আলমারিতে তুলে রাখার আগে শীত পোশাকের যত্ন নেবেন কীভাবে?

আলমারিতে তুলে রাখার আগে শীত পোশাকের যত্ন নেবেন কীভাবে?

সরস্বতী পুজো হয়ে গিয়েছে। অর্থাৎ বাঙালির বসন্তকাল সমাগত। ক্যালেন্ডারেও বসন্ত এসেছে। আবহাওয়াও জানান দিচ্ছে, এবার শীতের পোশাক তুলে রাখতে হবে। তার বদলে আলমারিতে জায়গা করে নেবে নরম সুতির জামা। কিন্তু শীত পোশাক (woolen wear) তুলে রাখার আগে যথেষ্ট যত্নের প্রয়োজন। কিছু সাধারণ নিয়ম মানতেই হবে। তাহলে পরের বছরও শীতে এই একই পোশাক সমান ভাবে ব্যবহার করতে পারবেন আপনি। শীত (winter) পোশাকের বিশেষ যত্ন প্রয়োজন। বিশেষত আমাদের মতো গ্রীষ্মপ্রধান দেশে বছরের মাত্র কয়েকটি দিন এই সব পোশাকের কদর। কিন্তু সারা বছর সে সব পোশাকের যত্ন না নিলে আখেরে ক্ষতিটা আপনার। যত্ন নেওয়ার প্রথম ধাপ শুরু হয় শীত চলে যাওয়ার সময় থেকেই। দেখুন তো, এই সাধারণ নিয়মগুলো মেনে চললে উপকার হয় কিনা। 

  • উলের পোশাক গরম জলে ভুলেও ধোবেন না। ঘন ঘন ধোবেন না। তাতে ফ্যাব্রিকের কোমলতা নষ্ট হয়। কম ক্ষার যুক্ত সাবা ব্যবহার করুন। স্বাভাবিক তাপমাত্রার জলে ভিজিয়ে রাখুন। সাবানের পরিবর্তে শ্যাম্পু বা শীতের পোশাকের জন্য বিশেষ কার্যকর এমন কোনও ডিটারজেন্টও ব্যবহার করতে পারেন।
  • উলের পোশাক কাচার পর বেশি নিংড়াবেন না। প্রয়োজনে শুধু জল ঝরিয়ে নিয়ে শুকিয়ে নিন।
  • কোথাও দাগ লাগলে সেই অংশ ধুয়ে পরিষ্কার করে নিন। আলমারিতে সারা বছরের জন্য তুলে রাখার আগে অবশ্যই ভাল করে ধুয়ে নিতে হবে।
  • ইস্ত্রি করার আগে উলের পোশাক উলটো করে নিন। সামান্য আর্দ্র উলের পোশাক স্টিম আয়রন দিয়ে ইস্ত্রি করা যায়।
  • শীতের পোশাক রাখার জায়গায় কখনই সূর্যের আলো ঢোকা চলবে না। অপেক্ষাকৃত ঠাণ্ডা ওয়ার্ডরোব প্রয়োজন। এতে পোশাকের আয়ু বাড়বে।
  • সিল্ক, উল বা কাশ্মীরি পোশাক থাকলে তা ড্রাই ওয়াশ করিয়ে নিন। তবে সব জামাকাপড় দোকান থেকে ধোওয়ানোর প্রয়োজন নেই। আপনি বাড়িতেই ধুয়ে নিয়ে পারেন।
  • দামি শীত পোশাক ওয়ার্ডরোবে ভরার আগে অ্যাসিড ফ্রি টিস্যু দিয়ে মুড়ে নিন।
  • সোয়েটার যদি কোনও ব্যাগে ভরে রাখেন, তার মুখ আলগা করে রাখুন। সবচেয়ে ভারী পোশাকটি যেন সবার নীচে থাকে।
  • দুর্গন্ধ এড়াতে, পোশাককে জলীয় বাষ্প থেকে বাঁচাতে আলমারিতে সিলিকা জেল রাখুন।
  • ড্রাই ক্লিনিং থেকে শীতের পোশাক ধোওয়াতেই পারেন। কিন্তু ড্রাই ক্লিনিংয়ের সময় নানা রকম কেমিক্যাল ব্যবহার করা হয়।তাই সে ক্ষেত্রেও কিন্তু কাপড়গুলি একবার রোদে শুকিয়ে তারপরেই আলমারিতে তুলুন।
  • আপনার আলমারি কাঠের হলে উলের কাপড়ে পোকামাকড় আক্রমণের আশঙ্কা বেশি থাকে। সে ক্ষেত্রে একটা কাগজে কয়েকটা কর্পূরের টুকরো এবং কয়েকটা গোটা গোলমরিচ রেখে মুরে নিন। আলমারির ফাঁকে ফাঁকে রেখে দিন। এই উপায়ে পোকামাকড়ের হাত থেকে রেহাই পাবে উলের পোশাক।

আরও পড়ুন, শীত-পোশাকের (sweaters) রকমফের

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!