শারীরিক মিলনে লিপ্ত থেকেও Sexually Transmitted Diseases যৌনরোগ প্রতিরোধ করার উপায়

শারীরিক মিলনে লিপ্ত থেকেও Sexually Transmitted Diseases যৌনরোগ প্রতিরোধ করার উপায়

আপনি কখনও লোকাল ট্রেনে ট্রাভেল করেছেন? যদি করে থাকেন, তাহলে হয়ত অনেকবারই ছোট ছোট লিফলেট দেখে থাকবেন ট্রেনের কামরার ভিতরের দেওয়ালে আঠা দিয়ে লাগানো থাকে। যেখানে নানা ডাক্তারের ফোন নম্বর দেওয়া থাকে, যৌন রোগের শিকার হলে যাঁদের পরামর্শ আপনি নিতে পারেন। এটুকু পড়েই প্রতিবেদনটা আর পড়বেন না ভাবছেন কি? সে আপনার ইচ্ছে। কিন্তু কয়েকটি কথা আপনাদের সঙ্গে ভাগ না করে থাকতে পারছি না, তাই এই প্রতিবেদনটি লিখতে বসা। আসলে আমাদের, নারী-পুরুষ নির্বিশেষে, কোনও না কোনও সময়ে Sexually Transmitted Diseases বা যৌনরোগ হওয়ার একটা আশঙ্কা থেকে যায়। আর এই জীবাণুগুলি একবার শরীরে প্রবেশ করলে কিন্তু শুধুমাত্র যৌনরোগ না, আরও নানা শারীরিক সমস্যা সৃষ্টি হতে পারে। কাজেই, শারীরিক মিলনের (sex) আগে, সময়ে এবং পরে বেশ কিছু বিষয় রেখে তবেই আবেগে ভাসুন।

Sexually Transmitted Dieses বা যৌনরোগ প্রতিরোধ করার উপায়

১। অনেকেই হয়তো বলবেন যে শারীরিক মিলনে (sex) লিপ্ত না হওয়া হল, সবচেয়ে ভাল উপায়! কিন্তু আপনিও জানেন, আমিও জানি যে এটা কোনও কাজের কথা নয়। তবে হ্যাঁ, শারীরিক মিলনে লিপ্ত হওয়ার আগে অবশ্যই কিছু সাবধানতা অবলম্বন করতে পারেন। প্রথমত, এমন কারও সঙ্গে শারীরিক সম্পর্কে জড়াবেন না, যাকে আপনি খুব ভাল করে চেনেন না। বলা যায় না, তিনি নিজেই হয়ত কোনও জীবাণু বহন করছেন!

২। অনেকেরই একাধিক যৌন সম্পর্কে থাকে। এই অভ্যেসটি থেকে কিন্তু যৌনরোগ বা sexually transmitted disease ছড়ানোর আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। কাজেই মানসিকভাবে এবং শারীরিকভাবে একজনের সঙ্গেই সম্পর্কে থাকুন।

৩। যদি আপনার বা আপনার সঙ্গীর যৌনাঙ্গে কোনওরকম সমস্যা অর্থাৎ ব্যথা বা চুলকানি বা র‍্যাশ বেরোয় সেক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজনে HPV প্রতিষেধক টিকাও নিন।

৪। শারীরিক মিলনের (sex) সবসময়ে কন্ডোম (condom) ব্যবহার করুন। এতে যে শুধুমাত্র অবাঞ্ছিত গর্ভধারণের হাত থেকে মুক্তি পাবেন তা নয়, বরং Sexually Transmitted Diseases-ও প্রতিরোধ করতে পারবেন।

৫। সুরক্ষিত যৌন মিলনের জন্য শুধুমাত্র কন্ডম ব্যবহার করলেই হবে না, তা সঠিকভাবেও ব্যবহার করতে হবে। কখনওই তারিখ পেরিয়ে যাওয়া কন্ডোম (condom) ব্যবহার করবেন না। এতে আর কিছু হোক বা না হোক, আপনার যোনিতে জীবাণুসংক্রমণ হতে পারে। মিলনের পর কাগজে বা প্লাস্টিকে মুড়ে তবেই কন্ডোমটি ডাস্টবিনে ফেলুন।

সুরক্ষিত যৌন সম্পর্কে থাকুন, সাবধানতা অবলম্বন করুন (ছবি - শাটারস্টকের সৌজন্যে)

৬। শারীরিক মিলনের সময়ে যদি কন্ডোম ব্যবহার না করেন, সেক্ষেত্রে অর্গাজমের পর যেন বেশিক্ষণ আপনার সঙ্গীর যৌনাঙ্গ আপনার যোনির স্পর্শে না থাকে।

৭। ঋতুস্রাব চলাকালীন শারীরিক মিলনে লিপ্ত না হওয়াই ভাল। এতে জীবাণুসংক্রমণের আশঙ্কা বেশি থাকে।

৮। শারীরিক মিলনের পর অবশ্যই যৌনাঙ্গ খুব ভাল করে পরিষ্কার হয়ে নিন। প্রয়োজনে প্রস্রাব করে নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shohttp://www.popxo.com/p থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!