প্যাচপ্যাচে গরমে মাথার তালু ঘামছে? জেনে নিন চারটি সহজ সমাধান

প্যাচপ্যাচে গরমে মাথার তালু ঘামছে? জেনে নিন চারটি  সহজ সমাধান

সুন্দর রেশমের মতো মোলায়েম চুলের স্বপ্ন প্রত্যেক মহিলাই দেখেন। তবে এমন সুন্দর চুল পেতে হলে সেরকম যত্নেরও প্রয়োজন। আর এই যে এখন একটা অদ্ভুত প্যাচপ্যাচে গরম (summer), আর তার সঙ্গে মাঝে মাঝে বৃষ্টি – এমন আবহাওয়ায় কিন্তু চুলের বেশ ক্ষতি হয়। সবচেয়ে বড় সমস্যা যেটা দেখা যায় তা হল মাথার তালু ঘেমে (sweaty scalp) যায় এই সময়ে, সে সঙ্গে চুলেও একটা বিশ্রী গন্ধ (odor) হয়। তাছাড়াও ঘেমে চুলের গোড়াও আলগা হয়ে যায় এবং চুল পেতে থাকে – যা দেখতে মোটেও ভাল লাগে না। কিন্তু এ তো গেল সমস্যার কথা। চিন্তা নেই, সমাধানও আমরাই বলে দেব।

সঠিকভাবে শ্যাম্পু করতে হবে

যদিও অনেকে মনে করেন, প্রতিদিন চুল ধুলে চুলের বেশি ক্ষতি হতে পারে; কিন্তু গরমকালে আপনি চাইলে প্রতিদিনই চুল ধুতে পারেন। সালফেট ও প্যারাবেন ফ্রি মাইল্ড কোনও হেয়ার ক্লেনজার ব্যবহার করে চুল ও মাথার তালু (sweaty scalp) পরিষ্কার করুন। শ্যাম্পু করার সময়ে কিন্তু সব সময়ে ভাল করে মাথার তালু ভিজিয়ে নেবেন এবং স্ক্যাল্পেই শ্যাম্পু দিয়ে মাসাজ করবেন। চুলে সরাসরি শ্যাম্পু না লাগিয়ে মাথার তালু থেকে ফোম চুলের ডগা পর্যন্ত নিয়ে আসুন। ভাল করে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। যখনই শ্যাম্পু করবেন, নিজের চুলের ধরণ বুঝে তারপরেই প্রোডাক্ট কিনবেন।


আমাদের পছন্দ 

শুষ্ক চুলের জন্য – ডাভ ড্রাইনেস কেয়ার শ্যাম্পু (৩৪০ মিলি, দাম - ১৮৩ টাকা মাত্র) 

তৈলাক্ত চুলের জন্য – বায়োটিক গ্রিন অ্যাপেল ফ্রেশ ডেইলি পিউরিফাইং শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনার  (১৮০ মিলি, দাম - ১২১ টাকা মাত্র)

কেমিক্যাল ট্রিটমেন্ট কম

গরমে কেমিক্যাল ট্রিটমেন্ট চুলের আরও বেশি ক্ষতি করে

আমরা সবাই চুলের উপরে নানারকমের এক্সপেরিমেন্ট করি। কখনও চুলে রং করি, কখনও স্ট্রেটনিং বা স্মুদনিং বা অন্য কোনও কড়া রাসায়নিক ব্যবহার করি। গরমকালে এমনিতেই চুলের গোড়ায় ঘাম জমে ময়লা আটকে থাকে, তার উপরে যদি কেমিক্যাল ট্রিটমেন্ট করান সেক্ষেত্রে চুলের আরও অনেক বেশি ক্ষতি  হওয়ার আশঙ্কা থেকে যায়।

ইলেক্ট্রিক্যাল অ্যাপ্লায়েন্স ব্যবহার না করাই ভাল

অনেক সময়েই তাড়াহুড়োয় আমরা চুল শুকোনোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করি। কিন্তু এতে চুলের গোড়া আলগা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এছাড়াও মাথার তালু গরম হয়ে আরও বেশি ঘাম (sweaty scalp) হওয়ার সম্ভাবনাও থেকে যায়। এমনিতেই গরমকালে ঘাম বসে চুলের গোড়া আলগা হয়ে যায়, সেক্ষেত্রে এসব অত্যাচারে যে চুলের কী ভয়ানক ক্ষতি হতে পারে আশা করি তা বুঝতেই পারছেন!

ডি আই ওয়াই হেয়ার সিরাম

কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল কিন্তু চুলের দুর্গন্ধ দূর করতে পারে

গরমে (summer) স্ক্যাল্পে ঘাম (sweaty scalp) বসে যে শুধু চুলের ক্ষতি হয় তা নয়, চুলে বিশ্রী গন্ধও হয়। আবার অনেক সময়েই চুল ধোওয়ার পরেও চুলে গন্ধ হয়। বাড়িতেই হেয়ার সিরাম তৈরি করে নিতে পারেন এই সমস্যা সমাধান করতে। ছয় টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে দুই টেবিল চামচ আমন্ড অয়েল এবং কয়েক ফোঁটা করে টি ট্রি অয়েল ও ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে একটি পরিষ্কার স্প্রে বটলে ভরে রাখুন। চুল ধোওয়ার পর সামান্য স্প্রে করে নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!