ফ্রিজে খাবার রাখুন, কিন্তু সব খাবার না। জেনে নিন কী কী খাবার একেবারেই রাখবেন না

ফ্রিজে খাবার রাখুন, কিন্তু সব খাবার না। জেনে নিন কী কী খাবার একেবারেই রাখবেন না

ভারতবর্ষের আর কোন কোন গোষ্ঠীর মধ্যে বাজার করার পাগলামি আছে তা আমার জানা নেই, তবে বাঙালিদের মধ্যে যে বাজার করার একটা অদ্ভুত প্রবণতা রয়েছে তা আমরা সবাই ছোটবেলা থেকেই দেখে আসছি। আমার দিব্যি মনে আছে, বাবা অফিস যাওয়ার আগে ঢাউস বাজারের ব্যাগটা এনে মা-কে দিয়ে বেশ হাসি হাসি মুখ করে তাকিয়ে থাকতেন। আর রবিবার হলে তো বাজারে তিল ধারণের জায়গা থাকত না। বলতে পারেন বাঙালিরা বাজার করাটাকে একটা আর্টের পর্যায়ে নিয়ে গেছেন!

এখনও কিন্তু আমরা প্রতিদিন বাজার না গেলেও একবারে অনেক শাক-সব্জি, ফল এবং আরও অনেক খাবার জিনিস নিয়ে আসি যাতে গোটা সপ্তাহ বা অন্তত তিন-চারদিন ভালভাবে চলে যায়। ফ্রিজ থাকার সুবাদে এই শাক-সব্জি, ফল ও অন্যান্য খাবার জমিয়ে রাখারও সুবিধে রয়েছে। কাজেই বেশি করে আনতে তো ক্ষতি নেই। কিন্তু আপনি বাজার থেকে যা আনলেন তাই এক্কেবারে ফ্রিজের মধ্যে ঢুকিয়ে দিলেন, তা কিন্তু একেবারেই করা যাবে না। কারন, এমন বেশ কিছু খাদ্যদ্রব্য (food) আছে যা ফ্রিজে (fridge) রাখা উচিত নয়।

ফ্রিজে ঠেসে ঠেসে খাবার রাখবেন না (ছবি - শাটারস্টক)

মধু

মধু কখনও ফ্রিজে রাখবেন না। মধু এমন একটি প্রাকৃতিক খাদ্যদ্রব্য যা বছরের পর বছর সাধারণ তাপমাত্রায় ভাল থাকে। ঘরের তাপমাত্রায় রেখেই মধুর শিশির ঢাকনাটি মধু দিয়ে বন্ধ করে রাখুন। অনেকদিন পর্যন্ত ভাল থাকবে।

অলিভ অয়েল

ইন্টারনেটে নানারকমের লাইফস্টাইল হ্যাক দেখানো হয়, যার মধ্যে একটি হ্যাক খুব জনপ্রিয়। কিছু হারবসের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ফ্রিজে রেখে দেওয়া এবং পরে দরকারমতো ব্যবহার করা। প্লিজ, ভুলেও এই কাজটি করবেন না। ঠান্ডা (cold) হলে তেল জমে যায় এবং জমে যাওয়া তেল আবার গরম করা আর বিষপান করা একই ব্যাপার!

কফি পাউডার

কফি পাউডার ফ্রিজে রাখলে স্বাদ ও গন্ধ নষ্ট হয়ে যায় (ছবি - শাটারস্টক)

অনেকেই ফ্রিজে কফি পাউডার রাখেন। তাতে নাকি কফির সুগন্ধ এবং স্ট্রং অ্যারোমা বজায় থাকে! আপনার জানা উচিত, ফ্রিজে কফি পাউডার রাখলে আসলে ব্যাপারটা উল্টো হয়। পরে যখন কফি বানাতে যাবেন দেখবেন সেই স্বাদ আর সুগন্ধ পাচ্ছেন না। বরং কফি পাউডার আপনি চাইলে কোনও এয়ার টাইট কৌটোয় রাখতে পারেন।

যে-কোনও লেবু

আমাদের অনেকেরই স্বভাব থাকে বাজার থেকে ফল এনে সেগুলো ফ্রিজে ঢুকিয়ে দেওয়া। কিছু কিছু ফল কিন্তু ফ্রিজে রাখলে পচে যায়। যে কোনও ধরনের লেবুই ফ্রিজে রাখা উচিত নয়। এতে লেবু অনেকটা শুকিয়ে যায় এবং যতটা লেবুর রস আপনি পেতে পারতেন তার থেকে অনেক কম লেবুর রস পাওয়া যায়। এছাড়াও যেহেতু লেবুতে সাইট্রিক অ্যাসিড রয়েছে, ফ্রিজে রাখলে অর্থাৎ বেশি ঠান্ডায় রাখলে লেবুর স্বাদ নষ্ট হয়ে যায় এবং নানা রাসায়নিক বিক্রিয়া হয় যা আমাদের শরীরের পক্ষে ভাল নয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন।