করোনার ভয়ে বাইরে যেতে পারছেন না? রান্নাঘরের উপকরণই বলে দেবে আপনি গর্ভবতী কিনা!

করোনার ভয়ে বাইরে যেতে পারছেন না? রান্নাঘরের উপকরণই বলে দেবে আপনি গর্ভবতী কিনা!

মা হওয়ার অনুভূতি এমন একটি বিষয় যা বলে বা লিখে বোঝানো খুব শক্ত। নিজের শরীরের মধ্যে অন্য আরেকটি রক্ত-মাংসের শরীরকে বড় করা এবং একসময়ে তাকে পৃথিবীর আলো দেখানো – গোটা ব্যাপারটার মধ্যে এমন একটা থ্রিল আছে, যা হয়ত অন্য কোনও কিছু থেকেই অনুভূত হয় না! আজকাল অনেকেই চিকিৎসকের কাছে যাওয়ার আগে বাড়িতেই হোম প্রেগনেন্সি টেস্ট কিটের (home pregnancy test kit) সাহায্যে জেনে নেওয়ার চেষ্টা করেন যে তিনি আদৌ মা হতে চলেছেন কিনা। তবে এই মুহূর্তে করোনা ভাইরাসের (corona) আতঙ্ক দিনে দিনে মানুষের মনের মধ্যে বেড়েই চলেছে এবং বাইরে বেরিয়ে হোম প্রেগন্যান্সি টেস্ট কিট (home pregnancy test kit) কিনতে যাওয়া হয়ত সম্ভবও হচ্ছে না। তা’বলে কি আপনি যাচাই করে দেখবেন না যে আপনার ঋতুস্রাব হঠাৎ কেন বন্ধ হয়ে গেল!

আচ্ছা, একটা কথা বলুন তো, হোম প্রেগন্যান্সি টেস্ট কিট তো না হয় হালে পাওয়া যাচ্ছে, তার আগে কি কেউ মা হয়নি নাকি তাঁরা কোনওদিন বাড়িতেই যাচাই করেননি যে তাঁরা গর্ভবতী কি না! আপনি কিন্তু মাত্র কয়েকটি উপকরণের (kitchen ingredients) সাহায্যে খুব সহজে বাড়িতে হ্যান্ড মেড হোম প্রেগন্যান্সি টেস্ট কিট তৈরি করে নিতে পারেন এবং অনায়াসে নিজের গর্ভাবস্থা যাচাই করে নিতে পারেন। কীভাবে করবেন জানতে হলে পড়তে থাকুন!

নুন

বাড়িতেই আপনি প্রেগন্যান্সি টেস্ট করতে পারেন নুনের সাহায্যে (ছবি - শাটারস্টকের সৌজন্যে)

খাবার নুন যে শুধুমাত্র আপনার খাদ্যের স্বাদবর্ধক হিসেবে কাজে আসে, তা নয়, আপনি গর্ভবতী কি না তা যাচাই করতেও কিন্তু কাজে আসে! সত্যি কথা বলতে কী, এর থেকে সস্তা হোম প্রেগন্যান্সি টেস্ট কিট (home pregnancy test kit) মনে হয় আর হয়ও না!

কী কী প্রয়োজন (kitchen ingredients)  

  • একটি পরিষ্কার কাচের গ্লাস
  • সামান্য একটু খাবার নুন
  • সকালের প্রথম প্রস্রাবের কয়েক ফোঁটা
  • একটি পরিষ্কার ড্রপার

কীভাবে বাড়িতেই প্রেগন্যান্সি টেস্ট করবেন

ড্রপারের সাহায্যে সকালের প্রথম প্রস্রাবের কয়েক ফোঁটা গ্লাসের মধ্যে ফেলুন। এবারে সামান্য নুন ফেলে দিন। মিনিট পাঁচেক অপেক্ষা করুন।

পসিটিভ – যদি দেখেন যে এই দুটি উপকরণের মধ্যে কোনওরকম রাসায়নিক বিক্রিয়া হচ্ছে, বুদবুদ উঠছে তাহলে বুঝবেন যে আপনি মা হতে চলেছেন।

নেগেটিভ – যদি দেখেন যে কোনওরকম বিক্রিয়াই নেই, সেক্ষেত্রে বুঝে যান যে আপনি গর্ভবতী নন।

চিনি

বাড়িতেই আপনি প্রেগন্যান্সি টেস্ট করতে পারেন চিনির সাহায্যে (ছবি - শাটারস্টকের সৌজন্যে)

রান্নাঘরেরই আরও একটি জরুরি উপকরণ যা আমাদের সবার বাড়িতেই থাকে তা হল চিনি। আর আপনি গর্ভবতী কিনা, তা জানার জন্য আপনি চিনিকেও হোম প্রেগন্যান্সি টেস্ট কিট (home pregnancy test kit) হিসেবে ব্যবহার করতে পারেন।

কী কী প্রয়োজন (kitchen ingredients)

  • একটি পরিষ্কার কাচের বাটি
  • এক টেবিল চামচ চিনি
  • সকালের প্রথম প্রস্রাবের কয়েক ফোঁটা

কীভাবে বাড়িতেই প্রেগন্যান্সি টেস্ট করবেন

পরিষ্কার বাটির মধ্যে সামান্য প্রস্রাব সংগ্রহ করুন এবং তাতে এক টেবিল চামচ চিনি ঢেলে পাঁচ মিনিট অপেক্ষা করুন।

পসিটিভ – যদি দেখেন চিনি গলে যাচ্ছে না, তাহলে বুঝবেন যে আপনি গর্ভবতী। গর্ভবতী মহিলাদের শরীরে HCG নামক একটু হরমোন তৈরি হয় যা চিনি গলতে দেয় না।

নেগেটিভ – যদি দেখেন যে চিনি অনায়াসে গলে গেছে, সেক্ষেত্রে বুঝে যান যে আপনি গর্ভবতী নন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!