জাপানি মেয়েদের মতো দাগছোপহীন সুন্দর ত্বক পেতে এই টিপসগুলি মাথায় রাখুন

জাপানি মেয়েদের মতো দাগছোপহীন সুন্দর ত্বক পেতে এই টিপসগুলি মাথায় রাখুন

প্রসাধনী ব্যবসায় দক্ষিণ কোরিয়া এবং জাপানি কোম্পানিগুলির বাড়বাড়ন্ত যেমন চোখে পড়ার মতো, তেমনই এদের রূপচর্চায় কাজে লাগানো ঘরোয়া পদ্ধতিগুলিও বেশ চমকপ্রদ। বিশেষ করে জাপানি মহিলারা ত্বকের যত্নে যে সব ঘরোয়া টোটকাকে কাজে লাগিয়ে থাকেন, তা তো বেজায় কার্যকরী। তাই তো আজকাল এদেশেও জাপানি পদ্ধতির জনপ্রিয়তা আকাশ ছুঁয়েছে। আপনি কি খোঁজ রাখেন সে সব সম্পর্কে? উত্তর যদি 'না' হয়, তাহলে এবার থেকে এই টিপসগুলি মেনে ত্বকের (Skin) দেখভাল শুরু করে দিন। দেখবেন, সৌন্দর্য এমন বাড়বে যে প্রসাধনী ব্যবহারের কোনও প্রয়োজনই পড়বে না।

যখন যে ভাবে সম্ভব ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান

pixabay

শোনা যায় জাপানিরা নাকি প্রতিদিন লেবু খায়। কথাটা কতটা সত্যি, তা জানা নেই। তবে জাপানি মহিলাদের ত্বকের সৌন্দর্য দেখে কথাটা বিশ্বাস না করার কোনও কারণও নেই। তাছাড়া একথা তো নানা গবেষণাতেও প্রমাণিত হয়ে গিয়েছে যে, প্রতিদিনের ডায়েটে ভিটামিন সি সমৃদ্ধ খাবার থাকলে শরীর তো সুস্থ থাকেই, সেই সঙ্গে ত্বকের সৌন্দর্যও বাড়ে। আসলে এই ভিটামিনটি শরীরে প্রবেশ করা মাত্র melanin নামক উপাদানটিকে ভেঙে দেয়। ফলে ত্বকের সৌন্দর্য বাড়তে সময় লাগে না। বিশেষ করে pigmentation-এর মতো সমস্যা ধারে কাছেও আসার সুযোগ পায় না। সেই সঙ্গে দাগছোপ দূর হতেও সময় লাগে না।

নিয়ম করে Exfoliating জরুরি

pixabay

খালি চোখে দেখা না গেলেও প্রতি মুহূর্তে মৃত কোষ জমছে আমাদের ত্বকের উপরে। সময় মতো মৃত কোষের এই আবরণ যদি সরিয়ে ফেলা না যায়, তাহলেই ত্বকের সৌন্দর্য কমতে শুরু করে। এই কারণেই তো সপ্তাহে একবার স্ক্রাব ব্যবহার করে মুখ পরিষ্কার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিন্তু প্রশ্ন হল, কেমন ধরনের স্ক্রাব ব্যবহার করলে উপকার মিলবে? এক্ষেত্রেও জাপানিদের অনুসরণ করা যেতে পারে। তাঁরা নাকি নানা প্রাকৃতিক উপাদানকে কাজে লাগিয়ে বাড়িতেই স্ক্রাব তৈরি করে নেন। ইচ্ছে হলে আপনারও সে কাজ করতে পারেন। তাতে ত্বকের সৌন্দর্য তো বাড়বেই, সঙ্গে নানা প্রাকৃতিক উপাদানের গুণে ত্বকের স্বাস্থ্যের উন্নতিও ঘটবে।

আরও পড়ুন: ত্বক ও চুলের যত্নে বেসনের ভূমিকা - রইল কয়েকটা রূপটানের হদিশ

দিনে দু'বার গ্রিন টি পান করুন

pixabay

ত্বকের সৌন্দর্য বাড়াতে গ্রিন টির যে কোনও বিকল্প নেই, তা জাপানিদের দেখলেই প্রমাণ হয়ে যায়। এই পানীয়তে এমন কিছু উপকারী উপাদান রয়েছে, যা দেহে প্রদাহের মাত্রা কমায়, তাতে রোগ-ব্যাধির খপ্পরে পড়ার আশঙ্কা যেমন কমে, তেমনই ত্বকের জেল্লাও বাড়ে। শুধু তাই নয়, গ্রিন টিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং chlorophyll নামক উপাদানের কারণে ত্বকের উপকার হয়। কী উপকার হয়? সূর্যের অতি বেগুনি রশ্মির কারণে যাতে ত্বকের কোনও ক্ষতি না হয়, সেদিকে নজর রাখে এই উপাদান দুটি। ফলে ত্বকের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।

কোলাজিনের উৎপাদন বাড়াতে হবে

pixabay

ত্বকের বয়স ধরে রাখতে কোলাজেনের উৎপাদন বাড়ানোর দিকে নজর ফেরাতেই হবে। আর ঠিক এই কাজটাই জাপানি মহিলারা নিয়মিত করেন। নানা ধরনের collagen drink খাওয়ার পাশাপাশি জাপানিদের রোজের ডায়েটে এমন কিছু খাবার থাকে, যা Collagen-এর উৎপাদন বাড়িয়ে দেয়, যে কারণে অসময়ে ত্বক বুড়িয়ে যাওয়া আশঙ্কা যেমন কমে, তেমনই ত্বকের সৌন্দর্যও কয়েক গুণ বেড়ে যায়। এদেশে কি কোলাজেন ড্রিঙ্ক কিনতে পাওয়া যায়? না, তা পাওয়া যায় না ঠিকই। কিন্তু তাই বলে হতাশ হবেন না যেন! কারণ, বেশ কিছু দেশি খাবারেরও কোলাজেনের উৎপাদন বাড়িয়ে দেওয়ার ক্ষমতা রয়েছে। কী কী খাবার সেই লিস্টে রয়েছে? একাধিক গবেষণায় দেখা গিয়েছে নিয়ম করে সবুজ শাক-সবজি, রসুন, গাজর এবং বাঁধাকপি খেলে নাকি কোলাজেনের উৎপাদন এমন বেড়ে যায় যে কারণে ত্বকের উপরে বয়সের কোনও ছাপই পড়ে না। সেই সঙ্গে বলিরেখাও উধাও হয়ে যায়।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!