ADVERTISEMENT
home / লাইফস্টাইল
আর কয়েকদিন পরেই তো দোল! সেদিন প্রিয়জনকে হোলির শুভেচ্ছা বার্তা পাঠাতে ভুলবেন না যেন

আর কয়েকদিন পরেই তো দোল! সেদিন প্রিয়জনকে হোলির শুভেচ্ছা বার্তা পাঠাতে ভুলবেন না যেন

এই উৎসবের অপেক্ষায় আপামোর ভারতবাসী দিন গোনেন। আর কেন গুনবে নাই বা বলুন। সেদিন যে মানুষে মানুষে কোনও বিভেদ থাকে না। নানা রঙে মিলেমিশে ধুয়ে যায় জাতি, ধর্ম এবং জাত-পাতের বিভেদ। খানা-পিনা এবং রং খেলার মধ্যে দিয়ে দিনটা যে কখন শেষ হয়ে যায়, সেদিকে কারও খেয়ালই থাকে না। মাঝে একটু সময় পেলেই সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা বার্তা পোস্ট করা (Happy Holi Wishes In Bengali) থেকে কাছের মানুষদের মেসেজ পাঠানো, সে সব কাজও সারতে হয়। ফলে ফি বছরই নতুন নতুন শুভেচ্ছা বার্তার প্রয়োজন পড়ে। তাই তো ‘হোলির শুভেচ্ছা বার্তা’র একটা লম্বা লিস্ট থাকলো আপনাদের জন্য।

হোলির ইতিহাস (History Of Holi In Bengali)

হোলি খেলার ইতিহাস জানা খুবই জরুরী

ছবি সৌজন্যে: পিক্সাবে

ADVERTISEMENT

উত্তর ভারতে যে উৎসব হোলি নামে পরিচিত, বঙ্গদেশে তারই না দোল। এর ইতিহাস খুঁজতে গিয়ে চমকে যেতে হয়। জানা যায় প্রাচীন কালে এদেশে হিরণ্যকশিপু নামে এক রাজা ছিলেন। যাঁর ভাইয়ের মৃত্যু হয়েছিল ভগবান বিষ্ণুর হাতে। এদিকে দুর্ভাগ্য দেখুন, হিরণ্যকশিপুর ছেলে প্রহ্লাদের মুখে সারাক্ষণই ভগবান বিষ্ণুর নাম। এসব সহ্য করতে না পেরে একদিন নিজের ছেলেকেই মেরে ফেলার ছক কষলেন রাজা। কিন্তু কীভাবে মারবেন ছেলেকে? এই চিন্তা করতে করতেই একটা ফন্দি আঁটলেন হিরণ্যকশিপু। রাজার বোন হোলিকার বিশেষ এক শক্তি ছিল। তাঁর গায়ে নাকি আগুন লাগলে কোনও কষ্টই হত না। তাই ঠিক হল কোনও এক অছিলায় হোলিকা, প্রহ্লাদকে কোলে নিয়ে আগুনের উপর বসবে। আর এই ছলনায় প্রহ্লাদের গায়ে আগুন লাগিয়ে তাঁকে মেরে ফেলা হবে। যেমন ভাবনা, তেমন কাজ। আয়োজন সম্পন্ন হতেই হোলিকা আগুনে বসলেন, কোলে প্রহ্লাদ। এর পর যা ঘটল তা অবিশ্বাস্য। প্রহ্লাদ বিষ্ণুর নাম নিতে নিতে আগুনে বসা মাত্র তাঁর তো কিছুই হল না, উল্টে হোলিকা আগুনে পুড়ে ছাই হয়ে গেল। এর পর পরই ভগবান বিষ্ণুর হাতে হিরণ্যকশিপুরেরও মৃত্যু হল। এমন বিশ্বাস রয়েছে যে হোলির আগের দিন যে আগুন পোড়ানো হয়, তা নাকি এই ঘটনার পর থেকেই শুরু হয়েছিল। আর হোলিকার নাম থেকেই নাকি হলি উৎসবের নামকরণ হয়। আজও অশুভ শক্তির বিনাশ ঘটাতে হোলির আগের দিন আগুন পোড়ানো হয়। উত্তর ভারতে এই উৎসব ‘হলিকাদহন’ নামে পরিচিত। এদিকে বাঙালিদের কেউ কেউ এই উৎসবকে ন্যাড়া পোড়ানো বা বুড়ির ঘর পোড়ানো নামেও ডেকে থাকেন।

ইতিহাস ঘাঁটলে এই উৎসবকে ঘিরে আরও কিছু তথ্য পাওয়া যায়। জানা যায়, ভারতবর্ষের পূর্বাঞ্চলের বাসিন্দা এক জনজাতির হাত ধরে এই উৎসবের জন্ম। খ্রিস্টের জন্মের কয়েকশো বছর আগে থেকেই হোলি উদযাপিত হয়ে আসছে। এই উৎসবের নমুনা পাওয়া যায় খ্রিস্ট জন্মেরও প্রায় ৩০০ বছর আগের পাথরে খোদাই করা নানা ভাস্কর্যেও। শুধু তাই নয়, এই উৎসবের উল্লেখ রয়েছে বেদ এবং পুরাণেও। ৭০০ শতকে রাজা হর্ষবর্ধনের সময়ে সংস্কৃত ভাষায় লেখা একটি প্রেমের নাটিকাতেও হোলি উৎসবের বর্ণনা পাওয়া যায়। এদিকে হাম্পির এক প্রাচীন মন্দিরেও হোলি উৎসবের নানা ছবি পাথরের উফর খোদাই করা রয়েছে। তাই বুঝতেই পারছেন এই উৎসবের সঙ্গে আমাদের যোগ বহুদিনের। জানলে অবাক হবেন, দোল উৎসবে রঙের প্রচলন হয় শ্রীকৃষ্ণের হাত ধরে। শোনা যায় কৃষ্ণই নাকি দোলের দিন রং খেলতে ভালবাসতেন। সেই থেকেই হোলি মানেই রঙের উৎসব।

দোলের শুভেচ্ছা বার্তা (Holi Greetings In Bengali)

শুভ দোল পূর্ণিমার শুভেচ্ছা বার্তা

ADVERTISEMENT

ছবি সৌজন্যে: পিক্সাবে

১| গোলাপ ফুল যেমন পরিবেশের সৌন্দর্য বাড়ায়, তেমনই তোমার উপস্থিতিতে আমার জীবনও সুন্দর হয়ে উঠেছে। তাই আজ, বসন্ত উৎসবের দিনে তোমাকে ধন্যবাদ জানাতে চাই (Happy Holi Wishes In Bengali)। প্রার্থনা করি, হোলির রঙের মতোই তোমার জীবনের প্রতিটা দিনও যে রঙিন হয়ে ওঠে। শুভ দোল পূর্ণিমা!

২| বসন্ত উৎসবের দিনে বসন্তের রাঙা আকাশের মতো রঙিন হয়ে উঠুক আমাদের বন্ধুত্ব। অনেক অনেক শুভেচ্ছা বন্ধু! ভাল থেকো, ভাল রেখো। হোলির শুভেচ্ছা পৌঁছে দিও মনের মানুষদের কাছে।

৩| এবছর তোমাকে রং মাখাবোই মাখাবো! প্রতিবছর তুমি পালিয়ে পালিয়ে যাও। সুযোগ পাই না তোমাকে রং মাখানোর। এবছর সেই সুযোগ করে দিও প্লিজ। তুমি যেভাবে আমার জীবনকে রাঙিয়ে তুলেছ, সেভাবে হয়তো আমি তোমাকে রাঙিয়ে দিতে পারবো না। তবু চেষ্টা করতে ক্ষতি কী। হ্যাপি হোলি!!!

ADVERTISEMENT

৪| ভিন্ন ভিন্ন মানুষ যেমন, তেমন ভিন্ন ভিন্ন রং। কিন্তু উৎসব হল সবার। এমন আনন্দের উৎসবে তোমার জীবনও আনন্দে ভরে উঠুক, এই প্রার্থনাই করি। শুভ দোলযাত্রা (Subho Dol Jatra)!

৫| মস্তিষ্ক থেকে নয়, মুখ থেকে নয়, শরীর থেকে তো নয়ই। আমি তোমায় হোলির শুভেচ্ছা জানাতে চাই মন থেকে। নানা রঙে রঙিন হয়ে উঠুক তোমার পারিবারিক জীবন। আনন্দে ভরে উঠুক সবার মন। বসন্ত উৎসবের অনেক অনেক শুভেচ্ছা এবং ভালবাসা (হোলির শুভেচ্ছা বার্তা)।

৬| এমন রঙিন দিনে একটা রঙিন শুভেচ্ছা বার্তা (দোলের শুভেচ্ছা) একজন রঙিন মানুষের জন্য! আশা করি হাজারও রঙের ছোঁয়ায় আজ তোমার জীবন রঙিন হয়ে উঠুক। অপেক্ষায় আছি বন্ধু। তাড়াতাড়ি এসো। চলো শুরু করি রং খেলা। শুভ দোলযাত্রা!

৭| বসন্ত উৎসবের অনেক অনেক শুভেচ্ছা! দূরে আছি ঠিকই। তবু মনে আছো তুমি। আজ আমার হয়েও একটু রং খেলে নিও বন্ধু। তোমার হাতে থাকা নানা রঙের মতোই বৈচিত্রময় হয়ে উঠুক আমাদের সম্পর্ক। ভাল থেকো বন্ধু। খুব তাড়াতাড়ি দেখা হবে। হ্যাপি হোলি!

ADVERTISEMENT

৮| দোল পূর্ণিমার (Happy Dol Purnima) দিনে তোমার ঠোঁটে হাসি খেলুক। জীবনে লাগুক রঙের ছোঁয়া। পূরণ হোক সব স্বপ্ন। শুভ দোলযাত্রা!

৯| সাদা রং জীবনে আনুক শান্তি। লালের ছোঁয়ায় শক্তি বাড়ুক মনের। সবুজ রং আহ্বান জানাক উন্নতিকে। আর গোলাপী রঙের আভায় ভালবাসা খুঁজে নিক তার গভীরতা। প্রার্থনা করি নানা রঙের মতো তোমার জীবনও রঙিন হয়ে উঠুক। বসন্ত উৎসবের অনেক অনেক শুভেচ্ছা।

১০| বসন্ত উৎসবের শুভেচ্ছা বার্তা পৌঁছে যাক সবার দোরে দোরে। চলো দুঃখ ভুলে সবাই মিলে রং খেলি। চলো হাতে হাত ধরে স্মৃতির জাল বুনি। সময়টা চলে যাবে ঠিকই। তবে রঙিন স্মৃতিগুলির ছোঁয়ায় কষ্ট ঘুঁচবে বই কী। বসন্ত উৎসবের শুভেচ্ছা!

আরও পড়ুন: এই জায়গাগুলিতে হোলির উৎসব দেখার মতো হয়!

ADVERTISEMENT

দোলযাত্রার দিন পাঠাতে পারেন এই মেসেজগুলি (Happy Holi Messages In Bengali)

মনের কথা মনের মানুষের কাছে পৌঁছে যাক হোলির শুভেচ্ছা বার্তার মাধ্যমে

ছবি সৌজন্যে: পিক্সাবে

১| কালই তুমি লাল, হলুদ, নীল এবং কালো হতে চলেছ। আরে ভয় পেও না! কাল যে হোলি। এই সব রং মাখাবো তোমায়। সঙ্গে মিষ্টিও খাওয়াবো (Subho Dol Jatra)। হোলির আগাম শুভেচ্ছা বন্ধু!

ADVERTISEMENT

২| শুনেছি ভালবাসার বার্তা পৌঁছে দিতে হোলির থেকে ভাল সময় আর হয় না। তাই তো মনের কথা উজাড় করে বলতে চাই তোমায় (হোলির শুভেচ্ছা বার্তা)। রাঙিয়ে দিতে চাই তোমার জীবন। হাতে লাল আবির নিয়ে অপেক্ষা আছি আমি। এলে বুঝবো আমার প্রেমের বার্তা পৌঁছে গেছে ঠিক জায়গায়। হ্যাপি হোলি!!!

৩| রামধনুর মতো রঙিন হয়ে উঠুক আজকের দিনটা। নানা রঙ মিলে মিশে গিয়ে ভরে উঠুক জীবনের ক্যানভাসটা (Happy Holi SMS In Bengali)। আজ তো রঙের দিন, রঙে ভেসে যাওয়ার দিন। আজ তাই দুঃখের কথা ভুলে আনন্দে কাটান। হাসুন এবং হাসান! দোলের অনেক অনেক শুভেচ্ছা এবং ভালবাসা।

৪| আজকের দিনটা আনন্দে কাটুক এই প্রার্থনাই করি। হ্যাপি হলি (দোলের শুভেচ্ছা)!

৫| দোল মানেই তো রং। রং মানেই তো আনন্দ। আনন্দ মানেই তো জীবন। আর জীবন মানেই তো বন্ধু। তাই এই আনন্দের দিনে প্রিয় বন্ধুকে শুভেচ্ছা না জানিয়ে কি থাকা যায়? বসন্ত উৎসবের অনেক অনেক শুভেচ্ছা বন্ধু!

ADVERTISEMENT

৬| চলুন আজ কিছু ভাল কাজ করা যাক। হোলি মানে তো শুভ দিন (Happy Holi Wishes In Bengali)। আর শুভ দিনেই তো শুভ কাজ শুরু করতে হয়। আশা করি এমন আনন্দের দিনে আমাদের ভাল কাজের মধ্যে দিয়ে আর রঙিন হয়ে উঠবে সমাজ। যেখানে অন্ধকারের কোনও জায়গা থাকবে না। থাকবে শুধু হাসির কলতান। দোল যাত্রার শুভেচ্ছা!

৭| এমন শুভ দিনে সুখ-সমৃদ্ধির ছোঁয়া লাগুক জীবনে। শুভ দোল পূর্ণিমা।

৮| প্রার্থনা করি ভগবান তোমায় রঙিন এক জীবন উপহার দিক, যে জীবনে আনন্দ থাকবে, বন্ধুত্ব থাকবে এবং অবশ্যই ভালবাসার রঙে ভরে উঠবে। হ্যাপি হোলি!

৯| ভালবাসার রঙে ভরিয়ে তোলো পিচকারি। স্নেহের রঙে ভরিয়ে দাও দুনিয়া। এই রঙে যেন কোনও ভাষা বা জাতির ছোঁয়া না থাকে, থাকে যেন শুধু দোলের শুভেচ্ছা (Happy Holi SMS In Bengali)!

ADVERTISEMENT

১০| আজকের দিনে আনন্দের ছোঁয়ায় রঙিন হয়ে উঠুক জীবন (Subho Dol Jatra)। হ্যাপি হোলি!

হোলি উপলক্ষে বিশেষ কোটস (Happy Holi Quotes In Bengali)

বসন্তের শুভেচ্ছা বার্তা

ছবি সৌজন্যে: পিক্সাবে

ADVERTISEMENT

১| আজ তো রঙের পরশ গায়ে মেখে মনের কথা খুলে বলার দিন। লাল, নীল, হলুদ রঙে মনের মানুষের মন রাঙিয়ে দেওয়া দিন। হোলির শুভেচ্ছা এবং ভালবাসা (Happy Holi Quotes In Bengali)!

২| রঙের ছোঁয়ায় হিংসা কমুক সমাজে। মনের মণিকোঠায় জায়গা করে নিক শুধু প্রেম আর প্রেম। বসন্ত উৎসবের অনেক অনেক শুভেচ্ছা!

৩| রং শুধু ভালাবাসার প্রতীক নয়, রং যে ক্ষমারও প্রতীক। তাই আজ সব বিদ্বেষ ভুলে রাঙিয়ে দিন সবার জীবন। হাসি ফুটুক সবার মুখে। শুভ দোলযাত্রা!

৪| নীল হল গান, হলুদ হল মিউজিক, সবুজ হল ডান্স, লাল হল সৌন্দর্য, সাদা হল ভালাবসা এবং গোলাপী হল আনন্দ। আশা করি এই সব রঙের ছোঁয়া লেগে সবার জীবন হয়ে উঠুক আনন্দময়। বসন্ত উৎসবের শুভেচ্ছা!

ADVERTISEMENT

৫| চলুন এক মুখ হাসি আর বুক ভরা ভালবাসা (হোলির শুভেচ্ছা বার্তা) নিয়ে দোলযাত্রার সূচনা করা যাক। হ্যাপি হোলি!

৬| রাধার হাতে থাকা আবির আর কৃষ্ণের পিচকারি দিয়ে রাঙিয়ে দাও সারা দুনিয়া। এই রং না কোনও জাত চিনবে, না কোনও জাতি। সব ব্যবধান ভুলে গিয়ে শুধু একে অপরেকে বলবে হ্যাপি হোলি!

৭| সবাইকে জানাই দোলের অনেক অনেক শুভেচ্ছা (দোলের শুভেচ্ছা)। আশা করি বসন্তের সূচনা কালে সবার মনই ভরে উঠবে নানা রঙে।

৮| উৎসবের দিনে ভালবাসা এবং আনন্দ ছড়িয়ে দাওয়াটাই তো মূল লক্ষ্য হওয়া উচিত। তাই চলুন এই দোলে সবার মনে যাতে রঙের ছোঁয়া লাগে, সেই চেষ্টাই করি (Happy Holi Quotes In Bengali)। হোলির অনেক অনেক শুভেচ্ছা!

ADVERTISEMENT

৯| দোলের দিনে রং নিয়ে খেলবেন বই কী। সেই সঙ্গে ভালবাসার রং একটু ছড়িয়ে দিলে ক্ষতি কী! দোল পূর্ণিমার অনেক অনেক শুভেচ্ছা।

১০| জীবনের প্রতিটা দিন হোলির দিনের মতো নানা রঙে ভরিয়ে তুলুন। আর জীবনের জয়গান গেয়ে যান। হ্যাপি হোলি!

আরও পড়ুন: ওয়াশিং মেশিন পরিষ্কার করবেন কীভাবে?

ADVERTISEMENT

দোলের দিনের আরও কিছু শুভেচ্ছা বার্তা (Happy Holi SMS In Bengali)

কাছের মানুষদের বসন্তের শুভেচ্ছা বার্তা পাঠাতে ভুলবেন না

ছবি সৌজন্যে: পিক্সাবে

১| চুটিয়ে রং খেলুন। পান করুন বুঝেশুনে। আনন্দ করুন মন খুলে। আর খারাপ চিন্তা করুন কম! হ্যাপি হোলি!!!

২| এই হোলিতে মনের মধ্যে লুকিয়ে থাকা রাবণকে মেরে ফেলে রামের গুণগানে মেতে উঠুন। হোলির অনেক অনেক শুভেচ্ছা!

ADVERTISEMENT

৩| হোলের দিনে সারা মুখে যেমন রং মাখেন, তেমনই বছরের বাকি দিনগুলোতেও জীবনের প্রতিটা মুহূর্তকে আনন্দ এবং ভালবাসার রঙে ভরিয়ে তুলুন।

৪| রঙের উৎসবে চুটিয়ে আনন্দ করুন। রং মাখান এবং অবশ্যই রং মাখুন। হ্যাপি হোলি!

৫| জীবনের সবথেকে সুন্দর রং হল আনন্দ। আশা করি আজকের দিনে এই রঙের সন্ধান পাক সবাই। বসন্ত উৎসবের অনেক অনেক শুভেচ্ছা!

৬| এমন শুভ দিনে নেতিবাচক চিন্তাকে টাটা বাই-বাই বলে আনন্দের জয়গান করুন। খুশির নানা রঙে ভরিয়ে তুলুন প্রতিটা সেকেন্ড।

ADVERTISEMENT

৭| বন্ধুদের তো বটেই, সেই সঙ্গে প্রতিপক্ষদেরও বসন্ত উৎসবের অনেক অনেক শুভেচ্ছা এবং ভালবাসা!

৮| দোল উৎসবের মতো জীবনের প্রতিটা অধ্য়ায় রঙিন হয়ে উঠুক। হ্যাপি হোলি!

৯| রং ছাড়া সব কিছুই যে ফ্যাকাশে। তাই রঙের দিনে রাঙিয়ে দিন সব কিছু!

১০| দোল হল কাছের মানুষদের রাঙিয়ে দেওয়ার দিন। তাই রং খেলায় কোন খামতি থাকলে চলবে না। মন খুলে খেলুন, আর চুটিয়ে আনন্দ করুন। হ্যাপি হোলি!

ADVERTISEMENT

এটিও পড়ুন :

Holi Dahan Quotes in Hindi

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!

ADVERTISEMENT

Image Source: Pixabay

29 Jan 2020

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT