লকডাউনে মনের মেঘ কাটাতে পোশাকেই করুন 'কালার থেরাপি'

লকডাউনে মনের মেঘ কাটাতে পোশাকেই করুন 'কালার থেরাপি'

লকডাউনের (lockdown) বেশ কয়েকটা দিন পেরিয়ে এসেছি আমরা। এ এক অদ্ভুত ‘ছুটি’ যা হয়ত আকাঙ্ক্ষিত নয়, তবুও বাড়িতে থাকতে হচ্ছে। যারা এক সময়ে নিয়মিত অফিসে যেতেন বা কাজের সূত্রে বা পড়াশোনার জন্য বাইরে বেরতেন, আজ না চাইলেও তারা গৃহবন্দি। এই বন্দিদশার সঙ্গে জুড়ে আছে একরাশ আতঙ্ক। কাল কী হবে! সত্যি কথা বলতে কী, সময়টা কঠিন এবং অবসাদের (depression)। তবে এরই মাঝে যদি একটু রং (color) নিয়ে আসা যায় জীবনে, তাতে ক্ষতি তো কিছু নেই, তাই না? মনোবিদদের মতে, রং আমাদের অবসাদ কাটিয়ে মন হালকা করতে সাহায্য করে। তাহলে আর দেরি কেন, আলমারি থেকে রঙিন পোশাকগুলো (outfits) বার করে নিন আর পরে ফেলুন! তবে, তার আগে জেনে নিন যে কোন রং মনের উপরে কেমন প্রভাব ফেলে।

লাল

টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী তৃণা সাহা লাল রঙের টপে (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

লাল রং হল এনার্জি ও প্যাশনের প্রতীক। লকডাউনের সময়ে অবসাদ কাটাতে ও মেজাজ ফুরফুরে করে তুলতে আলমারি থেকে আপনার পছন্দের লাল রঙের পোশাকটি বার করুন। যদি আপনার কাছে উজ্জ্বল লাল কোনও পোশাক থাকে, তা কুর্তি হোক বা ড্রেস – পরে ফেলুন, আর কিছুক্ষণ আয়নায় নিজেকে দেখুন। মন ভাল লাগবে।

নীল

অভিনেত্রী প্রিয়ঙ্কা সরকার নীল রঙের টপে (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

রং বিশেষজ্ঞদের মতে, নীল রং আমাদের তীক্ষ্ণ ষষ্ঠ ইন্দ্রিয়ের প্রতীক। শুধু তাই না, নীল রং নাকি চট করে মন শান্ত করতে সাহায্য করে। যদি আপনি এই মুহূর্তে খুব বেশি টেনশনে থাকেন এবং অ্যাংজাইটির কারণে খাওয়া-ঘুম মাথায় ওঠে, তাহলে নীল রঙের কোনও পোশাক পরতে পারেন। মন শান্ত হয়ে যেতে পারে।

হলুদ

দর্শনা বণিক উজ্জ্বল হলুদ রঙের চুরিদারে (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

এমনিতেই বলা হয় যারা হলুদ রং পছন্দ করেন, তারা নাকি যে-কোনও পরিস্থিতিতেই খুব পজিটিভ থাকেন। লকডাউনের কারণে গৃহবন্দি দশাতেও যদি মনে করেন ‘আমি সব পারি’ এমন একটা অ্যাটিটিউড রাখবেন, তাহলে হলুদ পোশাক পরতে পারেন, নিজের মনোবল বাড়ানোর জন্য।

সবুজ

অভিনেত্রী কৌশানি মুখোপাধ্যায় গাঢ় সবুজ রঙের টপে (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

এই মুহূর্তে পৃথিবীর সঙ্গে আমাদের প্রত্যেকের ‘হিলিং’ প্রয়োজন, আর সবুজ রং হল হিলিং-এর প্রতীক। এছাড়াও সবুজ রং চোখে এক অদ্ভুত শান্তি আর তৃপ্তি দেয়। নিজের মন তরতাজা রাখতে পরতে পারেন সবুজ রঙের যে কোনও পোশাক।

কমলা

অভিনেত্রী পূজা বন্দ্যোপাধ্যায় কমলা রঙের ড্রেসে (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

কমলা খুব উজ্জ্বল আর প্রাণবন্ত একটা রং। মুহূর্তের মধ্যে দুঃখী মনোভাবকে আনন্দে বদলে দেওয়ার ক্ষমতা আছে এই রংটির। মন অশান্ত থাকলে বা ভারাক্রান্ত থাকলে আলমারি থেকে আপনার সেই না পরা কমলা পোশাকটি টেনে বার করুন আর পরে কিছুক্ষণ আয়নায় নিজেকে দেখুন।

গোলাপি

অভিনেত্রী ঋদ্ধিমা ঘোষ গোলাপি রঙের পোশাকে (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

এই মুহূর্তে আমাদের একে অন্যের সঙ্গে সহযোগিতা ও সহমর্মিতা প্রদর্শন যেমন জরুরি, তেমনই নিজের প্রতিও একটু নজর দেওয়া প্রয়োজন। গোলাপি রঙের পোশাক আপনাকে সেলফ-লাভ শেখাবেই।

পার্পল

অভিনেত্রী সৌরসেনী পার্পল রঙের ফুলছাপ ম্যাক্সি ড্রেসে (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

খুব কম মানুষ আছেন যারা জাম রং খুব পছন্দ করেন. জাম রং যারা পছন্দ করেন তারা খুব ক্রিয়েটিভ হন এবং একটা কাজ তারা নানা রকমভাবে করতে পছন্দ করেন. কাউকে নকল করা এদের একেবারেই না-পসন্দ!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন।