সুস্থ থাকতে হলে এই নিয়মগুলি মেনে হাত ধুতে ভুলবেন না

সুস্থ থাকতে হলে এই নিয়মগুলি মেনে হাত ধুতে ভুলবেন না

খালি চোখে দেখা না গেলেও একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়ে গিয়েছে যে প্রতি মুহূর্তে হাতের তালুতে হাজারও ব্যাকটেরিয়া এসে ভিড় জমায়, যা কোনও ভাবে হাত হয়ে মুখ, সেখান থেকে শরীরের ভেতরে প্রবেশ করে গেলেই বিপদ। সেক্ষেত্রে সংক্রমণের আশঙ্কা তো থাকেই, সেই সঙ্গে নানা ধরনের জটিল রোগও ঘাড়ে চেপে বসতে পারে। তাছাড়া গত কয়েক মাসে চিনের পাশাপাশি সারা বিশ্বেই করোনাভাইরাসের (COVID-19) প্রকোপ যে হারে বেড়েছে, তাতে করে সাবধান না থাকলে যে কোনও সময় যে বড় রকমের কোনও অঘটন ঘটে যেতে পারে, তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু প্রশ্ন হল, হাতে জমে থাকা রোগসৃষ্টিকারী ভাইরাস-ব্যাকটেরিয়ার খপ্পর থেকে বেঁচে থাকার আদৌ কোনও উপায় আছে কি? একটা সহজ উপায় আছে। ঘন্টায় ঘন্টায় হাত ধুতে হবে। তাতে করে ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলি ধুয়ে যাবে। ফলে ছোট-বড় কোনও রোগের খপ্পরে পড়ার আশঙ্কাই আর থাকবে না। তবে এক্ষেত্রে কতগুলি বিষয় মাথায় রাখা জরুরি। যেমন ধরুন...

হাত ধোয়ার সঠিক নিয়মগুলি জেনে নিন

pixabay

দু'হাতের তালুতে ভাল করে লিকুইড সাবান মাখিয়ে তিরিশ সেকেন্ড ঘষে নিয়ে জল দিয়ে হাত ধুয়ে নিতে হবে। হাত ধোয়ার সময় খেয়াল করে নখের ভিতরের অংশ এবং আঙুলের খাঁজগুলো ধুয়ে নেবেন। ঘন্টা দুয়েক বাদে বাদে এই ভাবে হাত পরিষ্কার করলে রোগ সৃষ্টিকারী জীবাণুগুলি মারা যাবে। ফলে সংক্রমণের খপ্পরে পড়ার আশঙ্কা কমবে। তবে এক্ষেত্রে আরও একটা বিষয় মাথায় রাখা জরুরি। The Centers for Disease Control and Prevention-এর মতে হাত ধোয়ার পরে যে তোয়ালে বা গামছা দিয়ে হাত মুছছেন, তা পরিষ্কার কিনা, একবার দেখে নিতে ভুলবেন না যেন! কারণ, অপরিষ্কার তোয়ালে মানেই তাতে জীবাণুর (germ) ভিড় বাড়বে। ফলে এত নিয়ম মেনে হাত ধুয়েও কিন্তু রোগের হাত থেকে বেঁচে থাকার সুযোগ মিলবে না। তাই সাবধান!

হ্যান্ড স্যানিটাইজারও ব্যবহার করা যেতে পারে

pixabay.

সাবান দিয়েই হাত ধোয়া উচিত। কিন্তু সেই সুযোগ না থাকলে হ্যান্ড স্যানিটাইজারও ব্যবহার করা যেতে পারে। তবে যে স্যানিটাইজার ব্যবহার করছেন, তাতে যেন ষাট শতাংশের কাছাকাছি অ্যালকোহল থাকে। না হলে কিন্তু কোনও উপকারই মিলবে না। এক্ষেত্রে দু'হাতের তালুতে কয়েক ড্রপ স্যানিটাইজার ঢেলে নিয়ে কম করে তিরিশ সেকেন্ড ঘষতে হবে, তবেই উপকার মিলবে।

দিনে কতবার হাত ধোয়া উচিত?

pixabay

ঘন্টা খানেক বাদে বাদে হাত ধুলে মন্দ হয় না। তবে একথাও অস্বীকার করার উপায় নেই যে কথায় কথায় সাবান দিয়ে হাত ধুলে নতুন বিপদ হতে পারে! তাতে হাতের চামড়া শুষ্ক হয়ে গিয়ে সৌন্দর্য হারাবে। ফলে দেখতে খারাপ লাগবে। তাহলে কী করণীয়? খাওয়ার আগে-পরে, রান্না করার আগে, টয়লেট ব্যবহার করে এবং বাড়ির বাইরে থেকে আসা মাত্র হাত ধুতে ভুলবেন না যেন! এই সব নিয়ম মানলে শরীর সুস্থ থাকবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!