ডার্ক সার্কেল তুলতে এই ঘরোয়া পদ্ধতিগুলো ট্রাই করুন

ডার্ক সার্কেল তুলতে এই ঘরোয়া পদ্ধতিগুলো ট্রাই করুন

সাজতে ভালবাসেন না, এমন মেয়ের সংখ্যা হাতে গোনা। অল্প সাজই হোক বা ভারী মেকআপ। নিজেকে সুন্দর দেখতে সকলেরই তো ভাল লাগে। আয়নার সামনে দাঁড়িয়ে নিজের হালকা যত্ন নিলেও মেজাজ ফুরফুরে হতে বাধ্য। কনফিডেন্টও মনে হয়। কিন্তু সাজতে গেলে ত্বকের সাধারণ কিছু যত্নের প্রয়োজন। যা এড়িয়ে গেলে অনেক সময়ই গোটা সাজটাই মাটি হয়ে যায়।

এই লকডাউনে হয়তো আপনি বাড়ি থেকে বসেই অফিসের কাজ সারছেন। অর্থাৎ ওয়ার্ক ফ্রম হোম। এতে চাপ বেড়েছে। কারণ বাড়ির কাজ তো থাকছেই। সঙ্গে জুড়েছে বাড়ি থেকে দিনভর অফিসের কাজ। আপনি হয়তো বলবেন, আগেও এই দুটো দিকই সামলাতে হত আপনাকে। ঠিকই। কিন্তু তখন একটা রুটিনে চলতেন। সেটা তো মানবেন। সময় মতো সব কাজ শেষ করাটা অনেক সুবিধের ছিল। আর এখন সেই রুটিন ঘেঁটে গিয়েছে। ফলে সকাল থেকে কাজ করলেও ঠিক যেন সময়ে শেষ হচ্ছে না কিছুই।

এর সঙ্গে যুক্ত হয়েছে মানসিক টানাপড়েন। অনিশ্চিত ভবিষ্যত। আর্থিক মন্দার দুশ্চিন্তা। অনেকেই চাকরি হারিয়েছেন। অনেকে আবার পে-কাটের শিকার। আর এত দুশ্চিন্তার মধ্য চোখের তলায় ঘন কালি তৈরি হচ্ছে অনেকেরই। অর্থাৎ ডার্ক সার্কেল (dark circles)। কম ঘুমের সমস্যা করোনা নিয়ে উদ্বেগ আরও বাড়িয়ে দিচ্ছে। ডার্ক সার্কেল নিয়ে সমস্যা থাকলে কোনও মেকআপই কিন্তু যথেষ্ট নয়। তাই প্রথমেই যদি ডার্ক সার্কেল তুলে ফেলার দিকে মন দেন, তাহলে আপনার বিউটি রুটিন আগের থেকে অনেক সহজ হবে।

লকডাউনের মধ্যে তো আর পার্লারে যেতে পারবেন না, তাই বাড়িতেই ডার্ক সার্কল রিমুভ (remove) করতে হবে। কীভাবে সহজ কিছু উপাদানের সাহায্যে বাড়িতেই ডার্ক সার্কল রিমুভ করবেন, এবার সেই হদিশই দেব আপনাদের।

 

এই অবস্থা যাতে না হয়, যত্ন নিন এখন থেকেই। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

১) ডার্ক সার্কল তোলার জন্য গোলাপ জল খুব কার্যকরী। অনেকেরই বাড়িতে মজুত থাকে গোলাপ জল। তুলোর টুকরো গোলাপজলে ভিজিয়ে নিংড়ে নিন। চোখের (eyes) উপর দিয়ে শুয়ে থাকুন কিছুক্ষণ। এই পদ্ধতি দিন ১৫ ট্রাই করে দেখুন। চোখের তলার কালি অনেক হালকা হয়ে আসবে।

২) নারকেল তেল সকলের বাড়িতেই থাকে। আর এটি রূপচর্চার একেবারে বেসিক উপাদান। চোখের চারপাশের ত্বকে নারকেল তেল মাসাজ করে নিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে অ্যাপ্লাই করতে পারেন। তাহলে ত্বক অনেকটা সময় ধরে ময়শ্চারাইজ হতে পারবে। পরদিন সকালে ধুয়ে ফেলুন।

৩) বাজার থেকে টমেটো আনছেন নিশ্চয়ই। টমেটো খাওয়া যেমন ভাল, ত্বকের জন্যও তেমনই উপকারি। ডার্ক সার্কল তুলতে টমেটোর রস লাগিয়ে রাখুন চোখের নিচে। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ম্যাজিকের মতো কাজ করবে।

৪) ব্যবহৃত টি ব্যাগ ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। চোখের উপর দিয়ে শুয়ে থাকুন ১০ মিনিট। সাধারণ জলে এরপর ধুয়ে নিন চোখ।

৫) কাঁচা দুধ ঠাণ্ডা করে নিন। এরপর তুলোয় করে ভিজিয়ে চোখের উপর রেখে শুয়ে থাকুন কিছুক্ষণ। দিন সাতেক পর থেকেই এই পদ্ধতির সুফল আপনি দেখতে পাবেন।

৬) শসা স্লাইস করে কেটে ফ্রিজে রেখে দিন। ঠাণ্ডা হলে চোখের উপর দিয়ে শুয়ে থাকুন ১৫ মিনিট। এটা খুব পরিচিত টোটকা। সামান্য উপাদানেই বাজিমাত হয় এতে।

৭) পুদিনা পাতাও ডার্ক সার্কল রোধে উপকারি। পুদিনা পাতা পেস্ট করে চোখের নিচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে নিন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!