সন্তানের জন্মের পরেই কি সেক্স লাইফ শেষ হয়ে যায়? জেনে নিন সত্য-মিথ্যা

সন্তানের জন্মের পরেই কি সেক্স লাইফ শেষ হয়ে যায়? জেনে নিন সত্য-মিথ্যা

অনেক মহিলার জীবনেই ‘মা হওয়া’ একটা স্বপ্ন। মাতৃত্বের স্বাদ সম্পূর্ণভাবে উপভোগ করতে অনেকেই তৎপর। তবে ওই যে কথায় বলে না, ‘মা হওয়া মুখের কথা নয়’, কথাটা কিন্তু আদ্যোপান্ত সত্য। মা হলে (post pregnancy) অনেক দায়িত্ব হঠাৎ করেই কাঁধে এসে পড়ে। সন্তানের (baby) ছোট ছোট চাহিদা পূরণ করতে করতে বেশিরভাগ সময়েই নিজের জন্য সময় দেওয়া হয়ে ওঠে না। আর সেক্স লাইফ (sex) তো ভুলেই যান!

অনেকের মনে একটা ধারণা আছে যে একবার সন্তান (baby) এসে গেছে, কাজেই সেক্স লাইফ (sex) শেষ হয়ে গেল। একে তো সময়ের অভাব, তার উপরে অনেকেই আবার ভাবেন যে মা হওয়ার পর (post pregnancy) শারীরিক মিলনে (sex) লিপ্ত হলে যৌনাঙ্গে ব্যথা লাগতে পারে বা অন্য কোনও শারীরিক সমস্যাও হতে পারে। আপনিও যদি এরকম কিছু ভেবে নিজের সেক্স লাইফের বারোটা বাজিয়ে থাকেন, তাহলে এই প্রতিবেদনটি আপনারই জন্য।

সন্তানের জন্মের পর আবার কীভাবে সেক্স লাইফে উদ্দীপনা ফিরিয়ে আনবেন

সন্তানের জন্মের পর সেক্স লাইফ কি সত্যিই থাকে না? (ছবি সৌজন্য - শাটারস্টক)

১। সন্তান (baby) আসার পরপরই কোনওভাবেই শারীরিক মিলনে লিপ্ত (sex) হবেন না – একথা যদি আপনাকে কেউ বলে থাকেন, তাহলে ঠিকই বলেছেন। কিছুদিনের জন্য আপনারা দুজনেই একটু বিরতি নিন। আসলে গর্ভবতী হওয়ার পর থেকে সন্তানের জন্ম দেওয়া (post pregnancy) পর্যন্ত যে সময়, তাতে মহিলাদের শরীরে অনেকরকমের পরিবর্তন হয়। সন্তানের জন্মের সময়ে ও তার পরবর্তী বেশ কিছুদিন শরীরের উপরে অনেক ধকলও পড়ে। চিকিৎসকদের মতে, মা হওয়ার পর মোটামুটি মাস দুয়েক শারীরিক মিলনে লিপ্ত না হওয়াই ভাল। শরীরকে আবার তার শক্তি ফিরিয়ে দেওয়ার জন্য কিছুদিন সেক্স লাইফে ফুলস্টপ দিয়ে দিন।

২। আগেই যেমন বললাম যে গর্ভবতী হওয়ার পর থেকে মা হওয়া পর্যন্ত সময়ে মহিলাদের শরীরের মধ্যে নানা পরিবর্তন ঘটে। নানা রকম হরমোনের মাত্রা এদিক-ওদিক হয়ে যায়। ফলে অনেকেই দুর্বল হয়ে পড়েন আবার কারও কারও ওজন খুব বেড়ে যায়। সেক্ষেত্রে একটা সমস্যা বেশিরভাগ মহিলার মধ্যেই দেখা যায়, তা হল নিজের শরীর নিয়ে একটা হীনমন্যতায় ভোগা। ‘আমি মোটা হয়ে গিয়েছি’, ‘আমার ভুঁড়ি হয়েছে’, ‘আমার পেটে স্ট্রেচমার্কস দেখা যাচ্ছে’ – এরকম নানা ভুলভাল চিন্তা মাথায় ঘোরে। ফলস্বরূপ, শারীরিক মিলনের (sex) ক্ষেত্রে তাঁদের আগ্রহ কমে যায়। আমরা বলি কী, নিজের শরীর নিয়ে হীনমন্যতায় না ভুগে, সেক্স লাইফ উপভোগ করুন। একটা কথা মনে রাখবেন, আপনি নিজেই নিজেকে জাজ করে কিন্তু অন্যদের আপনাকে জাজ করার সুযোগ করে দিচ্ছেন।

সন্তানের জন্মের পর মায়ের অনেক দায়িত্ব (ছবি সৌজন্য - শাটারস্টক)

৩। সন্তানের জন্মের পর (post pregnancy) অনেকেরই মিলনের (sex) সময়ে যৌনাঙ্গে ব্যথা লাগে। এতে অনেক মহিলা ঘাবড়ে যান। যদি সেক্সের সময়ে ব্যথা থালে তাহলে আপনার সঙ্গীকে সেকথা জানান। প্রয়োজনে লুব্রিক্যান্ট ব্যবহার করতে পারেন। অনেক সময়ে সেক্স পজিশন বদলেও কিন্তু মিলনে লিপ্ত হতে পারেন। এতে ব্যথা লাগার আশঙ্কা অনেকটাই কমে যায়।

৪। প্রয়োজন হলে কারও সঙ্গে আপনার সমস্যা ভাগ করে নিন। এতে প্রথমত মন হালকা হবে, দ্বিতীয়ত তিনি হয়তো আপনাকে কোনও সমাধানও বলে দিতে পারেন। মা হওয়ার পর অনেক সময়ে আমাদের ইমোশনেরও পরিবর্তন হয়, ফলে অনেক সময়েই সেক্স লাইফে ভাঁটা পড়ে। সেক্ষেত্রে কোনও মনোবিদের সাহায্য নিতে পারেন।

ছবি সৌজন্য - শাটারস্টক

After Delivery Weight Loss Tips in Hindi

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!