মা হিসেবে কোন বয়সে এবং কীভাবে শিশুদের সেক্স এডুকেশন নিয়ে সচেতন করবেন?

মা হিসেবে কোন বয়সে এবং কীভাবে শিশুদের সেক্স এডুকেশন নিয়ে সচেতন করবেন?

সেক্স (sex)। অত্যন্ত স্বাভাবিক একটি বিষয়। কিন্তু এ নিয়ে এখনও আমাদের সমাজে খোলাখুলি আলোচনা করতে সমস্যা হয় অনেকেরই। বিশেষত শিশুদের (children) সামনে এসব বিষয়ে কথা বলা যেন অপরাধ! অথচ আপনার শিশুকে সেক্সের বিষয়ে আপনিই সচেতন করে তুলতে পারেন, যাতে ভবিষ্যতে সে কোনও ভুল পদক্ষেপ না নেয়, নিজের সুরক্ষা নিজেই করতে পারে। মা হিসেবে ঠিক কী কী করবেন? তা নিয়েই আলোচনা করার চেষ্টা করলাম আমরা। 

 

কোন বয়সে শিশুকে বোঝাবেন?

সেক্সের বিষয়ে ঠিক কোন বয়স থেকে শিশুদের সঙ্গে মায়েরা কথা বলতে শুরু করবেন, তা নিয়ে কনফিউশন থাকেই। চিকিৎসকদের একটা বড় অংশ মনে করছেন, যখন থেকে আপনার শিশুর মনে কৌতূহল তৈরি হবে, সে বিভিন্ন রকম প্রশ্ন করতে শুরু করবে, তখন থেকেই তাকে একটু একটু করে বিষয়টি বুঝিয়ে দিতে হবে। শিশুদের একটা সাধারণ প্রশ্ন থাকেই, আমি কী ভাবে বা কোথা থেকে এলাম? এর উত্তরে কখনও মায়েরা বলেন, হাসপাতাল থেকে কিনে এনেছি। কখনও বা বলেন, ঈশ্বর গিফট করেছেন। এ সব না বুঝিয়ে ধীরে ধীরে শিশুকে পরিণত করে তুলুন। মনে রাখবেন, আপনার সন্তান সেক্সের বিষয়ে অবগত মানেই, সে বয়সের তুলনায় পাকা এমনটা নয়। বরং গোটা বিষয়টা তার জানা থাকলে, বিপদে পড়লে নিজেকে রক্ষা করতে পারবে।

সেক্সের বিষয়ে কীভাবে শিশুর সঙ্গে কথা শুরু করবেন?

আমরা এখন এমন একটা দুনিয়ায় বসবাস করি, যেখানে উপাদান প্রচুর। ছোটদের হাতে মোবাইল রয়েছে। চাইলে ইন্টারনেট ব্যবহার করতে পারে তারা। ফলে সেক্সের বিষয়ে শিশুকে বোঝাতে গিয়ে কোনও ডকুমেন্টারির সাহায্য নিতে পারেন আপনি। কোনও বই পড়ে শোনাতে পারেন সন্তানকে। যেখানে খুব সহজ ভাষায় এ সব নিয়ে কথা বলা হয়েছে। সবথেকে ভাল উপায়, আপনি নিজেই কথার ফাঁকে সেক্সের বিষয়টি সন্তানকে বুঝিয়ে দিন। এটা নিয়ে আলাদা করে আলোচনা করবেন না। দৈনন্দিনের কথার মধ্যেই এই কথাটাও হয়ে যাবে স্বাভাবিক ভাবেই। আবার শিশু যদি সেক্স নিয়ে কোনও প্রশ্ন করে, সেই মুহূর্তে তার উত্তর দিতে না পারলে তাকে বলুন, আপনি তৈরি হয়ে তাকে বলবেন। অর্থাৎ যদি সেই প্রশ্নের উত্তর দিতে কোনও বই বা বাইরের কোনও সাহায্যের প্রয়োজন হয়, তা নিয়ে তাকে উত্তর দিন। কিন্তু নিজের প্রমিস রাখতে ভুলবেন না। 

শিশুর কাছ থেকে সেক্সের বিষয়ে কিছু লুকনোর প্রয়োজন রয়েছে?

দেখুন, আপনার সন্তানের বয়স এবং সেই অনুযায়ী সে কতটা বুঝতে পারবে, এটা সবচেয়ে ভাল বিচার করতে পারবেন আপনি। ফলে শিশুর বয়স এবং কৌতূহল বুঝে তাকে এ বিষয়ে অবগত করুন। সেক্সের মতো এত বিশাল একটা বিষয় একবারে বোঝানো সম্ভব নয়। সবথেকে বড় কথা, আপনার সন্তান সেই বয়সে পৌঁছেছে কিনা, সেটাও মনে রাখা জরুরি। তবে ছোট থেকে এই বিষয়ে সচেতন করতে হবে। যাতে আপনার সন্তান বিপদে না পড়ে। মা হিসেবে দুটো জিনিস মনে রাখবেন, প্রথমত সেক্সের বিষয়ে সঠিক তথ্য জানাটা আপনার সন্তানের অধিকার। বন্ধুদের কাছ থেকে বা ইন্টারনেট থেকে ভুল তথ্য জানার থেকে সঠিক তথ্য সুন্দর ভাবে তাকে বুঝিয়ে দেওয়া আপনার দায়িত্ব। যে কোনও বয়সে, যে কোনও সমস্যায়, যে কোনও প্রশ্ন নিয়ে সন্তান যাতে আপনার সঙ্গে খোলাখুলি আলোচনা করতে পারে, সেই রাস্তা খোলা রাখলেই ভাল। এই বোধটা তৈরি করে দিন ছোট থেকেই। 

মূল ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!