রথম-প্রথম মেথির জল পান করতেও অসুবিধে হতে পারে। তাই এক চা চামচ মধু মিশিয়ে নিতে পারেন। মধুও কিন্তু ওজন কমাতে সাহায্য করে। এছাড়াও আরও একটি পদ্ধতি আছে। যদি বাড়িতে মেথি গুঁড়ো থাকে, তা হলে সেটা জলে ফুটিয়ে নিন। না থাকলে এমনি মেথি গুঁড়ো করেও দিতে পারেন জলে। জল ফুটে গেলে তার মধ্যে অল্প একটু আদা কুচি আর দারচিনি দিয়ে দিন। গ্যাস বন্ধ করে ওই জল ঠান্ডা করে পান করুন। একই রকম রেজাল্ট পাবেন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!