চুল পড়া বন্ধ করতে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে এই তিনটি প্রাণায়াম

চুল পড়া বন্ধ করতে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে এই তিনটি প্রাণায়াম

সবাই বলে আমরা নাকি দাঁত থাকতে দাঁতের মর্ম বুঝিনা। চুল থাকতে চুলের মর্ম বুঝি কি? না, সেটাও আমরা বুঝিনা। আর যখন বুঝতে পারি তখন জাস্ট টু লেটের বোর্ড ঝুলছে আপনার মাথার চুলহীন গড়ের মাঠে। হ্যাঁ, আপনি হয়তো গলা উঁচিয়ে বলবেন আপনি স্পা করান, দামী তেল মাখেন। চুলকে আদর যত্নে রাখতে ভাল শ্যাম্পু, সেরাম কোনও কিছু বাদ রাখেন না। খুব ভাল কথা। কিন্তু তাতে লাভের লাভ কিছু হয় কি? সেইত মাথায় চিরুনি দিলেই ভুসভুস করে চুল উঠে আসে। ওসব রাসায়নিক কারখানা নিজের মাথায় উপুড় করা বন্ধ করুন। প্রকৃতির কাছে ফিরে আসুন। এত কসরত না করে আজ থেকেই এই তিনটি সহজ প্রাণায়াম (pranayama) অভ্যেস করতে শুরু করুন। দেখবেন চুল পড়া(hairfall) নিজে থেকেই কমে (reduce) এসেছে আর নতুন চুলও গজাচ্ছে।  

কপালভাতি প্রাণায়াম বা breadth of fire

Instagram

কীভাবে করবেন? 

প্রথমে বজ্রাসন বা সুখাসনে বসুন। সুখাসন হল সোজা ভাষায় বাবু হয়ে পা মুড়ে বসা। ডান হাত নাভির উপর রাখুন আর পেট ভিতর দিকে ঠেলে নাক দিয়ে টেনে শ্বাস নিন। তারপর আস্তে আস্তে নিঃশ্বাস ছাড়ুন। রিল্যাক্স করুন আবার রিপিট করুন। দুই থেকে তিনবার এটা করুন। 

কেন করবেন?

ব্রেন প্রচুর অক্সিজেন পায় এই প্রানায়ামে এবং স্ক্যাল্প থেকে টক্সিন দূর হয়। 

 

আরও পড়ুন: জানুন কপালভাতি প্রাণায়াম আসলে কী ও কীভাবে করবেন এবং এর উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া কী?

ভসট্রিকা প্রাণায়াম বা bellows breadth

Instagram

কীভাবে করবেন? 

সুখাসনে বসুন। আলগা মুঠি করুন এবং কাঁধ শক্ত করে বসুন। অর্থাৎ কাঁধের পেশী বেশি শিথিল করবেন না। দুই মুঠি করা হাত সামনে রাখুন কনুই যেন বাইরের দিকে থাকে। মেরুদণ্ড সোজা করে বসবেন। নিঃশ্বাস টেনে নিয়ে হাত উপরে তুলুন আর মুঠি খুলে দিন। এবার প্রশ্বাস ছেড়ে দিন আর হাত আগের জায়গায় নিয়ে আসুন। ১২ থেকে ১৫ মিনিট এটা তিন রাউন্ডে রিপিট করুন। প্রত্যেক রাউন্ডের পর খানিকক্ষণ বিশ্রাম নেবেন। 

কেন করবেন?

এই প্রাণায়াম স্নায়ুতন্ত্রকে শুদ্ধ করে এবং শরীরের অপ্রয়োজনীয় গ্যাস, পিত্ত ইত্যাদি যা চুলের গ্রোথে বাধা সৃষ্টি করে সেগুলো বের করে দেয়। 

নাড়ি শোধন প্রাণায়াম বা Alternate Nostril Breathing

Instagram

কীভাবে করবেন? 

পদ্মাসনে বসুন। ডান হাতের তর্জনী আর মধ্যমা একসঙ্গে জুড়ে কপালের মাঝখানে রাখুন। এবার ওই হাতেরই বুড়ো আঙুল দিয়ে নাকের ডান ছিদ্র বন্ধ করুন। বাম ছিদ্র দিয়ে শ্বাস নিন। একটু থামুন অর্থাৎ নিঃশ্বাস প্রশ্বাস দুই বন্ধ রাখুন। এবার নাকের বাম ছিদ্র বন্ধ করে একই জিনিস রিপিট করুন। ১০ থেকে ১৫ বার এটা রিপিট করুন। 

 

কেন করবেন? 

চুল পড়ার অন্যতম কারণ হল স্ট্রেস। নাড়ি শোধন প্রাণায়াম সেটাই দূর করে। স্ট্রেস দূর হলে চুল পড়া নিজে থেকেই অনেক কমে যায়। এছাড়া এটি শুধু স্ট্রেস দূর করে না, মানসিক অবসাদ থেকেও আপনাকে মুক্ত রাখে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!
আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!