করোনা আতঙ্কের মধ্যেও কীভাবে বিয়ের প্ল্যান করবেন জেনে নিন in bengali | POPxo

সামনেই আপনার বিয়ে? করোনা আতঙ্কের মধ্যেও কীভাবে প্ল্যান করবেন জেনে নিন

সামনেই আপনার বিয়ে? করোনা আতঙ্কের মধ্যেও কীভাবে প্ল্যান করবেন জেনে নিন

করোনা ভাইরাসের (Coronavirus) আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। সব রকম সাবধানতা অবলম্বন করছেন সাধারণ মানুষ। বাতিল হয়ে যাচ্ছে আগে থেকে ঠিক করে রাখা বহু অনুষ্ঠান। কিন্তু এর মধ্যেও অনেকের বিয়ের (Wedding day) ডেট রয়েছে। অনেকের ক্ষেত্রে সেই ডেটটা বাতিল করা সমস্যার। তাই ছোট করে হলেও অনুষ্ঠানের আয়োজন করছেন। জীবনের একটা বিশেষ দিন কোনওভাবেই যাতে নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখেন সকলেই। আর এই মুহূর্তে যা পরিস্থিতি করোনা ভাইরাসের জন্য আলাদা করে খেয়াল রাখতে হবেই। কীভাবে করোনা আতঙ্ক সামলে আপনার স্পেশ্যাল দিনটা আরও স্পেশ্যাল করে তুলবেন? তারই কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করলাম আমরা। খুব আনন্দ করে জীবনের এই বিশেষ দিনটা সেলিব্রেট করুন। কোনও রকম ভাইরাস যাতে আপনাদের আনন্দ নষ্ট না করতে পারে, সেদিকে খেয়াল রাখুন। 

১) হ্যান্ড স্যানিটাইজার রাখুন

ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।
ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

বিয়েবাড়িতে সাধারণত খাওয়ার আগে অতিথিদের হাত ধোওয়ার ব্যবস্থা থাকে। কিন্তু এই পরিস্থিতিতে হ্যান্ড স্যানিটাইজার মাস্ট। এর জোগান বাড়াতেই হবে। অতিথিরা নিজেদের হ্যান্ড স্যানিটাইজার নিয়ে আসবেন, সেই ভরসায় না থেকে হোস্ট হিসেবে আপনিই ব্যবস্থা করে রাখুন। বিয়েবাড়ির বিভিন্ন জায়গায় হ্যান্ড স্যানিটাইজার রাখুন। যাতে মাঝেমধ্যেই অতিথিরা হাত ধুয়ে নিতে পারেন। এমনকি বরযাত্রী বা কনেযাত্রীকে অভ্যর্থনার সময় আলাদা করে গেটে হ্যান্ড স্যানিটাইজার নিয়ে কাউকে দাঁড়ানোর দায়িত্বও দিতে পারেন।

২) নিমন্ত্রিতের সংখ্যা কমিয়ে ফেলুন

হয়তো আপনার বিয়েতে ৫৭৫জন বা ১২২০জন নিমন্ত্রিতের লিস্ট ছিল। করোনা আতঙ্কের পরিস্থিতিতে সেই লিস্ট ছোট করতেই হবে। দেখুন, বিয়ের দিন আপনি পিছিয়ে দিতে চান না। তাই ওই দিন একেবারেই পরিবারের কয়েকজন আর ঘনিষ্ঠ বন্ধুদের উপস্থিতিতে বিয়েটা সেরে ফেলুন। পরে না হয়, সব নিমন্ত্রিতদের ডেকে ভোজ খাওয়াবেন। আপাতত ভিড় এড়িয়ে চলা সকলের পক্ষেই মঙ্গল। 

৩) জড়িয়ে ধরবেন না

বিয়ের অনুষ্ঠানে অনেকদিন পরে দেখা হওয়া ফুলমাসিকে আপনি জড়িয়ে ধরাটাই স্বাভাবিক। অথবা বরের বন্ধুর সঙ্গে হ্যান্ডশেক করবেন, এটাই তো স্বাভাবিক। এখন যা পরিস্থিতি তাতে এর কোনওটাই স্বাভাবিক নয়। সামনের মানুষটির প্রতি আপনার যতই ভালবাসা থাকুক না কেন, জড়িয়ে ধরে বা হ্যান্ডশেক করে অভ্যর্থনা করা যাবে না। 

৪) গ্লাভস সার্ভিস

আপনার বিয়ের দায়িত্বে থাকা ক্যাটারারই বলুন বা রিসেপশনে আপনার পাশে বসে গিফট কালেক্ট করা ছোট কাকিমা- সকলেই গ্লাভস পরান। যে কোনও আদান প্রদান গ্লাভস পরে হওয়াই ভাল। এতে জীবাণু ছড়িয়ে পড়ার আশঙ্কা কমবে। 

৫) পরিচ্ছন্ন

বিয়ের জায়গা তো বটেই, মোবাইল ফোন, গাড়ির চাবির মতো ছোট ছোট জিনিসও খুব ভাল করে পরিষ্কার করা হয়েছে কিনা, সেদিকে ভাল করে নজর দিতে হবে। বিয়ে যে সব কার্পেট ব্যবহার করা হচ্ছে, যে সব আলো লাগানো হচ্ছে, তাও যথাযথ পরিচ্ছন্ন কিনা দেখে নিন। 

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!

Read More from Wedding

Load More Wedding Stories