করোনা ভাইরাসের মোকাবিলা করতে বাড়িতেই তৈরি করে ফেলুন হ্যান্ড স্যানিটাইজার

করোনা ভাইরাসের মোকাবিলা করতে বাড়িতেই তৈরি করে ফেলুন হ্যান্ড স্যানিটাইজার

আচ্ছা, বান্টিকে আপনার মনে আছে? আরে বাবা সেই বাচ্চাটি যে সারাক্ষণ সাবান দিয়ে হাত ধোয়! বুঝতে পারলেন না? সাবানের বিজ্ঞাপনটি মনে পড়ছে? একদল স্কুলের বাচ্চা পিকনিকে গিয়েছে এবং তারপরে একটি বাচ্চা সাবান দিয়ে হাত ধুচ্ছে এক মিনিট ধরে আর অন্য বাচ্চারা তাকে নিয়ে হাসাহাসি করছে। মনে পড়েছে তো? আসলে আমাদের সবার অবস্থা এখন ওই ছোট্ট বান্টির মতোই হয়েছে। করোনা ভাইরাসের (coronavirus) আতঙ্কে আমরা বারবার করে এখন হয় সাবান দিয়ে হাত ধুচ্ছি না হলে স্যানিটাইজার ব্যবহার করে হাত জীবাণুমুক্ত করছি। কিন্তু একটা সমস্যা দেখা দিয়েছে এক্ষেত্রে। বাজার থেকে হ্যান্ড স্যানিটাইজারের (hand sanitizer) শিশি নিমেষের মধ্যে শেষ হয়ে যাচ্ছে। এও বলতে পারেন হ্যান্ড স্যানিটাইজারের আকাল দেখা দিয়েছে। এ অবস্থায় ঠিক কী করবেন বলুন তো? বাড়িতেই তৈরি (home made) করে ফেলুন হ্যান্ড স্যানিটাইজার। কীভাবে? আমরা বলে দিচ্ছি।

অ্যালকোহলযুক্ত হ্যান্ড স্যানিটাইজার কীভাবে তৈরি করবেন

বাড়িতে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করতে অ্যালোভেরা জেল একটি গুরুত্বপূর্ণ উপকরণ (ছবি - শাটারস্টক)

কী কী উপকরণ লাগবে – আধ কাপের একটু বেশি রাবিং অ্যালকোহল, আধ কাপের একটু কম অ্যালোভেরা জেল, কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল (আপনার পছন্দমত যেকোনও এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন), একটি কাচের বাটি, একটি কাঠের চামচ, একটি কাচের বা প্লাস্টিকের পরিষ্কার শিশি, একটি ফানেল।

কীভাবে তৈরি করবেন – প্রথমেই হালকা গরম জলে কাচের বাটিটি ধুয়ে পরিষ্কার করে নিন। এবারে রাবিং অ্যালকোহল ও অ্যালোভেরা জেল বাটিতে নিয়ে ভাল করে চামচ দিয়ে মিশিয়ে নিন। যদি দেখেন যে মিশ্রণটি বেশি পাতলা হয়ে গিয়েছে তাহলে আরও এক টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিতে পারেন; আবার যদি বেশি ঘন মনে হয় সেক্ষেত্রে আরেকটু রাবিং অ্যালকোহল মেশান। এবারে এই মিশ্রণে এসেনশিয়াল অয়েল মেশান। আপনি চাইলে দু’তিন রকমের এসেনশিয়াল অয়েলও মেশাতে পারেন। পিপারমিন্ট, ল্যাভেন্ডার বা লবঙ্গতেল দিয়ে স্যানিটাইজার তৈরি করলে তা বেশি জীবাণুনাশ করতে সক্ষম। এই এসেনশিয়াল অয়েলের গন্ধ যদি অপছন্দ হয় সেক্ষেত্রে অবশ্য লেমনগ্রাস এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। এবারে কাচের শিশিটি পরিষ্কার করে ফানেলের সাহায্যে বাটি থেকে মিশ্রণটি ঢেলে নিন। ব্যস, তৈরি হয়ে গেল আপনার বাড়িতে তৈরি হ্যান্ড স্যানিটাইজার। শক্ত করে মুখ বন্ধ করে দিন যাতে বাতাস না লাগে।

উইচ হেজেল দিয়ে কীভাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করবেন

বাড়িতে তৈরি হ্যান্ড স্যানিটাইজার (ছবি - শাটারস্টক)

কী কী উপকরণ লাগবে – এক কাপ অ্যালোভেরা জেল, দেড় চা চামচ উইচ হেজেল, এক চা চামচ টি ট্রি অয়েল, পাঁচ ফোঁটা পিপারমিন্ট বা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, একটি কাচের বাটি, একটি কাঠের চামচ, একটি কাচের বা প্লাস্টিকের পরিষ্কার শিশি, একটি ফানেল

কীভাবে তৈরি করবেন – প্রথমেই হালকা গরম জলে কাচের বাটিটি ধুয়ে পরিষ্কার করে নিন। এবারে অ্যালোভেরা জেল, উইচ হেজেল ও টি ট্রি অয়েল বাটিতে নিয়ে ভাল করে চামচ দিয়ে মিশিয়ে নিন। যদি দেখেন যে মিশ্রণটি বেশি পাতলা হয়ে গিয়েছে তাহলে আরও এক টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিতে পারেন; আবার যদি বেশি ঘন মনে হয় সেক্ষেত্রে আরও একটু উইচ হেজেল মেশান। এবারে এই মিশ্রণে এসেনশিয়াল অয়েল মেশান। কাচের শিশিটি পরিষ্কার করে তাতে ফানেলের সাহায্যে বাড়িতে তৈরি হ্যান্ড স্যানিটাইজার ঢেলে মুখ বন্ধ করে দিন। এবারে আপনি তৈরি করোনা ভাইরাসের সঙ্গে মোকাবিলা করতে!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!