মোবাইল ফোন জলে পড়ে গেলে বা ভিজে গেলে কীভাবে সারাই করবেন

মোবাইল ফোন জলে পড়ে গেলে বা ভিজে গেলে কীভাবে সারাই করবেন

মোবাইল ফোন (mobile phone) আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ গ্যাজেট। বোধয় ঘুমনোর সময়টুকু বাদ দিলে বাকি সময়টা কখনওই মোবাইল ফোন আমরা কেউই কাছ ছাড়া করি না। কিন্তু যদি কখনও মোবাইল ফোন কাজ করা বন্ধ দেয় তাহলে কী হবে ভেবে দেখেছেন? আপনি হয়ত ভাবছেন যে কথা নেই বার্তা নেই হঠাৎ করে মোবাইল ফোন কেন কাজ করা বন্ধ করে দেবে! আসলে দুর্ঘটনা ঘটতে তো সময় লাগে না, যদি কখনও আপনার ফোন জলে পড়ে যায়? অথবা ভিজে (wet) যায় কোনও কারণে! চিন্তা নেই, আপনি বাড়িতেই সারাই করে নিতে পারবেন আপনার ভিজে যাওয়া মোবাইল ফোন। কীভাবে?

মোবাইল ফোন জলে পড়ে গেলে বা ভিজে গেলে কী কী করবেন

ভেজা মোবাইল ফোন কিছুক্ষণ চালের মধ্যে রেখে দিন (ছবি - শাটারস্টক)

১। মোবাইল ফোন যদি কোনও কারণে জলে পড়ে যায় বা ভিজে যায়, সেক্ষেত্রে সঙ্গে সঙ্গে ফোন সুইচ অফ করে দিন। এরপরেই একটি মোটা কাপড় জড়িয়ে দিন ফোনে যাতে বাইরের অংশ থেকে জল মোছা হয়ে যায়।

২। এবারে মোবাইল ফোনের কভার এবং বাইরের বডি খুলে নিয়ে ব্যাটারি বার করে নিন এবং শুকনো মোটা কাপড় দিয়ে ভাল করে মুছে নিন। সিম কার্ডও বার করে নিন। মোবাইল ফোনের ভিতরের প্রতিটি অংশ খুব ভাল করে মুছে নিন এবং আলদা করে রেখে দিন।

৩। একটি বড় পাত্রে বেশ খানিকটা শুকনো চাল রেখে তার মধ্যে মোবাইল ফোনের অংশগুলো রেখে দিন এবং চাল চাপা দিয়ে দিন। এভাবে অন্তত ১২ থেকে ১৪ ঘন্টা রেখে দিন।

৪। এরপরে সূর্যের আলোয় মোবাইল রেখে দিন। চালের সাহায্যে ভেজা ভাব চলে গেলেও সূর্যের আলোয় মোবাইল ফোন আরও একবার শুকিয়ে নেওয়া ভাল। তবে সরাসরি রোদ লাগে এমন জায়গায় রাখবেন না।

কী কী করবেন না

ভেজা মোবাইল ফোন সরাসরি রোদে রাখবেন না (ছবি - শাটারস্টক)

১। মোবাইল ফোন ভিজে গেলে কখনওই তা সঙ্গে সঙ্গে রিস্টার্ট করার চেষ্টা করবেন না।

২। ভুল করেও হেয়ার ড্রায়ারের সাহায্যে ফোন শুকোনর কথা ভাববেন না। এতে ফোনের ডিসপ্লে বা বডি দুই’ই খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। এছাড়াও ড্রায়ারের গরম হাওয়ায় ফোনের সার্কিট নষ্ট হয়ে যেতে পারে

৩। ফোন থেকে জল বার করার জন্য তা বেশি ঝাঁকানোর প্রয়োজন নেই। এতে ফোনের অনেক ভিতর পর্যন্ত জল ঢুকে যেতে পারে।

৪। যতক্ষণ না পর্যন্ত ফোন সম্পূর্ণভাবে শুকিয়ে যাচ্ছে তার আগে ইউ এস বি তার এবং হেডফোন লাগিয়ে ফেলবেন না যেন।  

কীভাবে বুঝবেন ফোন ঠিক আছে

ফোন খুব ভাল করে শুকিয়ে যাওয়ার পর সুইচ অন করুন এবং চার্জ করুন। দেখুন ফোন চার্জ হচ্ছে কি না। যদি দেখেন যে ফোন সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার পরেও চার্জ হচ্ছে না, তাহলে নতুন ব্যাটারি কিনতে হবে’ আর সুইচ অন করার পর যদি ডিসপ্লেই না আসে তাহলে কাচাকাছি কোনও সার্ভিস সেন্টারে নিয়ে যেতেই হবে আপনার সাধের মোবাইল ফোন।