প্রতিদিন রাতে এই চারটি কাজ করলে ত্বকের জেল্লা ফিরবে কয়েক দিনেই

প্রতিদিন রাতে এই চারটি কাজ করলে ত্বকের জেল্লা ফিরবে কয়েক দিনেই

নিজেকে প্যাম্পার করার মানে বোঝেন নিশ্চয়ই। একটা দিন ছুটি নিয়ে পছন্দের রেস্তোরাঁয় খেলেন, শপিং করলেন, পার্লারে গিয়ে মাসাজ নিলেন, পছন্দের বই পড়লেন। অথবা দিনভর ল্যাদ খেলেন। অর্থাৎ নিজের পছন্দ মতো কোনও কাজ করে নিজেকে সময় দিলেন। প্যাম্পার করলেন।

ঠিকই একই ভাবে নিজের ত্বককেও (skin) প্যাম্পার করতে হয়। যত্ন নিতে হয় ত্বকের। দিনের বেলা কাজের চাপে হয়তো আপনি ত্বকের যত্নের জন্য ততটা সময় পান না। তাই ত্বককে প্যাম্পার করার রুটিন শুরু করতে পারেন রাতে (night)। যেহেতু বেশিরভাগ মহিলা রাতে বাড়িতেই থাকছেন, তাই দূষণে ক্ষতির মাত্রা কম। পাশাপাশি রাতে সূর্যরশ্মিতেও ত্বকের ক্ষতির সম্ভবনা নেই। সে কারণে রাতে আলাদা করে ত্বকের যত্নের জন্য সময় বের করে নিন। ঠিক কী কী রুটিনে রাতে ত্বকের যত্ন নেবেন, সে বিষয়ে একটা গাইডলাইন দেওয়ার চেষ্টা করলাম আমরা।

১) যদি মুখে মেকআপ করা থাকে, তাহলে প্রথমেই তা ভাল করে তিলে ফেলুন। চোখ, ঠোঁট আলাদা করে পরিষ্কার করে নিন। কপাল, নাকের দুপাশেও যাতে বিন্দুমাত্র মেকআপ না লেগে থাকে, সে ভাবে তুলে ফেলুন।

২) নন টক্সিক ক্লিনজার ব্যবহার করে এবার মুখ ধুয়ে নিন। এর মধ্যে যদি প্রাকৃতিক উপাদান থাকে, তাহলে আরও ভাল। এতে ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর হবে। রোমকূপের মুখ উন্মুক্ত হবে। এর মাধ্যমেই আরও স্বাস্থ্যকর ত্বক পাবেন আপনি। 

৩) রূপ বিশেষজ্ঞরা বলেন, ত্বককে কখনও খালি রাখতে নেই। এতে ক্ষতি হয় বেশি। অর্থাৎ মুখ ধোওয়ার পর ত্বক একটু শুকনো লাগতে পারে। সে কারণেই ফেস সিরাম ব্যবহার করুন। এটি ব্যবহারের পর অনেক সময় ময়শ্চারাইজারের ফিলিং আসতে পারে। কিন্তু মনে রাখবেন, সিরাম আর ময়শ্চারাইজার আলাদা।

৪) এবার আসে ময়শ্চারাইজারের পালা। স্বাস্থ্যকর ত্বক পেতে ত্বকে ময়শ্চারাইজার লাগানো মাস্ট। আপনার ত্বকের ধরন অনুযায়ী নাইট ক্রিম ব্যবহার করতে হবে। এতে মরা কোষ দূর হয়ে ত্বর আরও উজ্জ্বল দেখাবে। যে কোনও দাগ ছোপ দূর হবে। ত্বক আগের তুলনায় অনেক বেশি স্মুদ হবে।

প্রতিদিন রাতে এই রুটিন মেনে চললে কিছুদিনের মধ্যেই আপনি ত্বকের পরিবর্তন বুঝতে পারবেন। তবে এর সঙ্গে স্বাস্থ্যকর ডায়েট, প্রয়োজনীয় শরীরচর্চা প্রয়োজন। সবথেকে জরুরি হল টেনশন ফ্রি লাইফ। যেটা হয়তো আজকের দুনিয়ায় কারও পক্ষেই সম্ভব নয়। কিন্তু দুশ্চিন্তা কম থাকলে, মনে আনন্দ থাকলে তা নাকি ত্বকে এফেক্ট করেই, রূপ বিশেষজ্ঞদের একটা বড় অংশ এমনটাই মনে করেন। ফলে আর দেরি নয়। আজ থেকেই শুরু করে দিন এই রুটিন। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!