প্রাক্তনের সঙ্গে কি সত্যিই কোনও ভাল অভিজ্ঞতা নেই? ঠিক করে বলুন তো!

প্রাক্তনের সঙ্গে কি সত্যিই কোনও ভাল অভিজ্ঞতা নেই? ঠিক করে বলুন তো!

কারও সঙ্গে কখনও সম্পর্ক (relationship) ছিল, কিন্তু এখন নেই; তার মানে কিন্তু এটা নয় যে তাঁর সঙ্গে কাটানো কোনও মুহূর্তই ভাল ছিল না। গতকাল যে আমার ছিল, আজ যদি সে প্রাক্তন (ex) হয়ে যায়, তার মানেই সেই মানুষটি খারাপ, তাও নয়। কিন্তু এটাও খুব সত্যি কথা যে কিছু সমস্যা ছিল বলেই সে আজ আপনার প্রাক্তন (ex) আর আপনি তাঁর! কিন্তু সত্যি করে বলুন তো আপনার প্রাক্তনের থেকে কোনও ভাল কাজ বা অভ্যাসই কি আপনি শেখেননি, কোনও দিন? আচ্ছা, আপনি না হয় ভেবে নিন, ততক্ষণ আমি আমার অভিজ্ঞতা শেয়ার করি…

১। ধৈর্য ধরা

প্রাক্তনের থেকে যে সব সময় খারাপ অভিজ্ঞতাই সঞ্চয় করবেন তা কিন্তু না। যদি আপনি এমন কারও সঙ্গে সম্পর্কে (relationship) থাকেন যাকে সব কাজেই বার বার বলতে হয়, অর্থাৎ বার বার করে একই কথা না বললে তিনি কোনও কথাই কানে তোলেন না, সেক্ষেত্রে আপনার ধৈর্য অনেক বেড়ে যাওয়ার সম্ভবনা থাকে। আমাদের প্রত্যেকের মধ্যেই ধৈর্য থাকা প্রয়োজন। জীবনের নানা ওঠা-পড়ায় ধৈর্য যদি ধরতে পারেন, তাহলেই কিন্তু আপনি জিতে গেলেন।

২। আমিও গুরুত্বপূর্ণ

আপনি যখন এমন কারও সঙ্গে সম্পর্কে ছিলেন যিনি আপনার কথার কোনও গুরুত্বই দিতেন না এবং এক সময়ে আপনারও মনে হল যে সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসাই শ্রেয়, তাহলে আপনাকে আমাদের আন্তরিক অভিনন্দন। কেন? কারণ দেরিতে হলেও আপনি বুঝতে পেরেছেন যে আপনিও একজন গুরুত্বপূর্ণ মানুষ। নিজেকে গুরুত্ব দিতে শিখেছেন। আর শিখেছেন কিন্তু প্রাক্তনের জন্যই!

৩। জীবনে প্রেম করা ছাড়াও অনেক কাজ আছে

আমি আমার জীবনের একটা ঘটনা বলি। তখন আমার বয়স অনেক কম, সদ্য স্কুলের পড়াশোনা শেষ করেছি। কলেজে উঠে চুটিয়ে প্রেমও করছি। কিন্তু আমার তৎকালীন প্রাক্তনের সঙ্গে প্রেম করতে গিয়ে পড়াশোনা মোটামুটি ভুলতে বসেছিলাম। পরীক্ষার সময়ে বুঝলাম যে কতবড় ভুল করেছি। ‘ভুল’ এজন্য বলছি কারণ, আমার তৎকালীন প্রেমিক কিন্তু ঠিক নিজের পড়া চালিয়ে গিয়েছিল সে সময়ে এবং পরীক্ষার আগে আমাকে কোনও সাহায্যও করেনি। সেদিন বুঝেছিলাম যে জীবনে প্রেম করা ছাড়াও আরও অনেক জরুরি কাজ আছে!

৪। মনের কথা খুলে বলা খুব প্রয়োজন

কোনও সম্পর্কে থাকাকালীন কথা বলাটা খুব প্রয়োজন। না, আমি গুচ্ছ গুচ্ছ ইমোজি পাঠিয়ে হোয়াটসঅ্যাপে কথা বলার কথা বলছি না। সামনাসামনি বসে কথা বলা… মনের কথা খুলে বলা – এগুলোর কথা বলছি। এখন যখন তিনি আপনার প্রাক্তন, আর আপনার যদি মনে হয়ে থাকে যে আপনার তাঁকে অনেক কিছু বলার ছিল, তাহলে দুঃখিত, এখন অনেক দেরি হয়ে গিয়েছে।

৫। আমার বেস্ট ফ্রেন্ড কে? আমি নিজেই!

যখন জীবনে কঠিন সময় আসে, এমন একটা সময় যখন দেওয়ালে পিঠ ঠেকে যায়, তখনই মানুষ ঘুরে দাঁড়ায়। ঠিক তেমনই, সম্পর্ক ভেঙে যাওয়ার পর যদি আপনার মনে হয় যে আপনি ভেঙে পড়েছেন এবং আপনার জীবনে আর কিছুই রইল না; তাহলে বলি, এটাই সময় ঘুরে দাঁড়ানোর! বন্ধুদের সঙ্গে যদি মনের দুঃখ ভাগ না করতে পারেন, তাহলে বুঝবেন তাঁরা আপনার বন্ধু কোনওদিনই ছিল না। তা বলে কি আপনার কোনও বন্ধু নেই? আছে, আর আপনার বেস্ট ফ্রেন্ড আপনি নিজেই!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!