পাবলিক টয়লেট ব্যবহার করলে মেয়েদের কোন জিনিসগুলি মনে রাখা জরুরি?

পাবলিক টয়লেট ব্যবহার করলে মেয়েদের কোন জিনিসগুলি মনে রাখা জরুরি?

কাজের প্রয়োজনে আপনাকে কি দিনের বেশ কিছুটা সময় বাড়ির বাইরে কাটাতে হয়? যদি উত্তরটা হ্যাঁ হয়, তাহলে পাবলিক টয়লেট (public toilet) ব্যবহার করার অভিজ্ঞতা আপনার রয়েছে। প্রয়োজন হলে বাড়ির বাইরে টয়লেটে যেতেই হয়। কিন্তু সেই টয়লেট আপনার বাড়ির মতো পরিষ্কার নাও হতে পারে। অথচ আপনাকে যেতেই হবে। অনেক সময় অফিসের টয়লেটও নিয়ম করে পরিষ্কার করা হয় না। কিন্তু দীর্ঘক্ষণ বাড়ির বাইরে থাকলে তো আপনি টয়লেটে যেতে বাধ্য। আর এমন টয়লেট যা আপনি ছাড়াও আরও বহু মানুষ ব্যবহার করছেন। এই ধরনের পাবলিক টয়লেটে যাওয়ার আগে কয়েকটি বিষয় মনে রাখা খুব জরুরি।

এমনিতেই মেয়েদের (Women) ইউটিআইয়ের সমস্যা দেখা দেয়। পাবলিক টয়লেট ব্যবহার করলে সংক্রমণ হওয়ার ভয় অনেক বেশি। সে কারণেই আগে থেকে সাবধান হওয়া প্রয়োজন।

  • টয়লেট সিটে বা সাবানে যে বিভিন্ন রকমের ব্যাকটেরিয়া থাকে, তা আপনারা জানেন। পাবলিক টয়লেটে এর পরিমাণ অনেক বেশি। কারণ অনেক বেশি সংখ্যক মানুষ ওই টয়লেট ব্যবহার করেন। ফলে কখনও সরাসরি টয়লেট সিটে বসবেন না।
  • টয়লেট সিটে বসার আগে টিস্যু ব্যবহার করুন। অথবা স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করে নিন। এটা বেশিরভাগ ক্ষেত্রেই সম্ভব হয় না। সে কারণে টিস্যু পেতে নিয়ে তার উপর বসলে তুলনায় নিরাপদ থাকা সম্ভব।
  • অফিসে হোক বা পাবলিক প্লেসে টয়লেটে গিয়ে আগে ফ্ল্যাশ করে নিন। আপনার আগে যিনি ব্যবহার করেছেন, তিনি হয়তো পরিষ্কার করেই গিয়েছেন। তবুও একবার জল দিয়ে নেওয়াটা আপনার কর্তব্য। এতে আগে থেকে জমে থাকা ব্যাকটেরিয়া দূর হওয়ার সম্ভাবনা থাকে।
  • পাবলিক টয়লেটের যে কোনও অংশে সরাসরি হাত না দেওয়াই ভাল। এমনকি দরজাতেও হাত দেওয়ার আগে টিস্যু জড়িয়ে নিন। অনেক ক্ষেত্রেই পাবলিক টয়লেটে টিস্যুর অভাব থাকে। ফলে ব্যাগে টিস্যু ক্যারি করাটাই বুদ্ধিমানের কাজ। সঙ্গে স্যানিটাইজারও রাখতে পারেন।
  • পাবলিক টয়লেটের কোনও জিনিস না ব্যবহার করাই শ্রেয়। কারণ ওই একই। অনেকে ব্যবহার করছেন ওই একই জিনিস। সকলে হাইজিন মেনটেন নাও করতে পারেন। ফলে আপনার নিজের জিনিস হলে পরিচ্ছন্নতা বিষয়ে কোনও প্রশ্ন থাকবে না।
  • পাবলিক টয়লেট ব্যবহার করার পর হাত ধোওয়া মাস্ট। হ্যান্ড ওয়াশ ব্যবহার করুন। আর এই অভ্যেস শুধু বাড়ির বাইরে নয়। বাড়িতেও করা ভাল। কারণ এতে ব্যাকটেরিয়া মুক্ত থাকার সম্ভাবনা বৃদ্ধি পাবে
  • আপনার ব্যাগ বা অন্য কোনও জিনিস পাবলিক টয়লেটে মেঝেতে না রাখলেই ভাল। হাতে রাখার চেষ্টা করুন। কারণ মেঝে আদৌ পরিচ্ছন্ন কিনা, তা আপনার জানা নেই।

আরও পড়ুন, ঋতুস্রাবের সময়ে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এই বিষয়গুলি মাথায় রাখুন

ভারতে প্রতি বছর ইউটিআইয়ের সমস্যায় ভুক্তভোগী মহিলার সংখ্যা বাড়ছে। কারণ মহিলাদের প্রস্রাব করার পদ্ধতিতে যৌনাঙ্গে ব্যাকটেরিয়া প্রবেশের সুযোগ বেশি। সে সব এড়িয়ে চলার জন্যই সাধারণ কয়েকটি বিষয় মেনটেন করুন।

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!