গর্ভাবস্থায় এই তিনটি স্বপ্ন দেখলে তার মানে কিন্তু অন্যরকম বোঝাবে

গর্ভাবস্থায় এই তিনটি স্বপ্ন দেখলে তার মানে কিন্তু অন্যরকম বোঝাবে

মেয়েদের জীবনে এক অন্যরকম পর্যায় হল মাতৃত্ব (pregnancy)। কোনও মেয়ে যখন বুঝতে পারে যে সে মা হতে চলেছে তখন তাঁর মন আনন্দ, আশা, আবেগ আর উদ্বেগের দোলাচলে দুলতে থাকে। এই সময় মেয়েদের খুব মুড সুইং হয়। যার জন্য বলা এই সময় কোনও মেয়ের সঙ্গে ঝগড়া না করতে বা তাঁকে কোনভাবে উত্তেজিত না করে তুলতে। আর এই যে নয় মাস ধরে একটা মানসিক টানাপড়েন চলে তাঁর প্রভাব পড়ে গর্ভবতী মহিলার স্বপ্নে। তিনি নানারকম স্বপ্ন দেখেন। আসলে গর্ভাবস্থায় নানা চিন্তা তাঁকে কুড়ে কুড়ে খায়। যার মধ্যে প্রধান হল তিনি একজন সুস্থ শিশুর জন্ম দিতে পারবেন কিনা। যদি আপনিও এইসব স্বপ্ন (dreams) দেখে থাকেন তাহলে তার মানে কিন্তু একদম অন্য। কারণ আপনার শরীরে আরও একটি প্রাণ আছে। কোন স্বপ্ন দেখলে তার কী মানে হতে পারে সেটা দেখে নেওয়া যাক।  

স্বপ্ন দেখার প্রবণতা কেন বাড়ে এই সময়?

pixabay

গর্ভাবস্থায় ভাল ঘুম হয়না, আর সেটা হওয়া সম্ভবও নয়। কারণ এইসময় কোমরে যন্ত্রণা হয়, মর্নিং সিকনেস ইত্যাদি হয়। যার জন্য মাঝ রাতে ঘুম ভেঙে যেতে পারে। আবার বার বার প্রস্রাব পাওয়ার দরুণও মহিলাদের উঠতে হয়। তার সাথে সাথে নতুন অতিথির জন্য একরাশ চিন্তা তো আছেই। স্বপ্ন দেখার মানেই হল আপনি সজাগ আছেন আর বার বার উঠতে হয় বলেই এই সময় মহিলারা যা যা স্বপ্ন দেখেন সবটাই মনে রাখতে পারেন। 

 

আরও পড়ুন: Labour Pain কমাতে খেজুর Pregnancy -তে খেজুর খান

কোন স্বপ্নের কী মানে

  • যদি আপনি জলের কোনও স্বপ্ন দেখেন অর্থাৎ নদী, সমুদ্র বা পুকুর এর অর্থ হল আপনার জীবনে পরিবর্তন আসতে চলেছে। জল বিশেষ করে নদীর স্বপ্ন দেখার মানে তাই বোঝায়। কারণ নদী হল চিরপ্রবহমান। আবার স্থির জলের সামনে আপনি দাঁড়িয়ে আছেন এরকম স্বপ্ন দেখলে বোঝাবে যে আপনার সন্তান ভূমিষ্ঠ হতে আর বেশি দেরি নেই। 
  • গর্ভাবস্থায় অনেক হবু মা এই স্বপ্ন দেখেন যে তাঁরা তাঁদের সন্তানকে কোনও মেলা বা স্কুলের মাঠ ইত্যাদি জায়গায় ভুলে রেখে এসেছেন। আসলে মাতৃত্ব শুধু একটা অনুভূতি নয় এটা একটা বিরাট বড় দায়িত্ব। সেই দায়িত্ব নিজের কাঁধে তুলে নেওয়ার আগে অনেক মেয়েই এটা ভাবেন যে এত বড় কাজ তাঁরা আদৌ করতে পারবেন কিনা। মূলত এই ভাবনা থেকেই এরকম স্বপ্ন দেখার প্রবণতা দেখা যায়। 
  • ছেলে হবে না মেয়ে এই ভাবনাও হবু মায়েদের মনের কোণে উঁকি দিয়ে যায় অনবরত। আর তাঁদের সেই সব ভাবনা একত্রিত হয়ে রাত্রে স্বপ্নের আকারে দেখা দেয়। অনেকে বিশেষ কোনও দেব দেবীর স্বপ্ন দেখেন। যেমন দুর্গা, লক্ষ্মী ইত্যাদি। তাঁরা সম্ভবত কন্যা সন্তানের কথা ভাবেন আবার অনেকে শিব বা কার্তিকের স্বপ্নও দেখেন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!
আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!