বাড়িতেই সহজ পদ্ধতিতে করুন হেয়ার স্পা

বাড়িতেই সহজ পদ্ধতিতে করুন হেয়ার স্পা

চুল ভাল রাখাটা আজকের দিনে যেন বড় চ্যালেঞ্জ। কারও জলে এত বেশি আয়রন যে চুল উঠে যাচ্ছে। কেউ বা সঠিক প্রোডাক্ট ব্যবহার না করার কারণে সৌন্দর্য হারিয়ে ফেলছেন। কারও ক্ষেত্রে যত্নের অভাব। দিন কয়েক আগেও মাসে একবার দু'বার, কেউ সপ্তাহে একবার পার্লারে গিয়ে চুলের যত্নের ব্যবস্থা করতেন। করোনা আতঙ্ক এবং লকডাউনে সেই পরিস্থিতি বদলে গিয়েছে।

চুলে তেল মাসাজ, শ্যাম্পু এবং কন্ডিশনারের রুটিন আপনাকে ফলো করতেই হবে। কিন্তু এর থেকে বেশি যত্নের প্রয়োজন। অন্তত এই অবস্থায় চুলের যত্নের জন্য আপনাকে আর একটু বেশি এফর্ট দিতেই হবে। তার জন্য দরকার হেয়ার স্পা। প্রফেশনালের সাহায্য ছাড়াও বাড়িতে আপনি হেয়ার স্পা (hair spa) কীভাবে করাবেন, তা নিয়েই আলোচনা করার চেষ্টা করলাম আমরা। এতে আপনার চুল উজ্জ্বল হবে। যাবতীয় ফাংগাল ইনফেকশন দূর হবে। ভিতর থেকে চুল মজবুত হবে। চুলের গ্রোথও হবে ভাল। 

১) প্রথমেই শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে নিন। যে কোনও মাইল্ড শ্যাম্পু ব্যবহার করলে ভাল হয়।

২) এর পরের ধাপে স্ক্যাল্প এবং চুল মাসাজ করতে হবে। এর জন্য যে কোনও স্পা ক্রিম আপনি ব্য়বহার করতে পারেন। যদি বাড়িতে কোনও স্পা ক্রিম না থাকে তাহলে তেল ব্যবহার করতে পারেন। যে কোনও তেল হালকা গরম করে নিতে হবে। অলিভ অয়েল ব্যবহার করলে সবথেকে ভাল উপকার পাবেন। অলিভ অয়েলের মধ্যে ভিটামিন ই ক্যাপসুল দিয়ে দিন। শুষ্ক অথবা তৈলাক্ত, যে কোনও ত্বকের জন্যই এই মিশ্রণ ভাল কাজ করবে। স্পা ক্রিম হোক বা তেলের এই মিশ্রণ স্ক্যাল্প এবং চুলে ভাল করে মাসাজ করতে হবে।

 

৩) পার্লারে স্পা করাতে গেলে নিশ্চয়ই লক্ষ্য করেছেন, একটি মেশিনের সাহায্যে স্টিম দেওয়া হয়। বাড়িতে তো মেশিন নেই। কিন্তু তবুও আপনি স্টিম দিতে পারবেন। গরমজলে তোয়ালে ভিজিয়ে নিন। এরপর মাথায় জড়িয়ে রাখুন। মিনিট দশেক রেখে খুলে ফেলতে হবে। তোয়ালে জড়ানোর সময় লক্ষ্য রাখবেন পুরো মাথা যাতে কভার হয়ে যায়।

৪) হালকা গরম জলে চুল এবার ধুয়ে ফেলতে হবে। যাতে স্পা ক্রিমটি বা তেল চুল থেকে সম্পূর্ণ বেরিয়ে যায়।

৫) এর পরের ধাপে মাইল্ড শ্যাম্পু দিয়ে ভাল করে চুল ধুয়ে নিন। কন্ডিশনার দিতে ভুলবেন না। চুল শুকিয়ে যাওয়ার পর ফের ১০ মিনিটের জন্য গরম তোয়ালে জড়িয়ে রাখুন। এতেই আপনার স্পা কমপ্লিট। 

সবচেয়ে ভাল ফল পেতে সপ্তাহে একদিন করে স্পা করতে পারেন। বাজারচলতি যে কোনও স্পা ক্রিম না কিনে, বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী আপনার চুলের ধরন অনুযায়ী কোন স্পা ক্রিম ভাল, তা জেনে সেটাই কিনুন।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!