করোনা ভাইরাসের আতঙ্ক কাটিয়ে এই সময়ে যারা মা হলেন তাঁদের জন্য সহজ ডায়েট প্ল্যান

করোনা ভাইরাসের আতঙ্ক কাটিয়ে এই সময়ে যারা মা হলেন তাঁদের জন্য সহজ ডায়েট প্ল্যান

অনেকেই হয়ত সদ্য মা হয়েছেন, কিন্তু এই কঠিন সময়ে দাঁড়িয়ে শরীরের খেয়াল কীভাবে রাখবেন বুঝে উঠতে পারছেন না। গর্ভাবস্থা চলাকালীন সময় থেকে শুরু করে শিশুর জন্মের পরবর্তী সময়কাল (post pregnancy) পর্যন্ত একজন মহিলার শরীরে নানা পরিবর্তন হয়। তবে এ সময়ে সঠিক খাবার খাওয়াটা যেমন জরুরি, তেমনই কিছু কিছু খাবার এড়িয়ে যাওয়াও প্রয়োজন। রইল একটি ডায়েট প্ল্যান (diet plan)।

প্রাতঃরাশের আগে

ঘুম থেকে উঠেই সবচেয়ে আগে এক গ্লাস জল খান। তারপর একমুঠো ড্রাই ফ্রুট (dry fruit) খেতে পারেন। তবে একমুঠো মানে কিন্তু একমুঠোই, তার বেশি নয়। যদি সক্কাল-সক্কাল চিবিয়ে কিছু খেতে ইচ্ছে না করে তা হলে এক গ্লাস প্লেন গরুর দুধ খেতে পারেন।

প্রাতঃরাশ

ব্রেকফাস্টে এক বাটি সুপ খেতে পারেন (ছবি - শাটারস্টক)

প্রাতঃরাশ সারুন এক বাটি ফল দিয়ে। ফলের সঙ্গে এক বাটি চিঁড়ের পোলাও বা নোনতা সুজি খেতে পারেন, তবে এক্ষেত্রে বাদাম না দিয়ে খেলে ভাল। প্রতিদিন এক খাবার খেতে তো ভাল লাগে না, কাজেই চিঁড়ে বা সুজির বদলে কোনওদিন পরোটা খেতে পারেন, কোনওদিন স্যান্ডউইচ বা ওটস-ও খেতে পারেন। তবে যা-ই খান, খেয়াল রাখবেন একগাদা তেল যেন না থাকে।

প্রাতঃরাশের পরে

বেলা ১১টা নাগাদ আপনার পছন্দমতো এক বাটি সুপ খেতে পারেন। প্যাকেটের সুপ না খেয়ে বরং চেষ্টা করুন বাড়িতে সুপ তৈরি করতে। পছন্দমতো সবজি, যেমন পালং শাক, বিট, গাজর, টোম্যাটো ইত্যাদি একসঙ্গে সেদ্ধ করে নুন ও গোলমরিচের সঙ্গে সামান্য মাখন দিয়ে গরম-গরম সুপ খেতে পারেন।

দুপুরের খাওয়া

দুপুরে পেট ভরে ভাত খান (ছবি - শাটারস্টক)

আপনি যদি ভাত খেতে পছন্দ করেন, তা হলে দুপুরে ভাতই খান। তবে সঙ্গে রাখুন মাছ, প্রচুর পরিমাণে শাকসবজি এবং টক দই। এই সময়ে ওজন বাড়ার দিকে চিন্তা না করে বরং হেলদি খাবারের দিকে মন দিন। অনেকেই মাছ খেতে পারেন না, তাঁরা চাইলে ডিম বা চিকেন খেতে পারেন দুপুরে। যদি আপনার ভাত খেতে ভাল না লাগে সেক্ষেত্রে রুটি খেতে পারেন। এই সময়ে ডাল খাবেন বেশি করে।

সন্ধেবেলা কিছু খান

সন্ধের দিকে ফল না খাওয়াই ভাল। এক মুঠো ড্রাই ফ্রুট ও সঙ্গে গ্রিন টি বা যে-কোনও হেলথ ড্রিঙ্ক খেতে পারেন। তবে চাইলে আপনি সেদ্ধ করা সব্জি, মিল্কশেক বা দালিয়াও খেতে পারেন। কিছুই ইচ্ছে না হলে মুড়ি মাখা খান, তবে তেল ছাড়া খেলে ভাল।

রাতের খাওয়া

দুপুরে যেমন খেয়েছেন, রাতেও তেমনই খেতে পারেন। মাঝেমধ্যে ইচ্ছে করলে খিচুড়িও খেতে পারেন। তবে দুপুরে যদি ভারী খাবার খেয়ে থাকেন, রাতে একটু হালকা খাওয়ার চেষ্টা করুন।

মনে রাখুন আরও কয়েকটি বিষয়

  • করোনা ভাইরাসের (coronavirus) আতঙ্কে আমরা সবাই’ই ভয় পেয়ে রয়েছি, আর যারা সদ্য মা হয়েছেন তাঁরা তো আরও বেশি আতঙ্কে রয়েছেন হয়তো। কাজেই রান্না করার আগে এবং খাবার খাওয়ার আগে খুব ভাল করে বাসন ও হাত দুটোই ধুয়ে নিন।
  • সারাদিনে অল্প-অল্প করে ছয় থেকে সাত বার খান। এতে ব্লোটিংয়ের সমস্যা হবে না।
  • প্রতিদিন সামান্য হলেও কিন্তু ড্রাই ফ্রুট খাবেন সারা দিনে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!