দোলের রং মেঝেতে বা পর্দায় লেগে যেতেই পারে! কিন্তু তুলবেন কীভাবে? জেনে নিন

দোলের রং মেঝেতে বা পর্দায় লেগে যেতেই পারে! কিন্তু তুলবেন কীভাবে? জেনে নিন

‘খেলব হোলি রং দেব না, তাই কখনও হয়?” – সত্যিই তো, দোল (holi) খেলবেন অথচ গায়ে রং লাগবে না, তা কি হয়! আবীর আর রং মাখার পর মুখ, হাত বা ও মাথা থেকে রং তুলতে বেশ সমস্যা হয় ঠিকই কিন্তু দোল না খেললেও ভাল লাগে না। দোলের ক্ষতিকর রং থেকে ত্বক আর চুল বাঁচানোর জন্য তো আমরা নানা উপায় অবলম্বন করি, কিন্তু বাড়িও যে দোলের রং (colors) আর আবীরে ময়লা হয়, সে বিষয়ে আগে থেকে সাবধানতা অবলম্বন করি না।

যদি আপনার বাড়িতে (house) দোলের পার্টি না-ও থাকে, সেক্ষেত্রেও কিন্তু দোল খেলার পর রং আপনার বাড়ির আসবাব থেকে শুরু করে মেঝে – সব জায়গাতেই লাগতে পারে। কীভাবে দোলের রঙের দাগ বাড়ির নানা জায়গা থেকে তুলবেন (cleaning), সে বিষয়েই রইল কয়েকটি সহজ অথচ গুরুত্বপূর্ণ টিপস।

মেঝে থেকে কীভাবে আবীর বা দোলের রং তুলবেন

মার্বেল বা টাইলসের মেঝের উপরে রং পড়লে দেখতে খুব খারাপ লাগে। কিন্তু দোল খেললে যে মেঝেতে রং লাগতে বাধ্য, তা তো জানা কথাই। তবে রং লাগলেও কীভাবে তা তুলবেন সে ব্যাপারে যদি আইডিয়া থাকে তাহলে বিন্দাস হয়ে দোল খেলা যায় আর কি!

১। যদি গুঁড়ো আবীর মেঝেতে পড়ে, তাহলে আগে ফুলঝাড়ু দিয়ে আবীর সরিয়ে দিন। জল যেন কোনওমতেই না লাগে সেদিকে খেয়াল রাখবেন।

২। দোলের সময়ে যদি পাকা র দিয়ে খেলেন এবং সেই পাকা রং আপনার বাড়ির সাদা মেঝেতে লেগে যায়, তাহলে দেখবেন যেন তাতে জল বা অন্য কোনও তরল না পড়ে। পাকা রঙে একবার জল লাগলে কিন্তু রঙের দাগ আর কখনও উঠবে না। ঝাড়ু দিয়ে পাকা রঙ সরিয়ে ফেলুন এবং তাঁর উপরে একটু বেকিং পাউডার ছড়িয়ে আরও একবার ভাল করে সারা বাড়ি ঝাড়ু দিয়ে দিন।

৩। যদি কোনও কারণে জলে গোলা রঙের দাগ মেঝেতে লেগে যায়, তখন কী করবেন? হতেই পারে, দোলের সময়ে যে শুধু শুকনো রং দিয়ে খেলা হয় তা তো নয়! জলে গোলা রঙের দাগ যদি মার্বেল বা টাইলসের মেঝেতে লাগে সেক্ষেত্রে ওই রং শুকিয়ে যাওয়ার আগেই স্পঞ্জ দিয়ে রং শুষে নেওয়ার ব্যবস্থা করুন। ভাল কোনও ফ্লোর ক্লিনার দিয়ে ভাল করে মেঝে মুছে নিন।

কাঠের আসবাব থেকে কীভাবে দোলের রং তুলবেন

যদি শুকনো আবীর লেগে যায় আপনার বাড়ির কাঠের আসবাবে, সেক্ষেত্রে ভাল করে ঝেড়ে নিলে আর দাগ লাগার আশঙ্কা থাকে না। কিন্তু যদি বাঁদুরে রং বা পাকা রঙ লেগে যায় তাহলে নেল পলিশ রিমুভার দিয়ে ঘষে দোলের রং তুলতে পারেন। কটন প্যাড বা তুলোয় নেল পলিশ রিমুভার লাগিয়ে যেখানে রং লেগেছে সেখানে ঘষে নিন।

কুশন বা বিছানার চাদর থেকে কীভাবে দোলের রং তুলবেন

দোল খেলার সময়ে আনন্দে আত্মহারা হয়ে গিয়ে যদি রং মেখেই বিছানায় বসে পড়েন বা পর্দা অথবা কুশনে রং লেগে যায়, তাহলে মুশকিল। কিন্তু আমাদের কাছে সব মুশকিলের সমাধান আছে। প্রথমেই লেবুর রস ও বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন এবং কাপড়ের উপরে যেখানে যেখানে রং লেগেছে সেখানে কিছুক্ষন লাগিয়ে রেখে দিন। এবারে স্টেইন রিমুভার ডিটারজেন্ট দিয়ে কেচে নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!