পায়ে ট্যান পড়ে গেলেও চিন্তা নেই, দূর করতে বাড়ি বসেই করে ফেলুন পেডিকিওর

পায়ে ট্যান পড়ে গেলেও চিন্তা নেই, দূর করতে বাড়ি বসেই করে ফেলুন পেডিকিওর

অস্বীকার করে লাভ নেই, আমরা রূপচর্চার ক্ষেত্রে আমাদের মুখের বা চুলের যতটা যত্ন নিয়ে থাকি, পায়ের (feet) জন্য তার এক শতাংশ যত্নও নিই না। অথচ ভেবে দেখুন, সবচেয়ে বেশি ধকল কিন্তু আমাদের পা সহ্য করে। আমাদের শরীরটাই তো পায়ের উপরে ভর করে দাঁড়িয়ে আছে। সব সময়ে না হলেও মাঝেমধ্যে কিন্তু অবশ্যই আপনি পায়ের যত্ন করতে পারেন। হ্যাঁ আপনি হয়ত ভাবছেন যে প্রফেশনালদের থেকে পেডিকিওর (pedicure) করানো মানেই একগাদা টাকা খরচ, কিন্তু আমরা যদি বলি যে আপনি বাড়ি বসে অনায়াসে পেডিকিওর (pedicure) করতে পারেন এবং একইসঙ্গে পায়ের ট্যানও তুলে ফেলতে পারেন (tan removal), মানবেন কি আমাদের কথা?

বাড়িতে ট্যান রিমুভাল পেডিকিওর করতে যা যা উপকরণ প্রয়োজন

যদি আপনি ভাবেন যে বাড়ি বসে ট্যান রিমুভাল (tan removal) পেডিকিওর (pedicure) করতে পারবেন না, আথলে প্রথমেই বলে রাখি, যে করতে পারবেন। শুধু কয়েকটি জিনিস প্রয়োজন যা সবার বাড়িতেই থাকে –

  • একটা বড় গামলা
  • আধ কাপ লেবুর রস
  • সামান্য বেকিং সোডা
  • শ্যাম্পু
  • বেসন
  • কফি
  • চিনি
  • একটি টোম্যাটো
  • চালের গুঁড়ো
  • সামান্য আলুর রস
  • মধু
  • ময়শ্চারাইজার ক্রিম

ধাপে ধাপে জেনে নিন কীভাবে বাড়িতে ট্যান রিমুভাল পেডিকিওর করবেন

ট্যান দূর করতে সপ্তাহে একদিন করে পেডিকিওর করুন (ছবি সৌজন্য - শাটারস্টক)

১। গামলার মধ্যে গরম জল নিয়ে (পরিমাণে ততটা নেবেন যাতে পায়ের গোড়ালি পর্যন্ত ভালভাবে ডুবে যায়) তাতে লেবুর রস, শ্যাম্পু ও বেকিং সোডা মিশিয়ে নিন। এবারে ওই জলে পা (feet) ডুবিয়ে রাখুন অন্তত দশ মিনিট। যদি দেখেন জল খুব বেশি গরম হয়ে গেছে তাহলে একটু ঠান্ডা জল মিশিয়ে নিন।

২। একটি লুফা জলে ভিজিয়ে নিয়ে পা ঘষে নিন (pedicure)। এতে শ্যাম্পু পায়ের এক জায়গাতেই থাকবে না এবং ভালভাবে পা পরিষ্কার হবে। জলের মধ্যে লেবুর রস ও বেকিং সোডা মেশালে তা ট্যান দূর করার জন্য খুব ভাল কাজে দেয়। বেকিং সোডা পায়ের থেকে ময়লা বার করতে (tan removal) সাহায্য করে, অন্যদিকে লেবুর রসে রয়েছে সাইট্রিক অ্যাসিড যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

৩। লুফা দিয়ে ভাল করে পা ঘষা হয়ে গেলে ট্যান রিমুভাল (tan removal) পেডিকিওরের (pedicure) পরের ধাপে (step by step) চলে যেতে হবে। এবারে আপনাকে আপনার পায়ের চামড়ার উপর থেকে মরা কোষ স্ক্রাব করে ফেলে দিতে হবে। স্ক্রাব তৈরি করার জন্য কফি, বেসন ও চিনি একসঙ্গে একটি বাটিতে মিশিয়ে নিন। বেশ ভাল করে মেশাবেন যাতে সামান্য দানা থাকে কিন্তু পেস্ট তৈরি হয়। এবারে এই স্ক্রাবের মধ্যে এক টুকরো টোম্যাটো দিয়ে দিন। এই প্রতিটি উপকরণই পায়ের ট্যান দূর (tan removal) করার জন্য খুব উপকারী।

৪। ভাল করে স্ক্রাব করার পর ঠান্ডা জলে পা ধুয়ে ফেলুন। এবারে পায়ে প্যাক লাগাতে হবে যাতে পায়ের চামড়ায় টান না ধরে। আলুর রস, বেসন, চালের গুঁড়ো এবং মধু একটা বাটিতে মিশিয়ে প্যাক তৈরি করে নিন এবং পায়ের পাতা থেকে শুরু করে হাঁটুর নীচ পর্যন্ত প্যাকটি লাগিয়ে নিন। আধ ঘন্টা রাখুন অথবা যতক্ষণ পর্যন্ত প্যাক না শুকোচ্ছে, ততক্ষণ রাখুন। প্যাক শুকিয়ে গেলে একটি নরম তোয়ালে জলে ভিজিয়ে সেই ভেজা তোয়ালে দিয়ে প্যাকটি ভাল করে মুছে নিন।

৫। এবারে পায়ে খুব ভাল করে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!