সময় এখন অস্থির, এখন ফ্যামিলি প্ল্যানিং করার আগে এই বিষয়গুলি মাথায় রাখুন

সময় এখন অস্থির, এখন ফ্যামিলি প্ল্যানিং করার আগে এই বিষয়গুলি মাথায় রাখুন

আমার দাদুরা ১১ জন ভাইবোন ছিলেন, আমার বাবারা ছয়, আমাদের জেনারেশনে আমরা একটি করেই সন্তান।  তবে আমাদের জেনারেশনে প্রেগন্যান্সি (pregnancy) প্ল্যান করাটাই একটা সমস্যা। প্রথমত অনেকেই আছেন যাঁরা বেশ দেরিতে বিয়ে করেন, নিজেকে ঠিকভাবে প্রতিষ্ঠিত করে নিয়ে; তার উপর রয়েছে দৈনন্দিন স্ট্রেস, ঠিকমতো খাওয়াদাওয়া না করা, খাদ্যে ভেজাল, অনিয়মিত জীবনযাপন এবং আরও অনেক কিছু। এত সমস্যার মধ্যে এই মুহূর্তে আরও একটি বড় সমস্যা আমাদের ঘিরে রয়েছে আর তা হল করোনা ভাইরাস! এমন অনেকেই হয়ত রয়েছে যারা ভেবেছিলেন যে এ বছরে ফ্যামিলি প্ল্যানিংটা সেরাই ফেলবেন, কিন্তু এই মুহূর্তে যথেষ্ট দোটানায় ভুগছেন। শুধু যে করোনা ভাইরাসের আতঙ্ক তা নয়, রয়েছে লকডাউনের সমস্যা এবং সত্যি বলতে, আমরা স্বীকার করি বা না করি, আমরা মোটামুটি সবাই জানি যে লকডাউনের (lockdown) সমস্যা মিটে গেলেও একটা বিশাল বড় অর্থনৈতিক সমস্যার সম্মুখীন আমরা গোটা বিশ্ববাসী হতে চলেছি। কাজেই এই মুহূর্তে যদি আপনি সন্তান কামনা করেনও, কী কী বিষয় একটু মাথায় রাখবেন জেনে নিন, দরকারে আরও একবার ভেবে নিন।

স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা

ফ্যামিলি প্ল্যানিং করার আগে সবার আগে যে বিষয়ে ভাবা উচিত তা হল হবু মা-বাবার স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়া (ছবি -শাটারস্টক)

  • ফ্যামিলি প্ল্যানিং করার আগে সবার আগে যে বিষয়ে ভাবা উচিত তা হল হবু মা-বাবার স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়া। একটা নতুন প্রাণ যখন পৃথিবীতে আনবেন, তার সুস্থতার দায়িত্ব আপনার। এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে আরও অনেক বেশি সাবধানে থাকা প্রয়োজন। যাতে কোনওরকম জীবাণু সংক্রমণ না হয়, সেদিকেও নজর দেওয়া একান্ত প্রয়োজন।
  • বাড়িতে যদি বয়স্ক কোনও সদস্য থাকে, সেক্ষেত্রে তাঁদের স্বাস্থ্য সম্বন্ধেও সচেতন হওয়া জরুরি। করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কিন্তু বয়স্ক মানুষদের মধ্যে বেশি।
  • হবু মা বা বাবা – কারও যদি ডায়বেটিস থেকে থাকে বা বংশে ডায়েবেটিসের ইতিহাস থাকে, সেক্ষেত্রে বেশি সতর্কতা অবলম্বন করবেন। করোনা ভাইরাস এবং যে-কোনও অন্য জীবাণু মধুমেহ রোগীদের হওয়ার আশঙ্কা বেশি থাকে। মা বা বাবার থেকে যদি এই সংক্রমণ আগত শিশুর মধ্যে ছড়িয়ে পড়ে, সেক্ষেত্রে তা মোটেও ভাল ব্যাপার হবে না।

অর্থনৈতিক পরিস্থিতি

এই দায়িত্বগুলো পালন করতে যথেষ্ট পরিমাণে টাকাপয়সা আপনার কাছে রয়েছে কিনা সে বিষয়ে ভেবে নেবেন(ছবি -শাটারস্টক)

এই মুহূর্তে করোনা ভাইরাস, লকডাউন ইত্যাদির জন্য বিশ্ববাজারে মন্দা দেখা দিয়েছে। ফলে আগামীতে যে শুধু দেশের নয়, গোটা বিশের অর্থনীতিতে একটা বিশাল বড় চাপ পড়বে তা নিশ্চয়ই বুঝতে পারছেন? একটি শিশু আমাদের সবার জীবনেই আশীর্বাদ স্বরূপ। কিন্তু তার প্রতি যে আমাদের একটা বড় দায়িত্ব রয়েছে সেকথা ভুলে গেলে চলবে না। আর এই দায়িত্বগুলো পালন করতে যথেষ্ট পরিমাণে টাকাপয়সা আপনার কাছে রয়েছে কিনা সে বিষয়ে ভেবে নেবেন।

যারা প্রাইভেট সেক্টরে কাজ করেন তাঁদের ভবিষ্যতে কতদিন পর্যন্ত চাকরি থাকবে বা আদৌ থাকবে কিনা, এই মুহূর্তে বলা সম্ভব নয়। সরকারী চাকুরেদের হয়ত চাকরির নিরাপত্তা রয়েছে, কিন্তু কোনও ইনক্রিমেন্ট এখন হবে কিনা বলা যাচ্ছে না। যদি আপনি ব্যবসায়ী হন, তাহলে এই মুহূর্তে বিশ্ববাজারের পরিস্থিতি হয়ত ভালই বুঝতে পারছেন। কাজেই সব দিক বিবেচনা করে তবেই ফ্যামিলি প্ল্যানিংয়ের কথা ভাবুন।

লোকবল আছে তো?

সন্তান হওয়ার পর মায়ের শরীরের উপর দিয়ে বেশ ধকল যায়। সুতরাং সে সময়ে বাড়িতে লোকবল প্রয়োজন যাতে মা কিছুটা হলেও বিশ্রামে থাকতে পারেন। সন্তান আনার কথা ভাবার আগে দেখে নিন যে আপনার আদৌ সেই লোকবল রয়েছে কিনা!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!