Translucent Powder Uses (In Bengali) - ট্রান্সলুসেন্ট পাউডারের ব্যবহার | POPxo

ট্রান্সলুসেন্ট পাউডার কী এবং কীভাবে এই পাউডারের ব্যবহার করবেন? (Translucent Powder Uses)

ট্রান্সলুসেন্ট পাউডার কী এবং কীভাবে এই পাউডারের ব্যবহার করবেন? (Translucent Powder Uses)

মেকআপের মূল অঙ্গ হল ফেস পাউডার। এটি ছাড়া চলবে না। ফেস পাউডারের কিন্তু অনেক ভাগ আছে এবং প্রশ্ন হল, আপনার ত্বকের ধরন কেমন? শুষ্ক, তৈলাক্ত না কি দুইয়ের মিলমিশ এবং আপনি কী উদ্দেশ্যে তা ব্যবহার করছেন, তার উপর নির্ভর করবে আপনি কোন ধরনের পাউডার বেছে নেবেন। লুজ, প্রেসড, ট্রান্সলুসেন্ট ও টিন্টেড— এই চার রকম ভাগ রয়েছে ফেস পাউডারের। লুজ পাউডার ব্যবহারে মেকআপ বসে যায় সহজে। এটি ব্রাশ, পাফ যে কোনওটি দিয়েই লাগানো যায়। লম্বা সময়ের জন্য মেকআপ লুক চাইলে, কেকের মতো দেখতে প্রেসড পাউডার ব্যবহার করুন মোটা পাফ বা মেকআপ স্পাঞ্জের সাহায্যে। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা মুখের অয়েলি জোনে এই পাউডার লাগাতে পারেন। এটি প্রেসড এবং লুজ দু’ধরনেরই পাওয়া যায়। টিন্টেড পাউডার আপনার কমপ্লেকশন অনুযায়ী কিনবেন এবং এটি ফাউন্ডেশন না লাগিয়েও ব্যবহার করা যায়। ট্রান্সলুসেন্ট পাউডার (Translucent Powder Uses) যে কোনও ত্বকের জন্যই উপযুক্ত। এটা অত্যন্ত হালকা আর সহজেই মিশে যায়।

Table of Contents

    ট্রান্সলুসেন্ট পাউডার কী (What Is Translucent Powder?)

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ট্রান্সলুসেন্ট পাউডার (Translucent Powder) আসলে এক ধরনের ফেস পাউডার। কিন্তু সাধারণ ফেস পাউডারের সঙ্গে একে এক করে ফেললে মুশকিল। এর কিছু আলাদা বৈশিষ্ট্য রয়েছে। সাধারণত মেকআপ করার আগে মেকআপ ত্বকের উপর ঠিক মতো বসানোর জন্য, যাতে দীর্ঘক্ষণ স্থায়ী হয় এবং মেকআপ ফেটে না যায়, তাই ট্রান্সলুসেন্ট পাউডারের ব্যবহার (Translucent Powder Uses) করা হয়। অনেক সময় কমপ্লেকশনকে ম্যাট ফিনিশ করতে বা শাইন কন্ট্রোলের জন্যও ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করেন প্রফেশনাল মেকআপ আর্টিস্টরা। লার্জ ব্রাশ দিয়ে মুখে ইউজ করতে হয় ট্রান্সলুসেন্ট পাউডার (Translucent Powder)। সারা মুখে আলতো হাতে বুলিয়ে নিয়ে মেকআপ সেট করতে হয়।

    কীভাবে ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করতে হয়? (Translucent Powder Uses In Bengali)

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    কীভাবে ট্রান্সলুসেন্ট পাউডারের ব্যবহার (Translucent Powder Uses In Bengali) করতে হয় সে বিষয়ে সহজ কিছু আলোচনা করার চেষ্টা করব আমরা। হয়তো মেকআপের আগে আপনাদর কাজে লাগতে পারে। 

    ১| তৈলাক্ত চোখের পাতার সমাধান

    মেকআপ করতে বসলে চোখ, নাক, ঠোঁট, গাল, ভুরু, কপাল- সব কিছুর আলাদা করে দেখভাল প্রয়োজন। অর্থাৎ আপনার ত্বকের যে অংশটি তুলনামূলক কম ভাল, তা মেকআপের সাহায্যে সুন্দর করে তোলা যায়। অনেকেরই চোখের পাতা তৈলাক্ত হয়। চোখের চারপাশ তৈলাক্ত অনেকেরই হয়। কিন্তু চোখের পাতা তৈলাক্ত হওয়ার সমস্যায় ভোগেন অনেকেই। এতে আইশ্যাডো বা আইলাইনার ঠিক মতো বসানো যায় না। আর এখানেই ম্যাজিকের মতো কাজ করে ট্রান্সলুসেন্ট পাউডার। প্রথমে চোখের মেকআপের আগে একপ্রস্ত ট্রান্সলুসেন্ট পাউডার অ্যাপ্লাই (Translucent Powder) করুন। এরপর চোখের বেস মেকআপ হয়ে হয়ে গেলে আরও একবার অ্যাপ্লাই করুন ট্রান্সলুসেন্ট পাউডারের গুঁড়ো (Translucent Powder Uses)। এতে চোখের পাতা সফট হবে, মেকআপ বসবে ভাল। আর একটা ম্যাট লুকও পাবেন।

    ২| চোখের পাতার সৌন্দর্যে

    চোখের মেকআপ কমপ্লিট হয়ে গেলে এক কোট মাসকারা লাগিয়ে নিন। এর পর ট্রান্সলুসেন্ট পাউডারের অল্প গুঁড়ো অ্যাপ্লাই করুন (How To Use Translucent Powder)। এক্ষেত্রে শ্যাডো ব্রাশ ব্যবহার করবেন। ফের এক কোট মাসকারা লাগিয়ে নিন। আর এতেই কমপ্লিট হবে আপনার আই মেকআপ। চোখের পাতা দেখতেও বড় লাগবে। আর মাসকারা অনেকক্ষণ স্থায়ী হবে। উঠে যাওয়ার সম্ভবনা কম।

    ৩| হাতের তালু, পায়ের ঘামের সমস্যা প্রতিরোধ

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    বেশি ঘামের সমস্যা অনেকের থাকে। আর সেটা মেকআপ করার ক্ষেত্রে সমস্যা বৈকি। আচ্ছা, মেকআপের প্রসঙ্গ যদি বাদও দেওয়া যায়, এমনিই অনেকের ঘাম হয় বেশি। স্ট্রেসের মুহূর্তে বেশি ঘামে হাতের তালু এবং পা। এই দুটি জায়গায় ট্রান্সলুসেন্ট পাউডার লাগিয়ে নিলে একটু ঠান্ডা ফিলিং হতে পারে। অতিরিক্ত তৈলাক্ত বা জলীয় হাতের তালু বা পা ট্রান্সলুসেন্ট পাউডারের (Translucent Powder) সাহায্যে কিছুটা ঠিক রাখা সম্ভব।

    ৪| তরল আইলাইনার সমস্যা রোধ

    ধরুন, আপনার বেশ তাড়া রয়েছে। মেকআপ করেই বেরিয়ে যেতে হবে। এসহ ক্ষেত্রে অনেক সময়ই আইলাইনার অ্যাপ্লাই করার পর তা শুকনোর সময় থাকে না। আবার কোয়ালিটি ভাল না হওয়ার কারণে কখনও আইলাইনার গড়িয়ে যেতে পারে। এ সব ক্ষেত্রে সমাধানের নাম ট্রান্সলুসেন্ট পাউডার (Translucent Powder)। চোখের পাতায় আইলাইনার লাগানোর পর একটা সরু ব্রাশ দিয়ে অল্প একটু ট্রান্সলুসেন্ট পাউডার লাগিয়ে নিন (How To Use Translucent Powder)। চোখের নীচের পাতাতেও লাগিয়ে নিতে পারেন। এতে আইলাইনার দীর্ঘস্থায়ী হবে। দিনভর ঘুরে এলেও নষ্ট হবে না আপনার টোখের মেকআপ।

    ৫| রুক্ষ্ম চুলের সমাধান

    দিনভর বাইরে রয়েছেন। চুল রুক্ষ্ম হয়ে গিয়েছে। অথবা হয়তো ড্রাই শ্যাম্পু ব্যবহার করেছেন। কিন্তু আপনার একটা পার্টিতে যেতেই হবে। এই পরিস্থিতিতে আপনার মাথার চুল তো পুরো গেটআপটাই নষ্ট করে দেবে! না! কোনও চিন্তা নেই। চুল নিমেষে রিফ্রেশ করে তুলতে দারুণ কাজে দেয় ট্রান্সলুসেন্ট পাউডার। হাতের আঙুল দিয়ে চুলে বুলিয়ে নিন। এতে ভলিউমও বাড়বে, আর দেখতেও ফ্রেশ লাগবে।

    ৬| ট্রান্সলুসেন্ট পাউডার যখন প্রোটেক্টর

    মেকআপ করার জরুরি উপাদান ফাউন্ডেশন। এটি অ্যাপ্লাই করার পর চোখের নীচে হালকা করে ট্রান্সলুসেন্ট পাউডার লাগিয়ে নিন। এটা আলাদা একটা প্রোটেকশন তৈরি করবে। অর্থাৎ আই মেকআপের সময় যদি কোনও কিছু আপনার গালে এসে পড়ে, তা প্রাথমিক ভাবে আটকাবে এই পাউডার। তারপরও যদি কিছু পড়ে, হালকা ব্রাশ দিয়ে ঝেড়ে নিলেই চলবে।

    ৭| ফাউন্ডেশনের কাজ করে

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ট্রান্সলুসেন্ট পাউডার (Translucent Powder) এবং ফাউন্ডেশনের মধ্যে বেসিক পার্থক্য রয়েছে। তবে যেদিন আপনার ত্বক ভাল থাকবে, সেদিন মেকআপের সময় ফাউন্ডেশনের বদলে ট্রান্সলুসেন্ট পাউডারও অ্যাপ্লাই করতে পারেন। বিশেষত মেকআপের শেষে ম্যাট লুক আনতে এটা খুব উপকারি।

    ৮| কনসিলার সেটার

    চোখের নীচের কনসিলার সেট করার জন্য ব্যবহার করতে পারেন ট্রান্সলুসেন্ট পাউডার (Translucent Powder Uses)। কমপ্যাক্ট পাউডার অনেক সময় ক্র্যাক করে যাওয়ার সম্ভবনা থাকে। কিন্তু ট্রান্সলুসেন্ট পাউডার প্রাকৃতিক ভাবে কনসিলার সেটারের কাজ করে।

    ৯| অয়েলি স্কিনের জন্য

    আপনার ত্বকের ধরন যেমনই হোক না কেন, মেকআপের অঙ্গ হিসেবে ব্যবহার করতে পারেন ট্রান্সলুসেন্ট পাউডার। কিন্তু তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এটা অপরিহার্য। ব্রাশ দিয়ে হালকা ভাবে বুলিয়ে নিন সারা মুখে।

    ১০| শেষ মুহূর্তের টাচ আপ

    মেকআপের একেবারে শেষ পর্যায়ে ট্রান্সলুসেন্ট পাউডারের কাজ অপরিসীম। হালকা হাতে ব্রাশ দিয়ে ট্রান্সলুসেন্ট পাউডারের কিছুটা গুঁড়ো একবার মুখে বুলিয়ে নিতে পারেন। এতে পুরো মেকআপে একটা ম্যাট লুক আসবে। মেকআপ দীর্ঘস্থায়ী হবে।

    ট্রান্সলুসেন্ট পাউডার এবং লুজ পাউডারের মধ্যে পার্থক্য (Difference Between Translucent Powder and Loose Powder)

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ১| ট্রান্সলুসেন্ট পাউডার এবং লুজ পাউডার (Loose Powder) দুটোই মেকআপের অপরিহার্য অঙ্গ। কিন্তু দুটোকে মিশিয়ে ফেললে চলবে না। ট্রান্সলুসেন্ট পাউডার এক ধরনের লুজ পাউডার। কিন্তু এর আলাদা ব্যবহার সেটা জেনে রাখা জরুরি।

    ২| সাধারণ লুজ পাউডারকে আপনি মেকআপের ক্ষেত্রে সেটিং পাউডার (Difference Between Translucent Powder and Loose Powder) বলতে পারেন। অর্থাৎ মেকআপ বসানোর জন্য এটি কাজে লাগে।

    ৩| অন্যদিকে ট্রান্সলুসেন্ট পাউডার মেকআপের ক্ষেত্রে ফিনিশিং পাউডার। অর্থাৎ মেকআপ কমপ্লিট হওয়ার পর এটি গিয়ে ম্যাট লপুক আনা যেতে পারে।

    ৪| ওপেন পোরস ব্লার করার জন্য, টেক্সচার সফট করার জন্য, ত্বকের ওভারঅল গ্লো আনার জন্য ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার হয়।

    ৫| কনসিলার, ফাউন্ডেশন, ফেস মেকআপ যাতে দীর্ঘস্থায়ী হয় সে কারণে যে কোনও প্রফেশনাল মেকআপ আর্টিস্ট মেকআপের শেষে ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার (Translucent Powder) করেন।

    ৬| টি জোন, চোখের তলার মতো জায়গায় ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করা হয়। অথচ সাধারণ ফেস পাউডার সারা মুখে লাগানো যেতে পারে।

    ৭| লুজ পাউডার (Loose Powder) ব্লেন্ড এভং রাব করতে পারেন। অন্যদিকে ট্রান্সলুসেন্ট পাউডার এবং লুজ পাউডারে প্রেস অ্যান্ড রোল পদ্ধতিতে লাগাতে হবে।

    ৮| ট্রান্সলুসেন্ট পাউডার এবং লুজ পাউডারের ব্রাশ একেবারেই আলাদ (Difference Between Translucent Powder and Loose Powder)। কেনার সময় সতর্ক থাকুন। 

    ৯| ট্রান্সলুসেন্ট পাউডারের গুঁড়ো ব্যবহার করতে হয়। আর লুজ পাউডারও গুঁড়োই, কিন্তু এক্ষেত্রে পরিমাণ বেশি লাগে।

    ১০| মেকআপের প্রাথমিক অঙ্গ লুজ পাউডার (Loose Powder)। এটা আগে ব্যবহার করুন। ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করুন মেকআপের শেষে।

    ট্রান্সলুসেন্ট পাউডার সংক্রান্ত কিছু প্রশ্নোত্তর (FAQs)

    ছবি সৌজন্যে: পিক্সাবে
    ছবি সৌজন্যে: পিক্সাবে

    ট্রান্সলুসেন্ট পাউডার (Translucent Powder) সম্পর্কে এবার কিছু সাধারণ প্রশ্নোত্তর দেখে নেওয়া যাক।

    ১| আমার ত্বক অনুযায়ী ফেস পাউডার ব্যবহার করব, নাকি ট্রান্সলুসেন্ট পাউডার?

    আসলে এটা আপনার সিদ্ধান্ত। আপনার ত্বকের ধরন অনুযায়ী যে পাউডার ম্যাচ করবে, তা আসলে এক্সট্রা কভারেজ দেয়। যা যে কোনও দাগ ছোপ ঢেকে দিতে সাহায্য করে। তবে মনে রাখবেন, ফেস পাউডার মেকআপের সময় ব্যবহার করতে হবে। আর ট্রান্সলুসেন্ট পাউডার (Translucent Powder) মেকআপের শেষে।

    ২| ট্রান্সলুসেন্ট পাউডার কি সেটিং পাউডার?

    প্রাথমিক ভাবে এই প্রশ্নের উত্তর হল, না। ট্রান্সলুসেন্ট পাউডার ফিনিশিং হিসেবে ব্যবহার করা হয়। পোরস ব্লার করতে, টেক্সটার সফট করতে, ওভারএল গ্লো আনতে ব্যবহার করা হয় ট্রান্সলুসেন্ট পাউডার। কনসিলার, ফাউন্ডেশন, ফেসমেক আপ দীর্ঘস্থায়ী করতে ব্যবহার হয় ট্রান্সলুসেন্ট পাউডার।

    ৩| কখন ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করা যাবে?

    ট্রান্সলুসেন্ট পাউডার মেকআপের ক্ষেত্রে ফিনিশিং পাউডার (Translucent Powder Uses)। অর্থাৎ মেকআপ কমপ্লিট হওয়ার পর এটি গিয়ে ম্যাট লপুক আনা যেতে পারে।

    ৪| সেটিং পাউডার কি জরুরি?

    মেকআপের ক্ষেত্রে সেটিং পাউডার অপরিহার্য। এটি ছাড়া মেকআপ বসানো সম্ভব নয়। ফলে মেকআপের শুরুতে এটি ব্যবহার করতেই হবে।

    ৫| ম্যাচিওরড স্কিনের জন্য কি এই পাউডার ব্যবহার করা যায়?

    ট্রান্সলুসেন্ট পাউডার (Translucent Powder) যা কোনও ত্বকের জন্যই ব্যবহার করতে পারেন। শুধু মনে রাখবেন, মেকআপের শেষে ফিনিশিং হিসেবে এর ব্যবহার হয়।

    POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

    Image Source: Istagram and Pixabay

    ২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!