অ্যালুমিনিয়ামের বাসন থেকে কীভাবে পোড়া দাগ তুলবেন?

অ্যালুমিনিয়ামের বাসন থেকে কীভাবে পোড়া দাগ তুলবেন?

আমাদের দৈনন্দিন কাজের মধ্যে একটি অন্যতম কাজ হল রান্না করা। প্রতিদিন বাইরে থেকে খাবার আনাও সম্ভব হয় না আবার রোজ রোজ তেল-মশলাহীন রান্না খেতেও ভাল লাগে না। তার উপরে যদি বাড়িতে কোনও সময়ে অতিথি অভ্যাগতরা আসেন, তখন তো বেশ কষিয়ে কষিয়ে সুস্বাদু রান্না হয়েই থাকে। সেসব তো ঠিক আছে, কিন্তু বাসনে (utensils) যখন পোড়া দাগ হয় আর সেই নাছোড় পোড়া দাগ (burn) তুলতে গিয়ে আপনার কাজের দিদি বেশ কয়েকটি কড়া কথা শুনিয়ে চলে যায়, তখন যে কী বিপদে পড়েন আপনি সে তো আমরা বুঝতেই পারছি। সেজন্যই তো দারুণ কিছু টিপস নিয়ে এসছি আপনার কাছে, যেগুলো কাজে লাগিয়ে আপনি অনায়াসে বাসন থেকে পোড়া দাগ তুলে ফেলতে পারেন।

অ্যালুমিনিয়াম বা লোহার কড়াই থেকে পোড়া দাগ কীভাবে তুলবেন

স্টেপ ১ – অ্যালুমিনিয়াম (aluminium) বা লোহার কড়াইতে পোড়া দাগ হলে তা তুলে ফেলা সত্যিই এক কঠিন এবং সময়সাপেক্ষ কাজ। কড়াইয়ের ভিতরে যদি পুড়ে যায় এবং কালো দাগ পড়ে যায়, সেক্ষেত্রে তিন গ্লাস জল ঢালুন কড়াইয়ে। এবারে দুই টেবিল চামচ ডিটারজেন্ট পাউডার, এক টেবিল চামচ নুন এবং এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবারে কড়াইটি গ্যাসে বসিয়ে বেশি আঁচে পাঁচ মিনিট ধরে জলটি ফোটান। জল যেন ফুটে কড়াইয়ের আশেপাশে এবং উপর পর্যন্ত চলে আসে। এতে কড়াইয়ের সব জায়গার পোড়াগুলোই নরম হয়ে আসবে।

স্টেপ ২ – এবারে সিঙ্কের নালির মুখ বন্ধ করুন এবং ফোটানো জল সিঙ্কে ঢাকুন। নালির মুখ বন্ধ করলে জলটি সিঙ্কেই থাকবে। যদি তা করা সম্ভব না হয়, সেক্ষেত্রে  একটি বড় পাত্রে জলটি ঢালুন এবং কিছুক্ষণের জন্য কড়াইটি চুবিয়ে রাখুন যাতে করাইয়ের বাইরের পোড়া অংশগুলোও নরম হয়।

স্টেপ ৩ – এবারে একটি ছোট বাটিতে এক টেবিল চামচ বেকিং সোডা ও এক টেবিল চামচ ডিটারজেন্ট পাউডার মিশিয়ে নিন। বেকিং সোডা যে কোনও দাগ তুলতে খুব কার্যকরী। আপনার কাছে যদি ঝামা থাকে খুব ভাল, না থাকলে স্টিল ঊল দিয়ে বেকিং সোডা ও ডিটারজেন্টের মিশ্রণটি দিয়ে কড়াই মেজে নিন। একটু কষ্ট করতে হবে পোড়া দাগ তুলতে গেলে।

বোনাস টিপস

১। আপনি চাইলে কেচাপ দিয়েও বাসনের পোড়া দাগ তুলতে পারেন। পুরু করে পোড়া জায়গায় কেচাপ লাগিয়ে নিন। সারা রাত এভাবেই রেখে দিন। পরদিন স্টিল উল দিয়ে মেজে নিন। দেখবেন আপনার সাধের বাসন নতুনের মতো হয়ে গেছে।

২। সম পরিমাণে ভিনিগার ও জল ফুটিয়ে নিন। এবারে তার মধ্যে বাসন মাজার লিকুইড সাবান মিশিয়ে বাসনের পোড়া অংশে স্প্রে করে রেখে দিন আধ থেকে এক ঘন্টা। পরে বাসন মেজে নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!