বারবার সাবান ব্যবহার করে হাত খসখসে হয়ে গেছে? ব্যবহার করুন এই দুটি ঘরোয়া হ্যান্ড মাস্ক

বারবার সাবান ব্যবহার করে হাত খসখসে হয়ে গেছে? ব্যবহার করুন এই দুটি ঘরোয়া হ্যান্ড মাস্ক

লকডাউন শেষ হলেও করোনার এখনও শেষ হয়নি। নিজেকে এবং অন্যকে করোনার হাত থেকে রক্ষা করার জন্য নিয়মিত এবং পরিষ্কারভাবে আপনার হাত ধোয়া খুব জরুরি। স্বাস্থ্য মন্ত্রকের মতে, তাদের পুরোপুরি জীবাণুমুক্ত করার জন্য কমপক্ষে কুড়ি সেকেন্ডের জন্য সাবান (soap) বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধোওয়া উচিত। তবে বার বার করে সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধোওয়ার ফলে হাতের ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে উঠতে পারে। যদিও করোনার হাত থেকে রক্ষা পেতে নিয়মিত আপনার হাত ধুয়ে নেওয়া গুরুত্বপূর্ণ তবে ত্বকের যত্ন নেওয়াটাও সমানভাবে গুরুত্বপূর্ণ। আপনার রেগুলার স্কিন কেয়ার রুটিনে কয়েকটি বিষয় যদি যোগ করেন, তাহলে সুবিধে। মুখের যত্ন তো আমরা সবাই-ই নিই, কিন্তু হাতের চামড়া খসখসে হয়ে গেলেও আমরা সেভাবে যত্ন নিই না। আজ এমন কয়েকটি হ্যান্ড মাস্কের (hand masks) কথা বলব, যা আপনি বাড়িতে থাকা কয়েকটি সাধারণ উপকরণের সাহায্যেই তৈরি করে ফেলতে পারবেন এবং এগুলি খুবই কার্যকরী।

আলু দিয়ে তৈরি হ্যান্ড মাস্ক

আলুর রস দিয়ে তৈরি হ্যান্ড মাস্কে হাত হয়ে উঠবে কোমল (ছবি - ইনস্টাগ্রাম)

রূপচর্চার ক্ষেত্রে আলু খুবই কার্যকরী। ত্বকের নানা দাগছোপ তোলা থেকে শুরু করে চোখের চারপাশের ডার্ক সার্কেল দূর করা – সব ক্ষেত্রেই আলুর রস কাজে দেয়। তবে হাত নরম রাখতেও যে আলুর রস সমানভাবে কাজে দেয় তা কি আপনি জানেন?

যা যা প্রয়োজন

দুটি মাঝারি মাপের আলু এবং দুই টেবিল চামচ দুধ

ব্যবহারবিধি 

আলু সেদ্ধ করে ঠান্ডা করে নিন। এবারে খোসা ছারিয়ে ভাল করে চটকে নিন। সেদ্ধ করা আলুর মধ্যে দুধ মিশিয়ে একটা স্মুদ পেস্ট তৈরি করে নিন। প্রয়োজনে দুই টেবিল চামচের বেশি দুধ দিতে পারেন। তৈরি হয়ে গেল হ্যান্ড মাস্ক। এবারে পরিষ্কার হাতে ওই মাস্কটি ভাল করে লাগিয়ে নিন ও মিনিট পাঁচেক আলতোভাবে মাসাজ করে রেখে দিন। ১৫-২০ মিনিট পর মাস্কটি শুকিয়ে গেলে ঠান্ডা জলে হাত ধুয়ে যে-কোনও হ্যান্ড ক্রিম লাগিয়ে নিন।

ওটস দিয়ে তৈরি হ্যান্ড মাস্ক

Beauty

WIPEOUT GERM KILLING HAND CREAM

INR 149 AT MyGlamm

অনেকেই প্রাতরাশে ওটস খান, ওজন নিয়ন্ত্রনে রাখতে। কিন্তু ওটস রূপচর্চার ক্ষেত্রেও খুব কাজে দেয়। বার বার করে সাবান (soap) বা স্যানিটাইজার (sanitizer) ব্যবহার করার ফলে অনেকেরই হাতের ত্বক খসখসে হয়ে চামড়া ওঠার মত সমস্যা দেখা দিচ্ছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া এই হ্যান্ড মাস্কটি (hand masks) ব্যবহার করতে পারেন।

যা যা প্রয়োজন

দুই টেবিল চামচ ওটস, একটি টি ব্যাগ এবং সামান্য কর্ণফ্লাওয়ার

ব্যবহারবিধি 

গরম জলে টি ব্যাগ চুবিয়ে রাখুন এবং ঠান্ডা হলে টি ব্যাগটি ফেলে দিন। আপনি চাইলে চিনি ছাড়া চায়ের লিকারও ব্যবহার করতে পারেন। ওটস গুড়ো করে নিন। একদম পাউডার না করলেও চলবে। এবারে চায়ের লিকারে ওটস এবং কর্ণফ্লাওয়ার মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। খেয়াল রাখবেন পেস্ট যেন বেশ ঘন হয়। এবারে ঠিক আগের হ্যান্ড মাস্কটির মতই এই মাস্কটিও হাতে লাগিয়ে আধঘন্টা রেখে দিন। শুকিয়ে গেলে হাত ধুয়ে ভাল কোনও হ্যান্ড ক্রিম লাগিয়ে নিন।

মূল ছবি - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!