গরমকালে ঠিক কী কী ভাবে ত্বকের যত্ন নেবেন, রইল জরুরি টিপস

গরমকালে ঠিক কী কী ভাবে ত্বকের যত্ন নেবেন, রইল জরুরি টিপস

গরমকাল (summer) চলে এল বলে যে ত্বকের যত্ন (skincare) নেওয়ার আর প্রয়োজন নেই, তা কিন্তু ভুল ধারণা। বরং বলা যেতে পারে, গরমকালে ত্বকের একটু বেশিই যত্নের প্রয়োজন তবে বছরের অন্যান্য সময়ের তুলনায়, এই সময়টাতে একটু অন্য রকমভাবে যত্ন নিতে হবে আপনার ত্বকের। গরমকালেও যাতে ত্বকের যত্নের অভাব না হয়, সেজন্য বেশ কয়েকটি সহজ অথচ গুরুত্বপূর্ণ টিপস দেওয়া হল। বাড়িতেই সামান্য উপকরণে ত্বকের যত্ন নিতে পারবেন আপনি। 

ফেসওয়াশ বদলান

ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ ব্যবহার করুন (ছবি - শাটারস্টকের সৌজন্যে)

আপনি শীতকালে যেরকম ফেসওয়াশ ব্যবহার করেছেন, গরমকালে কিন্তু সেই একই ফেসওয়াশ ব্যবহার করতে পারবেন না। যেহেতু তাপমাত্রার তারতম্য হচ্ছে, তার প্রভাব আপনার ত্বকেও পড়ে। যদি আপনার ত্বক তেলতেলে হয় সেক্ষেত্রে জেল বা ওয়াটার বেসড ফেসওয়াশ বা ক্লেনজার ব্যবহার করুন, শুষ্ক বা কম্বিনেশন ত্বকের ক্ষেত্রে সাবানহীন ফেসওয়াশ ব্যবহার করুন।

সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না

সূর্যের তাপ গরমকালে প্রখর হয়। চাঁদিফাটা রোদ্দুরের মোকাবিলা করতে হবে, বাদ যাবে না আপনার ত্বকও। বাইরে বেরন অথবা বাড়িতে থাকুন, নিজের ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন লাগাতে ভুলবেন না দিনের বেলা।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সিরাম ব্যবহার করুন

গরমকালেও সিরাম ব্যবহার করাটা জরুরি (ছবি - শাটারস্টকের সৌজন্যে)

অনেকেরই একটা অদ্ভুত ধারণা আছে যে শীতকালে ত্বকের যত্নের জন্য সিরাম ব্যবহার করলেও গরমকালে তার প্রয়োজন হয় না। গরমকালে ত্বকের যত্ন নিতে অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ সিরাম ব্যবহার করুন।

প্রচুর পরিমাণে জল খান

গরমকালে শুধুমাত্র উপর থেকে ত্বকের যত্ন নিলেই হবে না। আপনার শরীর যেন সবসময়ে হাইড্রেট থাকে সেদিকেও লক্ষ্য রাখুন। প্রচুর পরিমাণে জল খান। শুধু জল না খেতে পারলে কয়েক টুকরো শশা, আদা কুচি, পুদিনা পাতা এবং লেবু জলে ভিজিয়ে রেখে ডিটক্স ওয়াটার তৈরি করে খান। এতে ত্বকে লাবন্য তো বাড়বেই, একইসঙ্গে শরীর থেকে টক্সিনও বেড়িয়ে যাবে।

ফেস মিস্ট ও ওয়েট টিসু সঙ্গে রাখুন

বাইরে বেরনোর সময়ে সব সময়ে মুখ ধোওয়ার জন্য জল নাও পেতে পারেন। সেক্ষেত্রে ব্যাগে একটা ছোট্ট ফেস মিস্টের শিশি রেখে দিন। গরম লাগলেই বা ক্লান্ত লাগলেই চোখে-মুখে একটু স্প্রে করে নিন, দেখবেন আরামবোধ হবে। এছাড়াও ব্যাগে ওয়েট টিসু রাখতে পারেন। অনেক ওয়েট টিস্যুতে রাসায়নিক দেওয়া থাকে, সম্ভব হলে নিমযুক্ত অথবা অ্যালোভেরাযুক্ত ওয়েট টিস্যু ব্যবহার করুন।

এছাড়াও

  • প্রতিদিনের খাবারে ফল ও সব্জি রাখতে ভুলবেন না। যতটা সম্ভব কম তেল-মশলাযুক্ত খাবার খান। লাউ, ঝিঙে, কুমড়ো ইত্যাদি সব্জি, তরমুজ, শশা, পেঁপে ইত্যাদি ফল বেশি করে খান।
  • সপ্তাহে অন্তন্ত একবার এক্সফোলিয়েট করা জরুরি। আপনার ত্বকের ধরন অনুযায়ী এক্সফোলিয়েটর দিয়ে ত্বকের উপরের মরা চামড়া ঘষে তুলে দিন। এরপরে কিন্তু ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না। গরমকাল এসে গেছে বলেই যে ময়শ্চারাইজার লাগানো বন্ধ করে দেবেন, এই ভুলটা করবেন না।
  • পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিন।
  • ভারী মেকআপ এড়িয়ে চলুন

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!