চুলের দুর্গন্ধ দূর করা থেকে নানা সমস্যার সমাধানে ব্যবহার করুন হেয়ার পারফিউম

চুলের দুর্গন্ধ দূর করা থেকে নানা সমস্যার সমাধানে ব্যবহার করুন হেয়ার পারফিউম

গ্রীষ্ম হোক বা বর্ষা, আমাদের মতো গ্রীষ্মপ্রধান দেশে ঘাম হওয়াটা খুব স্বাভাবিক। যদিও ঘাম হওয়া একদিকে ভাল, শরীরের টক্সিন অনেকটাই ঘামের সঙ্গে বেরিয়ে যায়; কিন্তু ঘামের একটা বিশ্রী গন্ধ (odor) আমাদের সহ্য করতে হয়। আপনি দিনে না হয় তিন-চারবার গা ধুলেন, প্রচুর ডিও-পারফিউম-পাউডার সব লাগিয়ে গায়ের ঘামের গন্ধ রোধ করলেন; কিন্তু বারবার করে তো চুল ধুতে পারবেন না! তাহলে? চুলে ঘামের গন্ধ দূর করতে অথবা এমনিই চুল সুগন্ধি করে তুলতে ব্যবহার করতে পারেন হেয়ার পারফিউম (hair perfume)। তবে বাজারচলতি হেয়ার পারফিউমের বদলে বাড়িতেই (home made) তৈরি করে নিতে পারেন এটি। কীভাবে? জানাচ্ছি।

হেয়ার পারফিউম কী

বাজারচলতি হেয়ার পারফিউম (ছবি - অ্যামাজন)

প্রতিদিন অনেকেই চুল ধুতে পারেন না। এমনকি বিশেষজ্ঞদের কারও কারও মতে, প্রতিদিন চুল ধোওয়া উচিতও নয়, এতে চুলের গোড়া আলগা হয়ে চুল ঝরার আশঙ্কা থাকে। আবার অনেক সময়ই এমনও হয় যে শ্যাম্পু করার পরেও চুলে একটা বাজে গন্ধ থেকে যায়। সেক্ষেত্রে হেয়ার পারফিউম কিন্তু এই সমস্যার সমাধান। তবে হেয়ার পারফিউম যে শুধুমাত্র চুল সুগন্ধি করে তোলে তা নয়, এতে চুলে একটা আলাদা জেল্লাও তৈরি হয় এবং চুলের রুক্ষতাও দূর করে।

কীভাবে বাড়িতেই হেয়ার পারফিউম তৈরি করবেন

আপনি যদি বাজারচলতি কোনও হেয়ার পারফিউম ব্যবহার করতে না চান সেক্ষেত্রে বাড়িতে খুব সহজেই এটি তৈরি করে নিতে পারেন। আসুন, জেনে নেওয়া যাক কিভাবে বাড়িতেই হেয়ার পারফিউম তৈরি করবেন –

উপকরণ

  • একটি পরিস্কার কাচের শিশি
  • গোলাপ জল
  • অ্যালোভেরা জেল
  • জ্যাসমিন এসেনশিয়াল অয়েল
  • ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

পদ্ধতি ও ব্যবহারবিধি

প্রথমেই খুব ভাল করে কাচের শিশিটি পরিস্কার করে ধুয়ে শুকিয়ে নিন। এবারে একটি পাত্রে এক কাপ গোলাপ জলের সঙ্গে এক চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। চামচ দিয়ে খুব ভাল করে গোলাপ জল ও অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। খেয়াল রাখবেন যেন কোনও লাম্প না থাকে। এবারে দশ ফোঁটা করে জ্যাসমিন এসেনশিয়াল অয়েল এবং ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল দিয়ে আরও একবার মিশিয়ে নিন। কিছুক্ষণ রেখে শিশিতে ঢেলে নিন আপনার ঘরোয়া বিশুদ্ধ হেয়ার পারফিউম।

শ্যাম্পু করার পর চুল শুকিয়ে গেলে স্প্রে করে নিতে পারেন হেয়ার পারফিউমটি। সব সময়ে শুকনো চুলেই লাগাবেন। হেয়ার পারফিউম স্প্রে করার আগে একবার ভাল করে শিশিটি ঝাঁকিয়ে নেবেন।

গোলাপ জল নিজেই সুগন্ধি, এর সঙ্গে স্ক্যাল্পে পুষ্টি জোগাতেও গোলাপ জল সাহায্য করে। অ্যালোভেরা জেল প্রাকৃতিক কন্ডিশনার যা চুলের ঝট ছাড়াতে, রুক্ষতা দূর করতে এবং চুলের জেল্লা বাড়াতে সাহায্য করে। ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল চুল গোড়া থেকে মজবুত করে এবং জ্যাসমিন এসেনশিয়াল অয়েল চুলের আর্দ্রতা বাড়াতে সাহায্য করে ও স্প্লিটএন্ডস সারাতে সাহায্য করে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!