মানসিক স্বাস্থ্যও ঠিক রাখা জরুরি, মেডিটেশন করতে পারেন এই তিনটি অ্যাপের সাহায্যে

মানসিক স্বাস্থ্যও ঠিক রাখা জরুরি, মেডিটেশন করতে পারেন এই তিনটি অ্যাপের সাহায্যে

নিজের মানসিক স্বাস্থ্য (mental health) সম্পর্কে আমাদের প্রত্যেকেরই বেশ সচেতন হওয়া উচিত। আর সত্যি কথা বলতে কী, আমি নিজে আমার মানসিক স্বাস্থ্য সম্পর্কে খুবই সচেতন। ঠিক যেমন নিজের দৈনন্দিন কাজকর্ম করি; যেমন ঘর গোছানো, অফিসের কাজ, দোকান-বাজার করা, খাওয়া, বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া – তেমনই প্রতিদিন আমি নিজের মানসিক বিকাশের দিকেও খেয়াল রাখি। আপনারা হয়ত ভাবছেন যে আমি হঠাৎ আমার ব্যক্তিগত জীবনের কথা আপনাদেরকে কেন বলছি। আসলে আমরা শারীরিক সমস্যার সমাধানের জন্য যতটা বেশি চিন্তিত হই, মানসিক স্বাস্থ্যের দিকে কোনও নজরই দিই না। অনেকে বড্ড লজ্জা পান মনের ডাক্তারের সঙ্গে কথা বলতে। আবার অনেকে মানসিক সমস্যাকে ‘পাগলামি’ বলেও ভুল করেন। ঠিক আছে, মন শান্ত রাখতে কিছুক্ষণ অন্তত মেডিটেশন (meditation) তো করতে পারেন!

মেডিটেশন করার উপকারিতা

নিয়মিত মেডিটেশন করার উপকারিতা প্রচুর (ছবি - শাটারস্টকের সৌজন্যে)

মেডিটেশন (meditation) বা ধ্যান করার প্রথা প্রাচীনকাল থেকেই চলে আসছে। প্রাচীনকালে মুনি-ঋষিগণ ধ্যানের মাধ্যমে নিজেদের আধ্যাত্মিক উচ্চতায় নিয়ে জেতেন। আপনাকে সেখানে পৌঁছতে হবে না, তবে মনের অস্থিরতা দূর করতে আপনি অনায়াসে মেডিটেশন করতে পারেন। নিয়মিত মেডিটেশন করার উপকারিতাগুলি হল –

  • স্ট্রেস বা দুশ্চিন্তা কমাতে সাহায্য করে
  • ঘুম ভাল হয়
  • ব্যথা-বেদনা কমাতে সাহায্য করে
  • মুড সুয়িং কমাতে সাহায্য করে
  • রক্তসঞ্চালন স্বাভাবিক থাকে
  • তারুণ্য বজায় রাখতে সাহায্য করে
  • মনের উপরে নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে

কোন কোন অ্যাপের সাহায্যে আপনি মেডিটেশন করতে পারেন

মোবাইল অ্যাপ থেকেই অনায়াসে এখন মেডিটেশন করতে পারবেন (ছবি সৌজন্য -ইনস্টাগ্রাম)

স্টপ ব্রিদ অ্যান্ড থিংক (Stop, Breathe & Think)

যখনই কোনও সমস্যা চলে এবং আমার মাথা কাজ করা বন্ধ করে দেয়, আমি নিজেকে এই তিনটি শব্দই বলি। থামো, বড় করে শ্বাস নাও, এবারে ভাবো। এই অ্যাপটিও কিন্তু একই কথা বলছে। এই অ্যাপটিও ফ্রি, অর্থাৎ কোনওরকম টাকাপয়সা আপনাকে দিতে হবে না মেডিটেশন (meditation) প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য। এই অ্যাপটিতে (app) রয়েছে নানারকমের গাইডেড মেডিটেশন, এবং একইসঙ্গে আপনি পেয়ে যাবেন দারুণ দারুণ কয়েকটি ট্র্যাক যা আপনি শুনতে শুনতে মন শান্ত করতে পারবেন।

কাম (Calm)

এই অ্যাপটি দেখেতে এত সুন্দর যে দেখলেই মন ভাল হয়ে যেতে বাধ্য। এই অ্যাপটি যদিও দেখেতে বেশ ভাল এবং এখানে কিছু ট্র্যাক রয়েছে যেগুলো বেশ ভাল, কিন্তু এই অ্যাপটি ফ্রি নয়। আপনাকে সাবক্রাইব করতে হবে এবং এই অ্যাপটি মোটেও পকেটসই নয়। অবশ্য আপনি সাত দিনের ফ্রি ট্রায়াল নিয়ে দেখতে পারেন, যদি ভাল লাগে তাহলে সাবস্ক্রাইব করতে পারেন, না ভাল লাগলে অন্য অ্যাপ তো রইলই।

স্মাইলিং মাইন্ড (Smiling Mind)

এই মেডিটেশন অ্যাপটি নানা ভাগে ভাগ করা রয়েছে – অ্যাডাল্ট, ইউথ, ফ্যামিলি, ক্লাসরুম এবং ওয়ার্কপ্লেস প্রোগ্রাম। খুব সহজ, উইজার ফ্রেন্ডলি এবং ফ্রি এই অ্যাপ। সব থেকে ভাল ব্যাপার হল এই অ্যাপে আপনি নিজের পছন্দমত মেডিটেশন বেছে নিতে পারেন এবং কাস্টমাইজড মেডিটেশনও এখানে রয়েছে। অর্থাৎ আপনার যেমন সমস্যা, সেরকম ভাবেই আপনার জন্য মেডিটেশন বেছে দেওয়া হবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!