নামেই বেগুন, কাজে নয়! ওজন থেকে ব্লাড সুগার, সব কম করতে পারে এই সবজি

নামেই বেগুন, কাজে নয়! ওজন থেকে ব্লাড সুগার, সব কম করতে পারে এই সবজি

কপাল খারাপ হলে এমনই হয়, জানেন তো। নাম যার বেগুন (eggplant), তার যে এত গুণ থাকতে পারে সেটা ভাবাই যায় না। অথচ এটা যে কত বড় সত্যি সে আপনাদের বুঝিয়ে বলতে পারব না। ইংরিজিতে এই সবজিকে এগপ্ল্যান্ট বলা হয়। ডিমের মতো দেখতে বলে এইরকম নামকরণ হয়েছে। তবে সাহেবরা নাকি বেগুনকে সবজির বদলে ফল বলতেই বেশি ভালবাসে। কারণ এই সবজি গাছে হয় এবং এতে ফুল ধরে। সে বাপু সাহেবরা অনেক বেশি জানে সেই নিয়ে আমার কোনও মাথাব্যথা নেই। সবজি হোক বা ফল, বেগুনের যা গুণ আছে না শুনলে আপনি রীতিমতো চমকে উঠবেন। লুচির সাথে এটা খেতে যতটা সুস্বাদু, কাজেও কিন্তু মোটেও বেগুন নয় বরং বেশ গুণসম্পন্ন। আসুন তাহলে দেখে নেওয়া যাক, কী কী গুণ (benefits) আছে বেগুনে(brinjal)। 

পুষ্টিগুণে সমৃদ্ধ

pixabay

বেগুনে আছে প্রচুর ফাইবার। যা পেট পরিষ্কার রাখতে সাহায্য করে এবং মেটাবলিজম নিয়ন্ত্রণে রাখে। আর তার সাথে সাথে ওজনও নিয়ন্ত্রণে রাখে। বেগুনে আছে ভিটামিন এ, বি, সি, ফ্যাট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ইত্যাদি। বেগুনে যে পরিমাণ প্রোটিন আছে তা হাড় শক্ত করতে খুব কাজে লাগে। যাঁদের পেটে বাড়তি চর্বি আছে তাঁরা প্রতিদিনের ডায়েটে বেগুন রাখতে পারেন। কারণ বেগুন সহজে পেটে চর্বি জমতে দেয়না।  

হার্ট ভাল রাখে

ফাইবারযুক্ত যে কোনও সবজিই হার্টের জন্য ভাল। বেগুনও তার ব্যতিক্রম নয়। হার্ট ভাল রাখার জন্য যেগুলো দরকার যেমন ভিটামিন বি ১, বি ৬, বি ৩, ভিটামিন সি, ভিটামিন কে, সব আছে বেগুনে। এছাড়াও এতে আছে ফাইটোনিউট্রিয়েন্ট এবং ফ্ল্যাভোনয়েড যা হার্ট ভাল রাখে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কম করে সবই আছে বেগুনে। 

ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখে

pixabay

যারা মধুমেহ বা ডায়বেটিসে আক্রান্ত, তাঁরা ভেবে পান না কোনটা খাবেন আর কোনটা খাবেন না। কারণ বেশিরভাগ খাবারেই চিনি থাকায় তাঁদের অনেক কিছুই বাদ দিতে হয়। তাঁরা কিন্তু নিশ্চিন্তে বেগুন খেতে পারেন। কারণে বেগুনে ফাইবার বেশি থাকে আর দ্রবীভূত শর্করা ও কার্বোহাইড্রেটের পরিমাণ থাকে কম। 

বুদ্ধির বিকাশ ঘটায়

pixabay

আগেই উল্লেখ করেছি যে বেগুনে আছে ফাইটোনিউট্রিয়েন্ট। এই উপাদান মস্তিষ্কে প্রবেশ করে বুদ্ধির বিকাশ ঘটায়। মস্তিষ্কে যদি কোনও বর্জ্য বা টক্সিক পদার্থ জমে থাকে তাহলে সেটা দূর করে এই ফাইটোনিউট্রিয়েন্ট। তার সাথে সাথে মস্তিষ্কে সঠিক রক্ত চলাচল অব্যহত রেখে ব্রেন সচল রাখতেও সাহায্য করে এই অনন্য সবজি। 

রক্তাল্পতা দূর করে

বেগুনে যে যে উপকারী উপাদান আছে তার মধ্যে অন্যতম হল আয়রন। যাঁদের শরীরে রক্ত কম আছে তাঁদের এই উপাদানের বিশেষ প্রয়োজন। এটি কোলেস্টরলও নিয়ন্ত্রণে রাখতে সক্ষম। 

আরও পড়ুন: ভাবতে পারেন, শুধুমাত্র শসার সুপ খেয়েই ওজন কমিয়ে ফেলা সম্ভব!

এক ঝলকে বেগুনের অন্যান্য গুণ

  • ত্বক ও চুল ভাল রাখে। 
  • স্মৃতিশক্তি ভাল রাখে। 
  • এজিং প্রসেস স্লো করে। 
  • জয়েন্ট পেন দূর করে। 

 

বিশেষ সতর্কতা:  অনেকেরই বেগুনে, বিশেষ করে দানা বেগুনে অ্যালার্জি থাকে। যাঁদের অ্যালার্জি আছে তাঁরা বেগুন খাবেন না।  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!
আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!