BDSM ব্যাপারটা ঠিক কী? মানসিক অসুস্থতা নাকি স্বাভাবিক একটি মিলনের প্রক্রিয়া!

BDSM ব্যাপারটা ঠিক কী? মানসিক অসুস্থতা নাকি স্বাভাবিক একটি মিলনের প্রক্রিয়া!

BDSM – এই শব্দটি আপনাদের মধ্যে অনেকেই শুনেছেন আবার অনেকেই হয়ত এই টার্মটির সঙ্গে পরিচিত নন। যারা ‘ফিফটি শেডস অফ গ্রে’ দেখেছেন বা পড়েছেন তাঁরা হয়ত BDSM-এর ব্যাপারে জেনেছেন, কিন্তু আদতে এই বিষয়টি ঠিক কী, তা নিয়ে অনেকের মধ্যেই স্পষ্ট ধারণা নেই। BDSM-এর সম্পূর্ণ কথাটি হন Bondage, Dominance, Sadism এবং Masochism! রোল-প্লে সেক্সের বিষয়ে যদি আপনার জানা থাকে তাহলে BDSM-এর ব্যাপারে বুঝতে আপনার কিছুটা সুবিধে হবে। বিছানায় কে কত বেশি পারদর্শী, কে কাকে কত বেশি শারীরিক কষ্ট দিয়ে সেক্সুয়ালি সুখ লাভ করতে পারে এবং সঙ্গীকেও (partner) আনন্দ দিতে পারে – সে বিষয়টিই হল BDSM। সত্যি কথা বলতে কি, যদিও বেশিরভাগ ক্ষেত্রেই BDSM সাপোর্ট করা যায় না, তবে আপনি হয়ত জেনে অবাক হবেন যে এমন অনেক কাপল আছেন যারা মিলনের (sex) এই পদ্ধতিটি অত্যন্ত এনজয় করেন!

BDSM ব্যাপারটা ঠিক কী

  • BDSM-এর প্রথম শব্দটিই হল Bondage, অর্থাৎ আপনার এবং সঙ্গীর মধ্যে এক অদ্ভুত প্যাশনেট বন্ডিং থাকা খুব জরুরি। অনেকেই মনে করেন যে শারীরিক মিলন শুধুমাত্র শরীর পর্যন্তই সীমাবদ্ধ থাকে, কিন্তু যদি একে অন্যের সঙ্গে মানসিকভাবে যুক্ত না হন তাহলে মিলনের আনন্দ তো পাবেনই না, উল্টে একটা সময় পরে বিরক্তি এসে যাবে।
    দ্বিতীয় শব্দটি হল Dominance, অর্থাৎ সঙ্গীর উপরে আপনি প্রভাব বিস্তার করবেন অথবা তিনি আপনার উপরে প্রভাব বিস্তার করবেন। মিলনের সময়ে অনেক পুরুষ পছন্দ করেন যাতে তার সঙ্গিনী তাঁর উপরে বেশ প্রভাব বিস্তার করে বা তাঁকে ডমিনেট করে। আবার অনেক সময় উল্টোটাও হয়, অর্থাৎ অনেক মহিলা সেক্সের সময়ে চুপচাপ থাকেন কিন্তু তাঁর সঙ্গী তাঁকে ডমিনেট করলে তিনি এই ব্যাপারটি বেশ এনজয় করেন। বলা যেতে পারে এতে তাঁর যৌন উত্তেজনা জাগে।
BDSM-এ অনেকেই চাবুক ব্যবহার করেন (ছবি - শাটারস্টকের সৌজন্যে)

  • যতক্ষণ পর্যন্ত সেক্সের ফলে আপনার শরীরে যন্ত্রণা হচ্ছে, ততক্ষণ বলা যাবে না যে এটি BDSM-এর অন্তর্গত। না তা বলে সঙ্গীর সঙ্গে মারপিট করতে বলা হচ্ছে না। এটি এক ধরনের সেক্সুয়াল প্লেজার বলতে পারেন বা Sadism.

  • আগেই যেমন বললাম যে মিলনের সময়ে এক এক জনের এক এক রকমের ইচ্ছে থাকে। কেউ খুব ডমিনেট করতে পছন্দ করেন আবার কেউ বা ডমিনেটেড হতে পছন্দ করেন। আপনি যদি বিছানায় ডমিনেটেড হতে পছন্দ করেন এবং সেক্সের সময়ে আপনার সঙ্গীর দেওয়া যন্ত্রণায় অদ্ভুত এক সেক্সুয়াল প্লেজার লাভ করেন তাহলে তাকে বলা হয় Masochism।

BDSM কি কোনও মানসিক সমস্যা?

অনেকেরই মনে হতে পারে যে যন্ত্রণা পেয়ে কীভাবে সেক্সুয়াল প্লেজার লাভ করতে পারেন! চিন্তাটি খুব স্বাভাবিক। অনেকের এমনও মনে হতে পারে যে যারা মিলনের সময়ে BDSM বেছে নেন তাঁরা মানসিকভাবে অসুস্থ। তবে অনেক বিশেষজ্ঞের মতে, বিছানায় আপনি আপনার সঙ্গীর সঙ্গে ঠিক কীভাবে এনজয় করবেন তা সম্পূর্ণ আপনাদের ব্যক্তিগত ব্যাপার। এটি কোনও মানসিক অসুস্থতা নয়, ততক্ষণ পর্যন্ত, যতক্ষণ আপনারা দুজনেই স্বেচ্ছায় BDSM নিয়ে পরীক্ষা চালাতে চাইছেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!