লকডাউনে এই সব স্বপ্ন দেখছেন বেশিরভাগ মানুষ, আপনি এর মধ্যে কোনওটা দেখেছেন?

লকডাউনে এই সব স্বপ্ন দেখছেন বেশিরভাগ মানুষ, আপনি এর মধ্যে কোনওটা দেখেছেন?

করোনা (corona) আতঙ্ক এবং ভাইরাসকে ঠেকিয়ে রাখতে লকডাউন (lockdown) এক কথায় পাল্টে দিয়েছে জীবনের অনেকটাই। একেবারেই অচেনা পরিস্থিতি। শত্রুর সঙ্গে মোকাবিলার অস্ত্র অর্থাৎ ভ্যাকসিন বা ওযুধ এখনও হাতে নেই। সতর্কতাই সম্বল। তার উপর রয়েছে অজানা ভবিষ্যতের ভয়। আর্থিক অনিশ্চয়তা। 

এই পরিস্থিতিতে টেনশনে অনেকের ঘুম কমে গিয়েছে। অনেকে আবার টেনশনেই বেশি ঘুমোচ্ছেন। আসলে কোনও রুটিনই আর আগের মতো নেই। আদৌ আগের মতো পরিস্থিতি আর কখনও ফিরবে কিনা, তা নিয়েও প্রবল সংশয় রয়েছে। এই পরিস্থিতিতে একই স্বপ্ন অনেক মানুষ দেখছেন, তা জানেন কি?

স্বপ্ন (dream)। খুব সাধারণ একটি বিষয়। অনেকেই স্বপ্ন দেখেন। অনেকে দেখেন না। বিভিন্ন স্বপ্নের বিভিন্ন ব্যখ্যাও রয়েছে। এই মুহূর্তে বিপদে যেমন আপনি একা নেই। গোটা বিশ্ব একই বিপদের মোকাবিলা করছে, ঠিক তেমনই বহু মানুষের স্বপ্নও মিলে যাচ্ছে। বিষয়টা একটু বুঝিয়ে বলার চেষ্টা করছি আমরা।

লকডাউনের পরিস্থিতিতে নিজেদের স্বপ্নের কথা বিভিন্ন মানুষ শেয়ার করেছেন সোশ্যাল ওয়ালে। দেখা গিয়েছে একই রকম স্বপ্ন অনেকে দেখছেন। এই প্রতিবেদনে তেমনই কয়েকটি স্বপ্নের কথা উল্লেখ করছি আমরা। দেখুন তো, আপনিও এই ধরনের স্বপ্ন লকডাউন পিরিয়িডে দেখেছেন কি?

 

ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

১) খাবার। অনেকেই নিজের প্রিয় খাবারের স্বপ্ন দেখছেন। এমন কোনও খাবার যা হয়তো অনেকদিন খাওয়া হয়নি। এই পরিস্থিতিতে খুব মেপে চলতে হচ্ছে সকলকেই। পাওয়া যাচ্ছে না পছন্দের খাবার। সে কারণেই হয়তো এই স্বপ্ন দেখছেন অনেকে।

২) মেট্রো, উবার বা ট্রেনে চড়ার স্বপ্ন দেখছেন অনেকে। বিশেষজ্ঞরা মনে করছেন, যে নির্দিষ্ট যানে প্রতিদিন কর্মস্থলে যেতে অভ্যস্ত মানুষ, সেটাতে চড়ার স্বপ্ন দেখছেন। কারণ এক মাস আগেও এটাই রুটিন ছিল। ফের সেই পুরনো রুটিনে ফিরতে চাইছে মানুষ।

৩) উঁচু কোনও জায়গা থেকে পড়ে যাওয়ার স্বপ্ন দেখছেন অনেকে। বিশেষজ্ঞরা মনে করছেন, তুমুল অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কা বা ভয় থেকে এই ধরনের স্বপ্ন দেখছেন অনেকে।

৪) যাঁরা বাড়ি থেকে দূরে রয়েছেন, তাঁরা অনেকেই বাড়ি বা প্রিয়জনের স্বপ্নে দেখছেন। বিশেষজ্ঞদের মতে, এই পরিস্থিতিতে বাড়ি বা প্রিয় মানুষদের মিস করছেন তাঁরা। বাড়ি ফিরতে চেয়েছেন, কিন্তু ফিরতে পারেননি অনেকে। সে কারণেই সে সব স্বপ্ন দেখছেন তাঁরা।

৫) অনেকেই নিজেদের ছোটবেলার সময়টা স্বপ্ন দেখছেন। বিশেষজ্ঞদের মতে, ছোটবেলায় একটা আলাদা সিকিওরিটি থাকে। কোনও চিন্তা ছাড়াই থাকা যায়। সে কারণেই সেই সময়টা স্বপ্নে দেখছেন অনেকে।

বিভিন্ন মানুষ বিশ্বজুড়ে তাঁদের স্বপ্নের কথা শেয়ার করেছেন। এর বিভিন্ন অর্থ হতে পারে। ব্যখ্যা থাকতে পারে। সাধারণ কিছু ব্যখ্যা তুলে দিলাম আমরা। আপনিও যদি এই ধরনের কোনও স্বপ্ন দেখেন, তাহলে শেয়ার করতে পারেন আমাদের সঙ্গে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!