করোনার হানা রুখতে কীভাবে পরিষ্কার রাখবেন অন্তর্বাস সহ অন্য পোশাক?

করোনার হানা রুখতে কীভাবে পরিষ্কার রাখবেন অন্তর্বাস সহ অন্য পোশাক?

বিশ্বজুড়ে এই মুহূর্তে আতঙ্কের নাম করোনা ভাইরাস (coronavirus)। বাংলায় আক্রান্তের খবর এখনও নেই। কিন্তু গৃহ পর্যবেক্ষণে রাখার তালিকা ক্রমশ বাড়ছে। সুস্থ থাকতে গেলে শুধুমাত্র মাস্ক পরা বা হাত ধোওয়াই যথেষ্ট নয়। পরিছন্ন রাখতে হবে বাড়ি। আপনার নিত্য ব্যবহার্য পোশাক এমনকি অন্তর্বাস পর্যন্ত পরিষ্কার রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কী ভাবে পরিষ্কার রাখবেন জামাকাপড় (clothes)? তা নিয়েই চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী সাধারণ ধারণা দেওয়ার চেষ্টা করলাম আমরা।

১) এই পরিস্থিতিতে যদি একান্তই আপনাকে বাড়ির বাইরে বেরতে হয়, বিশেষত বহু মানুষের সমাগম হয়, এমন এলাকায় যাতায়াত করতে হয়, অবশ্যই বাড়ি ফিরে সেই জামাকাপড় ধুয়ে ফেলুন। একই পোশাক পরে প্রতিদিন বাইরে বেরবেন না। 

২) এই আবহাওয়ায় যদি হাঁচি, কাশির মতো সমস্যায় ভোগেন, বারবার জামা বদলাতে হবে। যে জামা পরে হাঁচছেন বা কাশছেন, জীবাণুমুক্ত করার জন্য দ্রুত সেই জামা ধুয়ে ফেলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

৩) এই মুহূর্তে নতুন কোনও পোশাক কিনলে তা ধুয়ে নিয়ে তবে পরুন। আপনি জানেন না, আপনার আগে ওই পোশাক কেউ পরে ট্রায়াল দিয়েছিলেন কিনা। ফলে জীবাণু থাকার আশঙ্কা থাকেই। অতএব যে কোনও ফ্যাব্রিক ধুয়ে নেওয়াই শ্রেয়। নতুন পোশাক ধোওয়ার আগে বেকিং সোডা জলে দিয়ে কিছুক্ষণ ডুবিয়ে রাখতে পারেন।

আরও পড়ুন, করোনা ভাইরাস থেকে বাঁচতে কীভাবে পরিষ্কার রাখবেন স্মার্টফোন এবং ঘরের অন্য আসবাব?

৪) কাপড়ের পরিমাণ অনুযায়ী ডিটারজেন্ট ব্যবহার করুন। কোনও ভাবেই কম ডিটারডেন্টে কাজ চালিয়ে নেওয়ার কথা এই আপৎকালীন পরিস্থিতিতে ভাববেন না। তাহলে সমূহ বিপদ। আবার প্রয়োজনের বেশি ডিটারজেন্ট ব্যবহার করবেন না। এতে পোশাকের অভ্যন্তরে ডিটারজেন্ট থেকে যাওয়ার সম্ভবনা থাকে। যা থেকে নতুন ব্যাকটেরিয়া তৈরি হতে পারে। 

৫) কাপড় ধোওয়ারার জন্য যতটা জল প্রয়োজন, ততটাই ব্যবহার করুন। কম জলে কাপড় ধুয়ে ফেলার চেষ্টা করবেন না।

৬) সম্ভব হলে, সমস্ত জামাকাপড় কড়া রোদে শুকিয়ে নিন। কারণ রোদ্দুর জীবাণুনাশক, এ কথা বিশেষজ্ঞরা আগেই বলেছেন। ভাল করে না শুকিয়ে জামা পরবেন না। এতে ফাংগাল ইনফেকশন হতে পারে। 

৭) বেকিং সোডা এবং ভিনিগার ডিটারডেন্টের সঙ্গে মিশিয়ে পোশাক ধোওয়ার কাজে ব্যবহার করুন। 

৮) করোনা সংক্রমণ রুখতে অন্তর্বাস নিয়মিত পরিষ্কার করা ভীষণ ভাবে প্রয়োজনীয়। নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন অন্তর্বাস না পরলে হতে পারে কঠিন রোগ। সে কথা মাথায় রেখে প্রতিদিন অন্তর্বাস পরিষ্কার করার দরকার। গরম নয়, সাধারণ তাপমাত্রার জলে অন্তর্বাস পরিষ্কার করুন। আর কড়া রোদে না রেখে হালকা ছায়ায় রেখে অন্তর্বাস শুকিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। দিনে অন্তত দুবার করে অন্তর্বাস পরিবর্তন করা ভাল। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!