প্যাচপ্যাচে গরমে ত্বকের যত্নে চন্দনের উপকারিতা জেনে নিন

প্যাচপ্যাচে গরমে ত্বকের যত্নে চন্দনের উপকারিতা জেনে নিন

ঋতুচক্র অনুযায়ী সময়টা বর্ষাকাল হলেও প্যাচপ্যাচে গরম (summer skin care) কিন্তু এখনও রয়েছে। যদিও এই মুহূর্তে খুব প্রয়োজন ছাড়া কেউই তেমন বাইরে বেরচ্ছেন না, তবুও বাড়িতে থাকলেই যে ত্বক ভাল থাকবে ব্যাপারটা কিন্তু অতটাও সহজ নয়। আর গরমের মধ্যে যদি ত্বকে একটু শীতল স্পর্শ পাওয়া যায় তাতে ক্ষতি তো নেই, বরং ভাল। তবে এই সময়ে যে শুধু ত্বকে জ্বালা-পোড়ার সমস্যা থাকে তা নয়, অনেকেরই ত্বক প্রচণ্ড তৈলাক্ত (oily skin) হয়ে যায়। আসলে ঘাম ও তৈলগ্রন্থি থেকে নিঃসৃত তেলের ফলে ত্বকের লোমকূপগুলিতে ময়লা জমে যায় এবং তার ফলে ব্রণ, অ্যাকনে, ফুসকুড়ির মতো নানা সমস্যাও (skin problems) দেখা দেয়। এসব সমস্যা থেকে পার্মানেন্ট ও দ্রুত মুক্তি পাওয়ার খুব সহজ একটা উপায় কিন্তু রয়েছে। তা হল চন্দন (beauty benefits of sandalwood)! জেনে নিন ঠিক কীভাবে ত্বকের যত্নে চন্দন ব্যবহার করতে পারেন।

ত্বকের যত্নে চন্দনের উপকারিতা

ব্রণ ফুসকুড়ি দূর করতে সাহায্য করে

ব্রণ ফুসকুড়ি দূর করতে সাহায্য করে চন্দন

যাদের তৈলাক্ত ত্বক, গরমকালে তাঁদের ত্বকের সমস্যা (skin problems) যেন আরও অনেক বেশি বেড়ে যায়। অতিরিক্ত তেল জমে লোমকূপ বন্ধ হয়ে যাওয়ায় ত্বকের ভিতরে ময়লা জমে যায় এবং সেখান থেকেই ব্রণ ফুসকুড়ির মতো নানা সমস্যা দেখা দেয়। চন্দন বাটা বা গুঁড়ো নিয়মিত লাগালে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

গভীরে গিয়ে ত্বক পরিষ্কার করে

ধুলো, ময়লা, মেকআপ এবং অন্যান্য কসমেটিক অনেকসময়েই আমাদের ত্বকে জমে যায় যা ঠিকভাবে পরিষ্কার করা হয়ে ওঠেনা কখনও কখনও। চন্দন যে শুধু ত্বকের উপরিভাগ পরিষ্কার করে তা না, ত্বকের গভীরে গিয়ে ত্বক মেরামত করে এবং ঔজ্জ্বল্য বৃদ্ধি করতেও সাহায্য করে।

ত্বকের দাগ-ছোপ দূর করে

যাদের ত্বকে অ্যাকনে বা ব্রণ বা র‍্যাশের প্রবণতা থাকে, তাঁরা যতই চেষ্টা করুন না কেন নাছোড় দাগ কিছুতেই যায় না। সেক্ষেত্রে নিয়মিত যদি চন্দন বাটা বা গুঁড়ো লাগানো যায়, তাহলে সুফল পাবেন।

এছাড়াও ত্বকের যত্নে চন্দনের উপকারিতা (beauty benefits of sandalwood) রয়েছে। যেমন -

  • তারুণ্য বজায় রাখতে সাহায্য করে
  • ট্যান দূর করতে সাহায্য করে
  • ত্বকের ইনফেকশন দূর করে
  • ত্বকের আর্দ্রতা বজায় রাখে

ভিন্ন ত্বকে কীভাবে চন্দন ব্যবহার করবেন

ত্বকের নানা সমস্যার সমাধানে সাহায্য করে চন্দন

  • যদি আপনার ত্বক তৈলাক্ত (oily skin) হয় সেক্ষেত্রে সামান্য গোলাপ জলের সঙ্গে চন্দন বাটা বা গুঁড়ো মিশিয়ে তা ফেস প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। চন্দন (beauty benefits of sandalwood) যেমন ত্বকের জ্বালা-পোড়া দূর করে, ঠিক তেমনই ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব শুষে নিয়ে ত্বক মলায়েম করে তোলে।  এছাড়াও ত্বকের গভীরে গিয়ে ময়লা টেনে বার করতেও সাহায্য করে।
  • যদি আপনার ত্বক শুষ্ক হয় সেক্ষেত্রেও কিন্তু আপনি চন্দন ব্যবহার করতে পারেন। যদিও অনেকের ধারণা রয়েছে যে শুষ্ক ত্বকের ক্ষেত্রে চন্দনের উপকারিতা নেই, কারন চন্দন তৈলাক্তভাব শুষে নেয়। পরিমাণমতো মধু, দুধের সর এবং চন্দন বাটা বা গুঁড়ো মিশিয়ে শুষ্ক ত্বকের জন্য ফেস প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। মধু ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়, দুধের সর ত্বকের আর্দ্রতা বজায় রাখে এবং চন্দন ত্বক মোলায়েম করে তোলে।
  • অনেকেরই আবার ত্বক সংবেদনশীল হয়। সেক্ষেত্রে তাঁদের ত্বকের যত্ন (summer skin care) নেওয়ার ক্ষেত্রে অনেক বেশি সচেতন থাকতে হয়। সামান্য টকদইয়ের সঙ্গে চন্দন মিশিয়ে ফেস প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। গ্লিসারিন, অলিভ অয়েল, মধু ও চন্দন বাটা বা গুঁড়ো একসঙ্গে মিশিয়ে ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করতে পারেন। এতে ত্বক পরিষ্কারও থাকবে এবং উজ্জ্বলও হবে।

মূল ছবি ও ছবি সৌজন্য - শাটারস্টক 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!