ত্বকের বিশ্রী পোড়া দাগ তুলে ফেলুন এই ঘরোয়া টোটকাগুলির সাহায্যে

ত্বকের বিশ্রী পোড়া দাগ তুলে ফেলুন এই ঘরোয়া টোটকাগুলির সাহায্যে

আচ্ছা, প্রথমবার যেদিন মাছ ভেজেছিলেন, সেদিনের কথাটা মনে আছে? কী ভাবছেন, হঠাৎ মাছ ভাজার কথা কেন জিজ্ঞেস করছি; আসলে আমি যেদিন প্রথমবার মাছ ভাজতে গিয়েছিলাম, গরম তেলের (hot oil) ছিটে আমার হাতে তো বটেই, মুখেও এসে লেগেছিল। আর সেই পোড়া দাগ (burnt marks) যে কী যন্ত্রণাদায়ক, তা আর নতুন করে কী বলব! অনেক সময়েই রান্না করতে গিয়ে তেলের ছিটে এসে মুখেও লাগে। ব্যথা সেরে গেলেও পোড়া দাগটা যেন নাছোড়। আর যদি আপনার ত্বক (skin) সংবেদনশীল হয়, তাহলে তো সোনায় সোহাগা! বহুদিন পর্যন্ত ত্বকের উপরে পোড়া দাগটা থেকে যাবে। হ্যাঁ, আপনি যে-কোনও ভাল ডারমেটোলজিস্টের সাহায্য নিতেই পারেন, তবে যদি বিনে পয়সায় ত্বকের পোড়া দাগ ঝটপট তুলতে চান, তাহলে ঘরোয়া টোটকাগুলি (home remedies) ট্রাই করতে পারেন।

ঘরোয়া উপায়ে কিভাবে ত্বকের পোড়া দাগ তুলবেন

যারা নিয়মিত ত্বকের যত্ন নেন, তাঁরা কিন্তু কোনও কিছুর সঙ্গে আপোষ করেন না। একটা সময় ছিল যখন নানা রাসায়নিক প্রোডাক্টের ব্যবহারের চল খুব বেড়েছিল, তবে এখন কিন্তু আবার সব্বাই ঘরোয়া টোটকা প্রয়োগ করতেই বেশি পছন্দ করছেন। যেহেতু প্রাকৃতিক উপাদানগুলিতে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয় না, কাজেই ঘরোয়া উপায়ে (home remedies) রূপচর্চা করা অনেক বেশি সেফ। আপনার মুখে যদি কোনও ধরনের পোড়া দাগ থাকে তবে এই ঘরোয়া টোটকাগুলির সাহায্যে আপনি পোড়া দাগ (burnt marks) থেকে মুক্তি পেতে পারেন

ত্বকের পোড়া দাগ তুলতে ভরসা রাখুন ঘরোয়া উপায়ে

১। ত্বকের যত্নে টি-ট্রি অয়েলের ব্যবহার বহুল প্রচলিত। আপনার মুখে যদি কোনও কারণে পোড়া দাগ হয়ে থাকে, সেক্ষেত্রে আপনি টি-ট্রি অয়েল লাগাতে পারেন। তবে মনে রাখবেন, এই অয়েলটি কিন্তু সরাসরি মুখে বা শরীরের কোনও অংশে লাগাবেন না। এক চামচ নারকেল তেলের সঙ্গে দু-তিন ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে মুখে মাসাজ করুন। যেখানে পোড়া দাগ রয়েছে সেখানে বেশি করে লাগিয়ে রাখুন। প্রতিদিন দু’বার করে মাসাজ করলে মাস খানেকের মধ্যেই দেখবেন পোড়া দাগ গায়েব।

২। যদি আপনার ত্বক সংবেদনশীল হয় এবং কোনও কারণে মুখে পোড়া দাগ হয়ে থাকে সেক্ষেত্রে ওই দাগ তুলতে লেবুর রস কিন্তু দারুন ঘরোয়া টোটকা। এক চা চামচ অলিভ অয়েলের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে পোড়া দাগের (burnt marks) উপরে লাগিয়ে মাসাজ করুন। দিনে দুই থেকে তিন বার করতে হবে। খেয়াল রাখবেন এই ঘরোয়া টোটকাটি (home remedies) কিন্তু ঘা শুকোনোর আগে ব্যবহার করবেন না।

৩। ত্বকের পোড়া দাগ তুলতে হলুদও কিন্তু দারুণ কাজে দেয়। কাঁচা হলুদ ভাল করে ধুয়ে বেটে নিন। এর সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। দিনে তিন চার বার পোড়া দাগের উপরে এই পেস্ট লাগিয়ে রাখুন। চাইলে আলতো হাতে মাসাজও করতে পারেন। মাস খানেক এই ঘরোয়া টোটকা ট্রাই করে দেখুন, দাগ থাকবেই না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!