সেক্স লাইফে স্ট্রেসের শিকার তরুণীরা! কেমন এমন ঘটছে জানেন, কী কী বিপদ হতে পারে?

সেক্স লাইফে স্ট্রেসের শিকার তরুণীরা! কেমন এমন ঘটছে জানেন, কী কী বিপদ হতে পারে?

স্ট্রেস (stress)। ২০২০-তে দাঁড়িয়ে শব্দটা আমাদের সকলেরই খুব পরিচিত। এই ছোট্ট একটা শব্দ কীভাবে জীবনের বহু ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করতে পারে, তা হয়তো অনেকেই আমরা প্রত্যক্ষ ভাবে বুঝতে পেরেছি। স্ট্রেসের প্রভাব পড়তে পারে আপনার যৌন জীবনেও। সম্প্রতি এক গবেষণায় প্রকাশ তরুণীদের যৌন জীবনে (sex) স্ট্রেসের প্রভাব নাকি অনেক বেশি। কেন মেয়েরাই যৌন জীবনে স্ট্রেসের সমস্যায় ভোগেন? পারিপার্শ্বিক কোন কোন কারণ তাদের এফেক্ট করে? 

ভারতের মতো দেশে এখনও পর্যন্ত প্রকাশ্যে সেক্স নিয়ে আলোচনা যেন অপরাধ। ফলে ছোট থেকেই শিশুরা সেক্স সম্পর্কে অনেক ভুল ধারণা নিয়ে বড় হতে থাকে। কোনও সম্পর্কের সামাজিক পরিণতির আগে, অর্থাৎ বিয়ের আগে সেক্স লাইফ থাকা উচিত কিনা, তা নিয়েও দ্বন্দ্বে ভোগেন বহু মহিলা। আবার একাধিক সেক্স পার্টনার থাকলেও কোনও কোনও মহিলা অপরাধবোধে ভোগন। এই সব কিছুর প্রভাব পড়ে যৌন জীবনে। যাকে এক কথায় স্ট্রেস বলে ব্যখ্যা করছেন গবেষকরা।

সম্প্রতি অস্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ের উপর গবেষণা করেছেন একদল গবেষক। সে দেশের ১৮ তেকে ৩৯ বছর বয়সী মহিলাদের উপর গবেষণা চালানো হয়েছে। কেউ অপ্রস্তুত হয়ে পড়েন, কেউ বা অপরাধবোধে ভোগেন সেক্স লাইফ নিয়ে। আবার কারও ক্ষেত্রে পরিতৃপ্তির অভাব রয়েছে। কেউ বা ভাবেন, পুরুষের চোখে তিনি আদৌ সেক্সি তো? নিজের চেহারা নিয়েও হীনমন্যতা রয়েছে অনেকের। এই সব কারণ এক হয়ে সেক্স লাইফ অত্যন্ত স্ট্রেসফুল হয়ে উঠেছে তাঁদের কাছে। ার এই গবেষণার ফলের সঙ্গে ভারতীয় সমাজের বর্তমান পরিস্থিতির মিল খুঁজে পেয়েছেন অনেকে।

আরও পড়ুন, প্রেগন্যান্সিতে সুরক্ষিত সেক্স কীভাবে সম্ভব?

 

মোনাস বিশ্ববিদ্যালয়ের তরফে সিনিয়র লেখক এবং অধ্যাপক সুসান ডেভিস এই গবেষণার প্রসঙ্গে বলেছেন, "সামাজিক ভাবে এটা কিন্তু খুব চিন্তার বিষয়। এই বয়সের অধিকাংশ মহিলা সেক্স লাইফ নিয়ে খুশি নন। বিভিন্ন কারণে স্ট্রেস তাঁদের সম্পূর্ণ ভাবে গ্রাস করেছে। সেক্সুয়াল হেলথ কিন্তু চিন্তার বিষয়। তাই আমাদের মনে হয়েছে, এটাই সঠিক সময়। সমস্যা মনে হলেই পরামর্শ করুন।"

চিকিৎসকদের একটা বড় অংশ মনে করেন, একজন অ্যাডাল্টের সার্বিক ভাল থাকার মধ্য়ে খুব গুরুত্বপূর্ণ হল তার সেক্স লাইফ। যৌন জীবনে সমস্যা দীর্ঘস্থায়ী কোনও সমস্যা ডেকে আনতে পারে। আর স্ট্রেসের কারণে সেক্স লাইফের ক্ষতি তো মারাত্মক! বিশেষত তরুণীদের এই সমস্যা হওয়ায় তাঁরা আরও বেশি চিন্তিত। গবেষকদের পরামর্শ, কোনও ভুল ধারণা নিয়ে বসে থাকবেন না। কোনও ঘটনার জন্য শুধুমাত্র নিজেকে দায়ী করার কোনও মানে নেই। নিজে যদি স্ট্রেস দূর করতে না পারেন, অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। এতে কোনও লজ্জা নেই। বরং এতেই ভাল থাকবেন আপনি। 

আরও পড়ুন, সেক্স লাইফের সমস্যা ঠিক করতে কাজে লাগান এই টিপসগুলো

 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!