Motivational Quotes In Bengali - সেরা ১০০টি অনুপ্রেরণামূলক উক্তি | POPxo

জীবনে অনুপ্রেরণা জোগাবে এই একশোটি অনুপ্রেরণামূলক উক্তি (Motivational Quotes In Bengali)

জীবনে অনুপ্রেরণা জোগাবে এই একশোটি অনুপ্রেরণামূলক উক্তি (Motivational Quotes In Bengali)

আমরা সব সময়েই কারও না কারও থেকে অনুপ্রেরণা বা মোটিভেশন খুঁজি। কেউ কেউ হন সেলফ মোটিভেটেড, অর্থাৎ নিজেই নিজেকে সব কাজের জন্য অনুপ্রেরিত করেন; আবার কাউকে কাউকে ঠেলে গুঁতিয়ে মোটিভেট করতে হয়। গুগলে অনেকসময়েই আমরা মোটিভেশনাল উক্তি বা মোটিভেশনাল পোস্ট খুঁজি; ইউটিউবেও অনেক ভিডিও দেখি।

আসলে উত্থান ও পতন – এই দুই নিয়েই জীবন। যেমন একটি কয়েনের দুটো দিক থাকে, যেমন আলোর সঙ্গেই অন্ধকার থাকে, তেমনই আমাদের জীবনেও যেমন ভাল সময় আসে, ঠিক সেরকমভাবেই খারাপ সময় আসে। কিন্তু তার অর্থ এই নয় যে জীবনে যদি কখনও খারাপ সময় আসে তাহলে আমরা ভেঙ্গে পড়ব। গীতায় বলা আছে, “কর্মণ্যেবাধিকারস্তে মা ফলেষু কদাচন”; অর্থাৎ কর্ম করে যাও, ফলে চিন্তা কোরোনা।

আমরা সবাই জানি, শব্দের গুরুত্ব সারা বিশ্বে ঠিক কতখানি। আমরা যখন ভাল কথা বলি, তখন আপনাআপনিই আমাদের জীবনে ভাল ভাল ঘটনা ঘটে; আবার যখন আমরা নেগেটিভ কথা বলি, তখন আমাদের জীবনেও ভাল কিছু তেমন ঘটে না। জীবনে যদি এমন কোনও সময় আসে, যখন মনে হতে পারে যে কোনও অনুপ্রেরণা বা মোটিভেশন খুঁজে পাচ্ছেন না, তাহলে এই ১০০টি অনুপ্রেরণামূলক উক্তি (Motivational Quotes In Bengali) আপনাকে পথ দেখাবে।

Table of Contents

    এ পি জে আবদুল কালামের অনুপ্রেরণামূলক উক্তি (Bangla Motivational Quotes By APJ Abdul Kalam)

    Motivational Quotes In Bengali - অনুপ্রেরণামূলক উক্তি - এ পি জে আবদুল কালামের মোটিভেশনাল উক্তি
    ছবি সৌজন্যে- ইনস্টাগ্রাম

    ভারতের একাদশতম রাষ্ট্রপতি এবং স্বনামধন্য বিজ্ঞানী, এ পি জে আবদুল কালামের বলে যাওয়া এই দশটি মোটিভেশনাল উক্তি (Bangla Motivational Quotes) ভাল সময়ে আপনাকে এগিয়ে যেতে এবং খারাপ সময়ে আপনাকে ঘুরে দাঁড়াতে সাহায্য করবে।

    ১। জীবনের চুড়ায় পৌঁছনোর জন্য মনের জোর প্রয়োজন, সে চুড়া এভারেস্ট হোক বা আপনার পেশার সর্বোচ্চাসন (মোটিভেশনাল পোস্ট)।

    ২। আপনি যদি কখনও ব্যর্থ হন অর্থাৎ FAIL করেন, তাহলে হতাশ হবেন না, কারণ FAIL শব্দটিরও একটি পজিটিভ অর্থ আছে – First Attempt In Learning

    ৩। নির্দিষ্ট লক্ষ্য, ক্রমাগত জ্ঞান সঞ্চয় করা, কঠোর পরিশ্রম (Motivational Quotes In Bengali) ও হার না মানা মনোভাব – এই চারটি জিনিস মেনে চললে যেকোনো কিছুকেই লাভ করা যেতে পারে।

    ৪। নানারকমের চিন্তা ও উদ্ভাবনের সাহস থাকতে হবে। আবিষ্কারের নেশা থাকতে হবে। যেই পথে কেউ যায়নি, সেই পথেই এগোতে হবে। অসম্ভবকে সম্ভব করার সাহস থাকতে হবে এবং সমস্যাকে জয় করেই সফল হতে হবে

    ৫। প্রতিদিন সকালে নিজেকে এই চারটি কথা অবশ্যই বলুন –

    আমি সেরা

    আমি পারবই

    আজকের দিনটা আমারই

    ভগবান আমার সহায়।

    ৬। জীবনে কখনও খারাপ সময় বা বাধা এলে ভেঙে পড়বেন না (মোটিভেশনাল উক্তি)। জীবনের খারাপ সময় বা বাধা আমাদের ধ্বংস করতে আসে না, বরং আমাদের ভিতরের অপরিসীম শক্তির বিকাশ ঘটাতেই আসে। বাধা এলে তাকেও বুঝিয়ে দিন যে আপনি মোটেই নরম মাটি নন।

    ৭। যদি কেউ কখনও বলেন যে “তুমি পারবে না” বা “তোমার দ্বারা হবে না”, তাহলে একদম হতাশ হবেন না। জেনে রাখুন, এঁরা তাঁরাই যারা জানেন যে আপনি পারবেন; আর আপনার সাফল্যে এঁরাই ভয় পায়।

    ৮। প্রথম জয়ের পরে থেমে যাবেন না। পরিশ্রম করে যান। কারণ পরের বার যদি আপনি বিজয়ী না হন, লোকজনের বেশিরভাগই কিন্তু বলবে যে আপনি কপালজোড়ে জিতে গিয়েছিলেন আগের বার।

    ৯। প্রথমেই সাফল্য আসবে না। সমস্যাকে প্রথমে খুঁজে বার করুন, তারপরেই তো তার সমাধান খুঁজে পাবেন। আর সমাধান খুঁজে পেলে তবেই না সাফল্য পাবেন!

    ১০। নির্দিষ্ট লক্ষ্য, ক্রমাগত জ্ঞান অর্জন করা, কঠোর পরিশ্রম এবং ‘হার মানবো না’ – এমন মনোভাব – এই চারটি বিষয় যদি আপনি জীবনে মেনে চলেন তাহলে আপনি যেকোনও লক্ষ্যেই সাফল্যের সঙ্গে পৌঁছতে পারেন।

    স্বামী বিবেকানন্দের অনুপ্রেরণামূলক উক্তি (Bangla Motivational Quotes By Swami Vivekananda)

    Motivational Quotes In Bengali - স্বামী বিবেকানন্দের অনুপ্রেরণামূলক উক্তি
    ছবি সৌজন্যে- ইনস্টাগ্রাম

    মনিষীদের মৃত্যু হয় না, তাঁরা চিরকাল মানুষের হৃদয়ে বিরাজ করেন (Bangla Motivational Quotes)। স্বামী বিবেকানন্দ এরকমই একজন প্রাতঃস্মরণীয় ব্যক্তিত্ব। অসাধারণ প্রতিভাসম্পন্ন এই সন্ন্যাসী ভারতের যুবসমাজকে অন্যভাবে ভাবতে শিখিয়েছিলেন। তাঁরই বলে যাওয়া দশটি অনুপ্রেরণামূলক উক্তি রইল আপনাদের জন্য।

    ১। সব শক্তিই আপনার মধ্যে আছে সেটার উপর বিশ্বাস রাখুন, এটা বিশ্বাস করবেন না যে আপনি দুর্বল। দাঁড়ান এবং আপনার মধ্যেকার দৈবত্বকে চিনতে শিখুন

    ২। যদি কোনদিন, আপনার সামান্য কোনো সমস্যা না আসে (মোটিভেশনাল উক্তি), আপনি নিশ্চিত হতে পারেন যে আপনি ভুল পথে হাটছেন।

    ৩। শক্তিই জীবন, দুর্বলতাই মৃত্যু, বিস্তার জীবন, সংকোচন মৃত্যু, প্রেম জীবন, ঘৃণা মৃত্যু।

    ৪। তোমাদের সবার ভিতর মহাশক্তি আছে, নাস্তিকের ভিতর তা নেই। যারা আস্তিক তারা বীর, তাদের মহাশক্তির বিকাশ হবেই।

    ৫। হে বীরহৃদয় যুবকগণ, তোমরা বিশ্বাস কর যে, তোমরা বড় বড় কাজ করবার জন্য জন্মেছ। কুকুরের ঘেউ ঘেউ ডাকে ভয় পেও না—এমন কি আকাশ থেকে প্রবল বজ্রাঘাত হলেও ভয় পেও না—খাড়া হয়ে ওঠ, ওঠ, কাজ কর।

    ৬। কাজ চিরকালই ধীরে ধীরে হয়ে এসেছে, চিরকালই ধীরে হবে; এখন ফলাকাঙ্ক্ষা ত্যাগ ক'রে শুধু কাজ করেই খুশী থাকো; সর্বোপরি, পবিত্র ও দৃঢ়-চিত্ত হও এবং মনে প্রাণে অকপট হও—ভাবের ঘরে যেন এতটুকু চুরি না থাকে, তা হলেই সব ঠিক হয়ে যাবে।

    ৭। কেবল শারীরিক সাহায্য দ্বারা জগতের দুঃখ দূর করা যায় না। যতদিন না মানুষের প্রকৃতি পরিবর্তিত হইতেছে, ততদিন এই শারীরিক অভাবগুলি সর্বদাই আসিবে এবং দুঃখ অনুভূত হইবেই হইবে। যতই শারীরিক সাহায্য কর না কেন, কোনমতেই দুঃখ একেবারে দূর হইবে না। জগতের এই দুঃখ-সমস্যার একমাত্র সমাধান মানবজাতিকে শুদ্ধ ও পবিত্র করা। আমরা জগতে যাহা কিছু দুঃখকষ্ট ও অশুভ (Motivational Quotes In Bengali) দেখিতে পাই, সবই অজ্ঞান বা অবিদ্যা হইতে প্রসূত। মানুষকে জ্ঞানালোক দাও, সকল মানুষ পবিত্র আধ্যাত্মিক-বলসম্পন্ন ও শিক্ষিত হউক, কেবল তখনই জগৎ হইতে দুঃখ নিবৃত্ত হইবে, তাহার পূর্বে নয় । দেশে প্রত্যেকটি গৃহকে আমরা দাতব্য আশ্রমে পরিণত করিতে পারি, হাসপাতালে দেশ ছাইয়া ফেলিতে পারি, কিন্তু যতদিন না মানুষের স্বভাব বদলাইতেছে, ততদিন দুঃখ-কষ্ট থাকিবেই থাকিবে।

    ৮। ওরে, কেউ কাকেও শেখাতে পারে না। 'শেখাচ্ছি' মনে করেই শিক্ষক সব মাটি করে । কি জানিস, বেদান্ত বলে-এই মানুষের ভেতরেই সব আছে । একটা ছেলের ভেতরেও সব আছে (মোটিভেশনাল পোস্ট)। কেবল সেইগুলি জাগিয়ে দিতে হবে, এইমাত্র শিক্ষকের কাজ । ছেলেগুলো যাতে নিজ নিজ হাত-পা নাক-কান মুখ-চোখ ব্যবহার (Bangla Motivational Quotes) করে নিজের বুদ্ধি খাটিয়ে নিতে শেখে, এইটুকু করে দিতে হবে । তাহলেই আখেরে সবই সহজ হয়ে পড়বে । কিন্তু গোড়ার কথা-ধর্ম , ধর্মটা যেন ভাত আর সবগুলো তরকারি । কেবল শুধু তরকারি খেয়ে হয় বদহজম, শুধু ভাতেও তাই।

    ৯। চরিত্র গঠনের জন্য ধীর ও অবিচলিত যত্ন, এবং সত্যপোলব্ধীর জন্য তীব্র প্রচেষ্টাই কেবল মানব জাতির ভবিষৎ জীবনের উপর প্রভাব বিস্তার করিতে পারে।

    ১০। এসো, মানুষ হও। নিজের সংকীর্ণ গর্ত থেকে বেরিয়ে এসে বাইরে গিয়ে দেখ, সব জাতি কেমন উন্নতির পথে চলেছে। তোমরা কি মানুষকে ভালবাসো? তোমরা কি দেশকে ভালবাসো? তাহলে এস, আমরা ভাল হবার জন্য—উন্নত হবার জন্য প্রাণপণে চেষ্টা করি।এসো, মানুষ হও। নিজের সংকীর্ণ গর্ত (Motivational Quotes In Bengali) থেকে বেরিয়ে এসে বাইরে গিয়ে দেখ, সব জাতি কেমন উন্নতির পথে চলেছে। তোমরা কি মানুষকে ভালবাসো? তোমরা কি দেশকে ভালবাসো? তাহলে এস, আমরা ভাল হবার জন্য—উন্নত হবার জন্য প্রাণপণে চেষ্টা করি।

    রবীন্দ্রনাথ ঠাকুরের অনুপ্রেরণামূলক উক্তি (Bangla Motivational Quotes By Rabindranath Tagore)

    বাংলা অনুপ্রেরণামূলক উক্তি - রবীন্দ্রনাথ ঠাকুর - মোটিভেশনাল উক্তি - Motivational Quotes In Bengali
    ছবি সৌজন্যে- ইনস্টাগ্রাম

    রবীন্দ্রনাথ ঠাকুর একাধারে কবি, সাহিত্যিক, লেখক, চিত্রশিল্পী, দার্শনিক, গীতিকার – না জানি আরও কত গুনের অধিকারী ছিলেন। সে কারনেই হয়ত তিনি বিশ্ববরেণ্য। রইল তাঁর দশটি অনুপ্রেরণামূলক উক্তির সংকলন (মোটিভেশনাল পোস্ট)।

    ১। কৃতকার্য হবার মতো শিক্ষা যাদের নেই, যারা কেবলমাত্র দৈবক্রমেই কৃতকার্য হয়ে ওঠে, তাদের সেই কৃতকার্যতাটা একটা বিষম বালাই।

    ২। হাল ছাড়ব না, কিন্তু কোন দিক বাগে হাল চালাতে হবে সেটা যদি না ভাবি ও বুদ্ধিসংগত তার একটা জবাব না দিই তবে, মুখে যতই আস্ফালন করি, ভাষান্তরে তাকেই বলে হাল ছেড়ে দেওয়া।

    ৩। প্রত্যেক দেশের যুবকদের উপর ভার রয়েছে সংসারের সত্যকে নূতন করে যাচাই করে নেওয়া, সংসারকে নূতন পথে বহন করে নিয়ে যাওয়া, অসত্যের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করা। প্রবীণ ও বিজ্ঞ যাঁরা তাঁরা সত্যের নিত্যনবীন বিকাশের অনুকূলতা করতে ভয় পান, কিন্তু যুবকদের প্রতি ভার আছে তারা সত্যকে পরখ করে নেবে।

    ৪। যে শিক্ষা স্বজাতির নানা লোকের নানা চেষ্টার দ্বারা নানা ভাবে চালিত হইতেছে তাহাকেই জাতীয় বলিতে পারি। স্বজাতীয়ের শাসনেই হউক আর বিজাতীয়ের শাসনে হউক, যখন কোনো একটা বিশেষ শিক্ষাবিধি সমস্ত (Motivational Quotes In Bengali) দেশকে একটা কোনো ধ্রুব আদর্শে বাঁধিয়া ফেলিতে চায় তখন তাহা জাতীয় বলিতে পারি না—তাহা সাম্প্রদায়িক, অতএব জাতির পক্ষে তাহা সাংঘাতিক।

    ৫। স্বার্থ জিনিসটা যে কেবল নিজে ক্ষুদ্র তা নয়, যার প্রতি সে হস্তক্ষেপ করে তাকেও ক্ষুদ্র করে তোলে।

    ৬। দেশ কেবল ভৌগলিক নয়, দেশ মানসিক।

    ৭। কেবলমাত্র সামনে দাঁড়িয়ে থাকলে বা জলের দিকে তাকিয়ে থাকলে সমুদ্র পার হওয়া সম্ভব নয় (Bangla Motivational Quotes)।

    ৮। যে খ্যাতির সম্বল অল্প তার সমারোহ যতই বেশি হয়, ততই তার দেউলে হওয়া দ্রুত ঘটে।

    ৯। সুখী হওয়া খুব সহজ, কিন্তু সহজ হওয়া খুব কঠিন।

    ১০। ভুল করার সকল দরজা যদি বন্ধ করে দাও, তা হলে ঠিক করার রাস্তাও বন্ধ হয়ে যায়।

    নেতাজীর বিখ্যাত অনুপ্রেরণামূলক উক্তি (Bangla Motivational Quotes By Netaji Subhash Chandra Bose)

    নেতাজীর অনুপ্রেরণামূলক  উক্তি - Bangla Motivational Quotes
    ছবি সৌজন্যে- ইনস্টাগ্রাম

    মনিষীদের মৃত্যু হয় না, তাঁরা চিরকাল মানুষের হৃদয়ে বিরাজ করেন। নেতাজী সুভাষ চন্দ্র বোস এরকমই একজন প্রাতঃস্মরণীয় ব্যক্তিত্ব। অসাধারণ প্রতিভাসম্পন্ন এই লড়াকু মানুষটি ভারতের যুবসমাজকে অন্যভাবে ভাবতে শিখিয়েছিলেন। তাঁরই বলে যাওয়া দশটি অনুপ্রেরণামূলক উক্তি (মোটিভেশনাল উক্তি) রইল আপনাদের জন্য।

    ১। কোনও একটা চিন্তনের জন্য একজন মৃত্যুবরণ করতে পারেন। কিন্তু সেই চিন্তনের মৃত্যু হয় না। সেই চিন্তন একজনের মৃত্যুর পর হাজার জনের মধ্যে ছড়িয়ে যায়।

    ২। শুধুমাত্র রক্ত দিয়েই স্বাধীনতা জেতা যায়। তোমরা আমাকে রক্ত দাও (Motivational Quotes In Bengali), আমি তোমাদের স্বাধীনতা দেব।

    ৩। মানুষ, টাকা-কড়ি ,বাহ্যিক আড়ম্বর দিয়ে জয়লাভ বা স্বাধীনতা কেনা যায় না। আমাদের আত্মশক্তি থাকতে হবে, যা সাহসী পদক্ষেপ নিতে উৎসাহ দেবে।

    ৪। যদি জীবনে সংগ্রাম, ঝুঁকি না থাকে , তাহলে জীবন বাঁচাটা অনেকটা ফিকে হয়ে যায় (মোটিভেশনাল উক্তি)।

    ৫। ভারত ডাকছে। রক্ত ডাক দিয়েছে রক্তকে। উঠে দাঁড়াও আমাদের নষ্ট করার মতো সময় নেই। অস্ত্র তোলো!

    ৬। মনে রাখতে হবে যে সবচেয়ে বড় অপরাধ হল অন্যায়ের সঙ্গে আপোষ (মোটিভেশনাল পোস্ট)।

    ৭। জীবনকে এমন একটি ভাবধারার মধ্যে তুলে ধরতে হবে, যাতে সত্যতা পূর্ণমাত্রায় থাকে।

    ৮। আমাদের সবচেয়ে বড় জাতীয় সমস্যা হল, দারিদ্র, অশিক্ষা, রোগ, বৈজ্ঞানিক উৎপাদন। যে সমস্যাগুলির সমাধান হবে, কেবলমাত্র সামাজিকভাবনা চিন্তার দ্বারা।

    ৯। স্বাধীনতা দেওয়া হয়না, ছিনিয়ে নিতে হয়।

    ১০। জগতের সব কিছু ক্ষণভঙ্গুর। শুধু একটা জিনিস ভাঙে না, সে বস্তু, ভাব বা আদর্শ।

    সন্দীপ মাহেশ্বরীর অনুপ্রেরণামূলক উক্তি (Bangla Motivational Quotes By Sandeep Maheshwari)

    সন্দীপ মাহেশ্বরীর অনুপ্রেরণামূলক উক্তি - Bangla Motivational Quotes
    ছবি সৌজন্যে- ইনস্টাগ্রাম

    বর্তমানে মোটিভেশনাল বক্তাদের মধ্যে সন্দীপ মাহেশ্বরী একজন অত্যন্ত জনপ্রিয় ব্যক্তিত্ব। শুধুমাত্র তরুণ প্রজন্মের কাছেই না, তিনি সমাজের মোটামুটি সব স্তরের মানুষের কাছেই বেশ পছন্দের মানুষ। জীবনে যদি কখনও হতাশায় ভোগেন অথবা মনে হয় মোটিভেশনের অভাব রয়েছে, সেক্ষেত্রে আপনি চাইলে ওঁর নানা মোটিভেশনাল পোস্ট দেখতে পারেন, আবার এই দশটি বিখ্যাত অনুপ্রেরণামূলক উক্তিও আওড়াতে পারেন।

    ১। যখন আমরা অন্য কাউকে পরামর্শ দিতে থাকি, তখন আমরা ভালোই পরামর্শ দিই কিন্তু যখন আমরা নিজেরাই সেই পরিস্থিতির মধ্যে পরি, তখন বোকার মতো কাজ করতে থাকি।

    ২। প্রথমবার যদি তুমি জীবনে কোনো ভুল করে থাকো তাহলে সেটা আদতে কোনো ভুলই নয় | কিন্তু সেটাকেই যদি তুমি বার বার করতে থাকো তাহলে সেটা একটা ভুল।

    ৩। সব পরিস্থিতির মধ্যেই ভালোও আছে আবার খারাপও আছে | প্রত্যেক মানুষের মধ্যে ভালোভাবও আছে আবার খারাপভাবও আছে | পছন্দ করাতো আমাদের হাতেই থাকে যে আমরা কি দেখতে চাই।

    ৪। প্রত্যেক ক্যারিয়ারে, উপরে কতদূর পর্যন্ত যাওয়া যেতে পারে তার কোনো সীমা নেই।

    ৫। কোনো কাজ করতে গিয়ে যদি তুমি বার বার হতাশ হয়ে যাও তাহলে সেই কাজের প্রতি তুমি অনুপ্রাণিত হবে কি করে? তুমি যত সেই কাজের সম্বন্ধে জানতে শুরু করবে ততই তুমি অনুপ্রাণিত হতে থাকবে (Motivational Quotes In Bengali)| যতই তুমি সেই কাজের পসিটিভ দিকগুলোকে অনুসন্ধান করতে থাকবে ততই তুমি অনুপ্রাণিত হবে।

    ৬। সর্বদা শিখে যেতে হবে | যে শিখে যাচ্ছে সে জীবিত আছে আর যে শেখা বন্ধ করে দিয়েছে, সে একটা জ্যান্ত মৃতদেহ।

    ৭। শেখার উপর মনোযোগ দাও, উপার্জনের উপর নয় | উপার্জন সর্বদা ভবিষ্যতে হওয়া সম্ভব কিন্তু শেখা শুধু বর্তমান মুহূর্তেই হয় | তাই শেখার উপরেই মনোযোগ দাও, উপার্জনের উপর নয়।

    ৮। যেইসব মানুষরা তাদের নিজেদের চিন্তাভাবনা বদল করেন না, তারা কোনো কিছুই বদলাতে পারবেন না।

    ৯। হাজারটা নয়, আপনি যা করতে চান তার জন্য একটি বড় কারণ খুঁজুন, সেটাই যথেষ্ট।

    ১০। আমার কাছে সাফল্যের সংজ্ঞা মাত্র একটাই- শেয়ার করো, মন থকে শেয়ার করো আর সবার সাথে শেয়ার করো।

    হুমায়ুন আহমেদের অনুপ্রেরণামূলক উক্তি (Bangla Motivational Quotes By Humayun Ahmed)

    হুমায়ুন আহমেদের অনুপ্রেরণামূলক উক্তি - Bangla Motivational Quotes
    ছবি সৌজন্যে- ইনস্টাগ্রাম

    বাংলাদেশের বিখ্যাত কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদ। তাঁর সৃষ্ট মিসির আলি এবং হিমু শুধুমাত্র বাংলাদেশেই নয়, ভারতেও সমানভাবে জনপ্রিয়। বহু মানুষকে তিনি তাঁর লেখার মাধ্যমে অনুপ্রেরণা জুগিয়েছেন। রইল হুমায়ুন আহমেদের উক্তির সংকলন।

    ১। পৃথিবীতে আসার সময় প্রতিটি মানুষই একটি করে আলাদিনের প্রদীপ নিয়ে আসে…কিন্তু খুব কম মানুষই সেই প্রদীপ থেকে ঘুমন্ত দৈত্যকে জাগাতে পারে।

    ২। সবাই তোমাকে কষ্ট দিবে, কিন্ত তোমাকে এমন একজনকে খুজে নিতে হবে, যার দেয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে| 

    ৩। বাস্তবতা এতই কঠিন যে কখনও কখনও বুকের ভিতর গড়ে তোলা বিন্দু বিন্দু ভালবাসাও অসহায় হয়ে পড়ে।

    ৪। পৃথিবীতে কিছু কিছু মানুষ সম্ভবত কষ্ট পাবার জন্যই জন্মায়। টাকা পয়সার কষ্ট নয়- মানসিক কষ্ট।

    ৫। প্রতিটি দুঃসংবাদের সঙ্গে একটি করে সুসংবাদ থাকে।

    ৬। যখন মানুষের খুব প্রিয় কেউ তাকে অপছন্দ, অবহেলা কিংবা ঘৃণা করে তখন প্রথম প্রথম মানুষ খুব কষ্ট পায় এবং চায় যে সব ঠিক হয়ে যাক । কিছুদিন পর সে সেই প্রিয় ব্যক্তিকে ছাড়া থাকতে শিখে যায়। আর অনেকদিন পরে সে আগের চেয়েও অনেকবেশী খুশি থাকে যখন সে বুঝতে পারে যে কারো ভালবাসায় জীবনে অনেক কিছুই আসে যায় কিন্তু কারো অবহেলায় সত্যিই কিছু আসে যায় না।

    ৭। সব মানুষের জীবনেই অপূর্ণতা থাকবে। অতি পরিপূর্ণ যে মানুষ তাকে জিজ্ঞেস করলে সে ও অতি দুঃখের সঙ্গে তার অপূর্ণতার কথা বলবে। অপূর্ণতা থাকে না শুধু বড় বড় সাধক ও মহা পুরুষদের 

    ৮। বেঁচে থাকার মত আনন্দ আর কিছুই নেই। কত অপূর্ব দৃশ্য চারিদিকে। মন দিয়ে আমরা কখনো তা দেখি না। যখন সময় শেষ হয়ে যায়, তখনি শুধু হাহাকারে হৃদয় পূর্ণ হয়। 

    ৯। কেও কারও মত হতে পারে না। সবাই হয় তার নিজের মত। তুমি হাজার চেষ্টা করেও তোমার চাচার বা বাবার মত হতে পারবে না। সব মানুষই আলাদা।

    ১০। বড় বোকামিগুলি বুদ্ধিমান মানুষরাই করে।

    সারা বিশ্বের বরেণ্য ব্যক্তিত্বদের কিছু অনুপ্রেরণামূলক উক্তি (Top Motivational Quotes In Bengali)

    ১। যদি মনে কর তুমি পারবে, কিংবা মনে কর তুমি পারবেনা, দুই ক্ষেত্রেই তোমার বিশ্বাস সঠিক। – হেনরি ফোরড

    ২। বিখ্যাত হওয়ার প্রথম পদক্ষেপ হচ্ছে বিশ্বাসী হওয়া-ওয়ান্ট হুইটম্যান।

    ৩। প্রচুর বই নিয়ে গরীব হয়ে চিলোকোঠায় বসবাস করব তবু এমন রাজা হতে চাই না যে বই পড়তে ভালবাসে না ।- জন মেকলে

    ৪। এমনভাবে অধ্যায়ন করবে, যেন তোমার সময়াভাব নেই, তুমি চিরজীবি। এমনভাবে জীবনযাত্রা নির্বাহ করবে, যান মনে হয় তুমি আগামীকালই মারা যাবে। – মহাত্মা গান্ধী।

    ৫। নিজেকে নিয়ন্ত্রণ কর। তারপর অন্যকে অনুশাসন কর (Motivational Quotes In Bengali)। নিজে নিয়ন্ত্রিত হলে অন্যকেও নিয়ন্ত্রণ করতে পারবে। নিজেকে নিয়ন্ত্রণ করাই কঠিন।

    ৬। জীবনে দুটো জিনিস খুবই কষ্টদায়ক।। একটি হচ্ছে, যখন তোমার ভালোবাসার মানুষ তোমাকে ভালোবাসে কিন্তু তা তোমাকে বলে না।। আর অপরটি হচ্ছে, যখন তোমার ভালোবাসার মানুষ তোমাকে ভালোবাসে না এবং সেটা তোমাকে সরাসরি বলে দেয়। — শেকসপীয়র

    ৭। আর্থিক সচ্ছলতা বন্ধু আনে, কিন্তু ভালোবাসা আনে না । –জোসেফ কনরাড

    ৮। তুমি যতটা মূল্যবান ততটা সমালচানার পাত্র হবে।

    ৯। যে হিংসা করে সে সবার আগে নিজের ক্ষতি করে।

    ১০। সম্পদ আসে কচ্ছপের মত আর যায় হরিণের মত।

    POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!