How To Quit Smoking In Bengali - সিগারেট ছাড়ার কয়েকটি সহজ ঘরোয়া উপায় | POPxo

ধূমপান ছাড়তে চান, পারছেন না? এই পদ্ধতি গুলি ট্রাই করুন (How To Quit Smoking In Bengali)

ধূমপান ছাড়তে চান, পারছেন না? এই পদ্ধতি গুলি ট্রাই করুন (How To Quit Smoking In Bengali)

ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। ধূমপান ক্যানসারের কারণ। এই বিধিবদ্ধ সতর্কীকরণ আমরা বিভিন্ন জায়গায় দেখি। কিন্তু কতটা আমরা নিজেদের জীবনে পালন করি? ধূমপানের ফলে যে কত রকম ক্ষতি হতে পারে, শুধু নিজের নয়, নিজের কাছের মানুষদেরও তা জেনেও ধূমপান ছাড়তে পারেন না অনেকে। অনেকে স্টাইল বা স্ট্যায়াস সিম্বলের কারণে ধূমপান করতে শুরু করেন। পরে তা নেশায় পরিণত হয়। খাতায় কলমে বিশ্ব তামাক বর্জন দিবস (World No Tobacco Day) রয়েছে। আপনি হয়তো জানেনও না কবে তামাক বর্জন দিবস। ৩১মে বিশ্ব জুড়ে ওয়ার্ল্ড নো টোব্যাকো ডে পালন করা হয়। সিগারেট ছাড়ার নানা উপকারিতার কথা বলা হয়। সিগারেট ছেড়ে দিলে কি হয় (How To Quit Smoking In Bengali) তা নিয়ে বহু গবেষণা রয়েছে। ধূমপান ছাড়ার উপকারিতা নিয়ে কত বক্তৃতাও তো হয়। কিন্তু তাতে কজন ধূমপায়ীর নেশা ছাড়ে বলুন?

প্রতি বছর ৩১ মে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং বিশ্বব্যাপী অংশীদাররা ওয়ার্ল্ড নো টোবাকো ডে (World No Tobacco Day) উদযাপন করে। তামাকের ব্যবহারের ক্ষতিকারক এবং মারাত্মক প্রভাব এবং দ্বিতীয় হাতের ধূমপান এক্সপোজার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে  এবং যে কোনও ভাবে তামাকের ব্যবহারকে নিরুৎসাহিত করার জন্য বিশেষ ভাবে এই দিনটি পালিত হয়। এ তো শুধু বইয়ের হিসেব। আমরা আরও একবার আপনাকে পথ দেখাতে চেষ্টা করলাম। হয়তো আপনার কাজে লাগবে। 

Table of Contents

    কীভাবে ধূমপান ছাড়বেন (Best Ways To Quit Smoking In Bengali)

    বিশ্ব তামাক বর্জন দিবস - How To Quit Smoking In Bengali
    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ধূমপানের মতো নেশা ছেড়ে দেওয়া কিন্তু খুব সহজ কাজ নয়। আমরা কিছু পদ্ধতির কথা (Tips To Quit Smoking) উল্লেখ করলাম। হয়তো আপনার কাজে লাগতে পারে। সময় থাকতে থাকতেই ট্রাই করুন।

    ১| কারণ খুঁজে বের করুন

    ধূমপানের নেশা যাঁদের রয়েছে, হঠাৎ করে ছেড়ে দেওয়াটা তাঁদের পক্ষে সহজ নয়। যদি অতটাই সহজ হত, তাহলে তো ধূমপানের নেশা তৈরিই হত না। তাই ছাড়তে গেলে প্রথমেই কেন ধূমপান ছাড়তে চান, সেই কারণটা খুঁদে বের করা দরকার। আসলে নিজেকে নিজে মোটিভেট করার প্রথম ধাপ বলতে পারেন। খুব গুরুত্বপূর্ণ একটা কারণ নিজের সামনে দাঁড় করিয়ে দিলে ধূমপান ছেড়ে দেওয়াটা সহজ হয়। হতে পারে পরিবারের দায়িত্ব আপনার উপর। সে কারণে একে ধূমপানের ফলে বিপুল ব্যায় আপনার পক্ষে টানা সম্ভব নয়। আর দ্বিতীয়ত পরিবারকে ভাল রাখতে গেলে নিজে ভাল থাকা প্রয়োজন। হার্টের সমস্যা, ফুসফুসের ক্যানসার এড়াতে ধূমপান ছেড়ে দিতে পারেন। আপনার এখন যা বয়স, ধূমপান ছেড়ে দিলে এক ধাক্কায় অনেকটা কম দেখাবে। সেটা একটা কারণ হতে পারে (How To Stop Smoking In Bengali)। আপনার জন্য কোন কারণটা প্রযোজ্য সেটা কিন্তু আপনাকেই খুঁজতে হবে।

    ২| নিজেকে প্রস্তুত করুন

    ধূমপান অত্যন্ত খারাপ একটি নেশা। কিন্তু দীর্ঘদিন ধরে যাঁদের এই নেশা রয়েছে, হঠাৎ ছেড়ে দিলে কিছু সমস্যা হয়তো দেখা দিতে পারে। মানসিক ভাবেও দুর্বল মনে হতে পারে। সুতরাং নেশা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিলে আগে নিজেকে প্রস্তুত করুন। একটা সাপোর্ট সিস্টেম তৈরি করুন। আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। ধূমপান ছাড়ার জন্য কোনও নির্দিষ্ট পদ্ধতি অবলম্বন করবেন কিনা, এর কোনও ক্লাস বা অ্যাপের সাহায্য নেবেন কিনা (How To Quit Smoking In Bengali), কাউন্সেলিং এবং মেডিটেশনের প্রয়োজন রয়েছে কিনা তা চিকিৎসকের কাছ থেকে স্পষ্ট করে জেনে নিন।

    ৩| নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি

    ধূমপান হঠাৎ করে ছেড়ে দেওয়ার মানে কী? এতদিন আপনার শরীরে বা মস্তিষ্কে যে পরিমাণ নিকোটিন যাচ্ছিল, তা হঠাৎই বন্ধ হয়ে যাওয়া। এর কিছু সাইড এফেক্ট রয়েছে। ধূমপান হঠাৎই ছেড়ে দিলে আপনার মাথা ব্যাথা হতে পারে, মুড সুইং হতে পারে আবার এনার্জি কম থাকাটাও স্বাভাবিক। মনে হতে পারে আর একবার ধূমপানের সুযোগ পেলেই সবটা ঠিক হয়ে যাবে। কিন্তু সেটা হতে দেওয়া যাবে না। এই সময়ে নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি কাজে দেবে (Tips To Quit Smoking)। গবেষণায় দেখা গিয়েছে, নিকোটিন গামের মতো বস্তু ধূমপান ছাড়ার প্রক্রিয়ায় বিশেষ ভাবে সহায়তা করে।

    ৪| প্রেসক্রিপশন মেনে চলুন

    How To Quit Smoking In Bengali - সিগারেট ছাড়ার উপায়
    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ধূমপান ছাড়ার জন্য চিকিৎসকের পরামর্শ নিলে তিনি কিছু ওষুধ প্রেসক্রাইব করতে পারেন। নিয়ম করে সেই ওষুধ খাওয়ার চেষ্টা করুন। এটা যেন ভুল না হয়। ধূমপান ছাড়ার সময় ডিপ্রেশন আসতে পারে। আবার মনঃসংযোগ করাও সমস্যার হয় অনেকের ক্ষেত্রে। ওষুধ খেতে ভুলে গেলে (Tips To Quit Smoking) এসব সমস্যা আরও বাড়তে পারে। হয়তো এসব থেকে আপনাকে দূরে রাখার জন্যই ওষুধ দিয়েছেন চিকিৎসক।

    ৫| কাছের মানুষদের কথা শুনুন

    আপনার পরিবার, বন্ধু বা আত্মীয় অর্থাৎ একেবারে কাছের মানুষ যাঁরা, তাঁদেরকে আপনার ধূমপান ছাড়ার ইচ্ছের কথা বলতে পারেন। স্বাভাবিক ভাবেই এতে তাঁরা খুশি হবেন। আপনাকে ক্রমাগত উৎসাহ দেবেন। যখন আপনার ডিপ্রেশন হবে, তখন তাঁদের কথা শুনুন। হতে পারে তাঁদের অনবরত উৎসাহ আপনাকে ডিপ্রেশন কাটিয়ে তুলতে সাহায্য করবে। কাউন্সেলিংয়ের একটা অংশ হল বিহেভেরিয়াল থেরাপি। আপনি এর সাহায্যও নিতে পারেন (How To Stop Smoking In Bengali)। এতে ধূমপান ছাড়ার মনোভাবের প্রতি দৃঢ় ভাবে প্রতিজ্ঞাবদ্ধ থাকতে পারবেন। ধূমপান ছাড়ার জন্য যদি কোনও স্ট্র্যাটেজি প্ল্যান করেন, তাহলে সেটাও এই থেরাপির মাধ্যমে সঠিক ভাবে কমপ্লিট করতে পারবেন।

    ৬| নিজের জন্য বিরতি প্রয়োজন

    বহু মানুষ রিল্যাক্স করার জন্য ধূমপান করেন। কিন্তু তা ছেড়ে দিলে রিল্যাক্স করার ওই নির্দিষ্ট উপায় আর থাকে না। ফলে তার বদলে বেছে নিতে হবে অন্য উপায়। আপনার পছন্দের গান শুনতে পারেন। বন্ধুদের সঙ্গে গল্প করতে পারেন। পার্লারে গিয়ে খুব ভাল একটা মাসাজ নিয়ে নিজেকে ট্রিট দিতে পারেন। অথবা আপনার শখ পূরণের জন্য অন্য অনেক কিছু করে নিজেকে রিল্যাক্স করতে পারেন। ধূমপান ছেড়ে দেওয়ার পরের কয়েক সপ্তাহে এগুলো খুব জরুরি।

    ৭| অ্যালকোহল অ্যাভয়েড করুন

    তামাক বর্জন দিবস - How To Stop Smoking In Bengali
    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ধূমপান ছেড়ে দেওয়ার কয়েকদিনের মধ্যেই যদি মদ্যপান শুরু করেন, তাহলে কিন্তু ধূমপান একেবারে ছেড়ে দেওয়াটা মুশকিল। কারণে অনেকেরই মদ্যপানের সময় ধূমপানের ইচ্ছে প্রবল হয়। এমনকি যদি আপনার কফি খাওয়ার পর ধূমপানের অভ্যেস থাকে, তাহলে কয়েক সপ্তাহের জন্য কফি বন্ধ করে চা খান। তাহলে ধূমপানের ইচ্ছে কম হবে (How To Quit Smoking In Bengali)। আবার যদি খাওয়ার পর ধূমপানের অভ্যেস থাকে, তাহলে আপাতত কয়েক সপ্তাহ অন্য কিছু অভ্যেস করতে হবে। দরকার হলে দাঁত মেজে নিন। চিউয়িংগাম খেতে পারেন। একটু পায়চারি করতে পারেন বা নিতান্তই কোনও বন্ধুর সঙ্গে গল্প করতে পারেন।

    ৮| বাড়ি পরিষ্কার করুন

    শেষবার ধূমপান করার সময় এর সঙ্গে যুক্ত সব রকম জিনিস সরিয়ে ফেলে বাড়ি পরিষ্কার করে ফেলুন (How To Stop Smoking In Bengali)। লাইটার বা দেশলাই সরিয়ে দিন। অ্যাশ ট্রে সরিয়ে ফেলুন। আপনার ব্যবহৃত কোনও জামা বা বিছানার চাদরে যদি সিগারেট, বিড়ি বা চুরুটের গন্ধ থাকে তা পরিষ্কার করে ধুয়ে ফেলুন। আপনার গাড়িতে গন্ধ থাকলে গাড়িও ধুয়ে ফেলুন। ঘরে রুম ফ্রেশনার ব্যবহার করপন। আসলে কোনও গন্ধে যাতে ফের ধূমপানের ইচ্ছে জেগে না ওঠে, সেদিকে খেয়াল রাখতে হবে।

    ৯| ফল এবং সবজি খান

    ধূমপান ছাড়ার সময় কোনও ডায়েট করবেন না। যা ভাল লাগে খাবেন। তবে মেনুতে বেশি করে ফল এবং সবজি রাখলে ভাল হয়। প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট সব কিছুর ব্যালেন্স বজায় রাখুন (Tips To Quit Smoking)। কিন্তু একটু স্পাইসি বা জাঙ্ক ফুড হলেও ক্ষতি নেই অন্তত কয়েকটা সপ্তাহ।

    ১০| নিজেকে পুরস্কার দিন

    ওয়ার্ল্ড নো টোব্যাকো ডে - Tips To Quit Smoking In Bengali
    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ধূমপান ছেড়ে দিলে কিন্তু আপনার সেভিংস বেড়ে যাবে। হিসেব করে দেখুন তো, প্রতিদিন এই নেশার পিছনে আপনার কত বাজে খরচ হয়। যে টাকা আপনি এই খাতে বাঁচাতে পারছেন, তা থেকে নিজেকে একটা পুরস্কার দিন। পছন্দের খাবার খান। জিনিস কিনুন। অথবা বেড়াতে যান। নিজের জন্য ধূমপানের নেশা ছাড়ার পুরস্কার ঠিক করে ফেলুন আগে থেকেই।

    ১১| স্বাস্থ্য ভালো হওয়ার দিকটা ভাবুন

    ধূমপান ছেড়ে দেওয়ার কিছুক্ষণ পর থেকেই আপনার স্বাস্থ্যের সুফল পেতে শুরু করবেন। নেশা ছেড়ে দেওয়ার ঠিক ২০ মিনিট পর থেকে আপনার হার্টবিট নর্মাল হয়ে যাবে। আপনার রক্তে কার্বন মনোক্সাইডের স্তর কমতে শুরু করবে ধূমপান ছেড়ে দেওয়ার একদিনের মধ্যে। দুই থেকে তিন সপ্তাহের মধ্যে হার্ট অ্যাটাকের সম্ভাব্য কারণগুলো থেকে আপনি অনেকটা দূরে চলে যেতে পারবেন। আর ভবিষ্যতেও ক্যানসারের সম্ভবনা কমে যাবে অনেকটাই।

    ১২| না থেমে চলতে হবে

    যে সব করাণে ধূমপানের মতো বাজে নেশা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, সে সব থেকে কোনও অবস্থাতেই সরে আসলে চলবে না। এতে আপনি ভাল থাকবেন। আর এই কাজে কাছের মানুষদের সাপোর্ট পাবেন সব সময়। সুতরাং চলতে হবে। থেমে গেলে চলবে না।

    ধূমপান ছাড়ার পার্শ্ব প্রতিক্রিয়া (Side Effects of Quit Smoking In Bengali)

    সিগারেট ছেড়ে দিলে কি হয় - Side Effects of Quit Smoking In Bengali
    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ধূমপান ছাড়ার পর বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া (Side Effects of Quit Smoking In Bengali) হওয়া স্বাভাবিক। অনেক সময় তা নিজে থেকেই ম্যানেজ করতে পারেন ধূমপায়ীরা। কখনও বা চিকিৎসকের পরামর্শ বা সাহায্য নিতে হয়।

    ১| ধূমপান ছাড়ার পর প্রথম দুই থেকে তিন দিন সারাক্ষণ ঘুম পেতে পারে আপনার। এতে ভয়ের কিছু নেই বলেই মনে করেন চিকিৎসকদের একটা বড় অংশ।

    ২| ধূমপান ছাড়ার পর ছাড়ার প্রথম দুদিন খুব ঘুম পেলেও প্রথম সপ্তাহে অনিদ্রা দেখা দেয় অনেকের। একটানা ঘুমের সমস্যাও হয়।

    ৩| ধূমপান ছাড়ার পর ছাড়ার পর প্রথম সপ্তাহে গলা শুকিয়ে যাওয়া, কফ বা শুকনো কাশির মতো সমস্যাও হতে পারে।

    ৪| ধূমপান ছাড়ার পর কারণে অকারণে মুড খারাপ হতে পারে (Side Effects of Quit Smoking In Bengali)। ধৈর্য্য ধরে তার মোকাবিলা করতে হবে।

    ৫| ধূমপান ছাড়ার পর পর দুই থেকে চার সপ্তাহ দুশ্চিন্তা গ্রাস করতে পারে আপনাকে। ঠাণ্ডা মাথায় পরিস্থিতি সামলে নিন।

    ৬| যে কোনও কারণে অবসাদ গ্রাস করতে পারে আপনাকে। ধূমপান ছাড়ার পর এই সমস্যা অনেকের হয়।

    ৭| ধূমপান ছাড়ার পর খুব সাধারণ বিষয়েও অনেক সময় মনোনিবেশ করতে অসুবিধে হয়। মনের জোর রাখুন। ঠিক পেরিয়ে যাবেন দুঃসময়।

    ৮| ধূমপানের সঙ্গে যদিও কোষ্ঠকাঠিন্যের সম্পর্ক নেই। কিন্তু অনেকেই মানসিক ভাবে নির্ভরশীল হয়ে পড়েন। তাই ধূমপান ছাড়ার পর কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে(Side Effects of Quit Smoking In Bengali)।

    ৯| ধূমপান ছাড়ার পর কারও ক্ষেত্রে মাইগ্রেনের ব্যথা বেড়ে যেতে পারে। অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

    ১০| ধূমপান ছাড়ার পর অনেকেরই খিদে পায় ঘন ঘন। এতেও অবাক হওয়ার কিছু নেই। এক থেকে দুই মাসের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়।

    তামাক বর্জন নিয়ে কিছু প্রশ্নোত্তর (FAQs)

    Tips To Quit Smoking In Bengali
    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    সিগারেট ছেড়ে দিলে কী হয় অথবা ধূমপান ছাড়ার উপকারিতা সম্পর্কে সাধারণ কিছু প্রশ্নোত্তর নিয়ে এবার আলোচনা করা যাক - 

    ১| ধূমপান ছেড়ে দেওয়া কি সম্ভব?

    অবশ্যই ধূমপান ছেড়ে দেওয়া সম্ভব। এর জন্য প্রাথমিক ভাবে মনের জোর দরকার। আর নির্দিষ্টি কিছু পদ্ধতি ফলো করলে উপকার পাবেন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

    ২| সিগারেট খাওয়ার ইচ্ছে মরে যেতে কত সময় লাগে?

    আসলে এটা এক একজনের ক্ষেত্রে এক এক রকম। সাধারণত ভাবে ধূমপান ছেড়ে দেওয়ার দুই সপ্তাহ থেকে এক মাসের মধ্যেই সিগারেট খাওয়ার ইচ্ছে মরে যায়।

    ৩| ধূমপানের পরিবর্তে কী করা যেতে পারে?

    নিজেকে পুরস্কার দিন। নিজের শখ পূরণ করুন। বেড়াতে যান। পছন্দের খাবার খান। কাছের মানুষদের সঙ্গে সময় কাটান।

    ৪| তামাকজাত পণ্য কেন নেশা তৈরি করে?

    তামাকজাত পণ্যের মধ্যে থাকা নিকোটিন মানুষের মস্তিষ্কে পৌঁছে যে রাসায়নিক ডোপামিন তৈরি করে তাতে নেশা তৈরি হয়।

    ৫| নিকোটিন আর তামাকের মধ্যে পার্থক্য কী?

    নিকোটিন এবং তামাকের মধ্যে মূল পার্থক্য হ'ল নিকোটিন হ'ল তামাকযুক্ত একটি রাসায়নিক এবং তামাক হ'ল নিকোটিয়ানা ট্যাবাকাম গাছের প্রকৃত পাতা।

    মূল ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

    বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!