করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে মাস্ক পরুন, কিন্তু ত্বকের যত্ন নিতেও ভুলবেন না যেন!

করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে মাস্ক পরুন, কিন্তু ত্বকের যত্ন নিতেও ভুলবেন না যেন!

করোনা ভাইরাসের (coronavirus) কারণে যে গ্লোবাল প্যানডেমিক সৃষ্টি হয়েছে, তার ফলে সারা বিশ্বেই দেখা দিয়েছে নানা পরিবর্তন। সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবর্তনের সঙ্গেই আমাদের, মানে সাধারণ মানুষের দৈনন্দিন জীবনেও দেখা দিয়েছে নানা বদল। করোনা ভাইরাসের প্রকোপ থেকে নিজেকে ও আশেপাশের সবাইকে বাঁচাতে মোটামুটি সব সময়েই আমাদের মাস্ক (mask) পরতে হচ্ছে। ফলে আমাদের নিঃশ্বাস নিতে অসুবিধে না হলেও আমাদের ত্বকের কিন্তু বেশ সমস্যা হচ্ছে! আবার অনেকেই মনে করছেন মাস্ক তো পরাই আছে, তাহলে আর ত্বকের যত্ন নিয়ে কী হবে! একটা কথা ভুলে যাচ্ছেন কেন বলুন তো, ত্বকের যত্ন (skin care tips) নেওয়াটাও প্রয়োজন!

মাস্ক পরা থাকলেও কিভাবে ত্বকের যত্ন নেবেন – জেনে নিন ‘নিউ নরমাল’ স্কিন কেয়ার রুটিন

CTM রুটিন মেনে চলতেই হবে – CTM অর্থাৎ Cleansing, Toning, Moisturizing – এই রুটিন (skin care tips) কিন্তু বদলালে চলবে না। নিজের ত্বকের ধরন অনুযায়ী ফেস ওয়াশ বা মাইল্ড ক্লেনজার দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। এরপরে তোয়ালে দিয়ে আলতো করে মুখ মুছে টোনার লাগান। মাস্ক পরে পরে অনেকসময়ে ত্বকে র‍্যাশ বেরিয়ে যায় বা ত্বকের ইলাস্টিসিটিও নষ্ট হয়ে যায়। টোনার ত্বক গভীর থেকে পরিস্কার করে এবং ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখতে সাহাজ্য করে। এরপরে ময়শ্চারাইজার লাগাতে হবে। আপনার যদি অয়েলি স্কিনও হয়, সেক্ষেত্রেও ওয়াটার বেসড বা জেল বেসড ময়শ্চারাইজার লাগান। ত্বকের ভিতরেও আর্দ্রতা প্রয়োজন।

আমাদের পছন্দ : গ্লো স্কিন কেয়ার এভরিডে এসেনশিয়াল কিট (দাম - ৩৫৮৫ টাকা)

CTM রুটিন মেনে চলতে সাহাজ্য করবে এই কিটটি (ছবি - মাইগ্ল্যাম)

ফেসিয়াল সিরাম লাগাতে ভুলবেন না – আমরা স্নান করে অনেকেই হেয়ার সিরাম লাগাই, যাতে চুল রুক্ষ বা ফ্রিজি না হয়ে যায় এবং মোলায়েম থাকে। কিন্তু ত্বকের ক্ষেত্রে আমরা অনেকসময়েই এই নিয়মটি মানি না। শুধুমাত্র ময়শ্চারাইজার লাগালেই হয় না। মাখনের মত মসৃণ ত্বকের অধিকারিণী হতে হলে কিন্তু ময়শ্চারাইজের পর এক ফোঁটা ফেসিয়াল সিরাম মাস্ট।

সারাদিন মাস্ক (mask) পরার ফলে ত্বকের যা ক্ষতি হওয়ার তা তো হচ্ছেই, কিন্তু তা বলে ভুলেও মাস্কটি খুলতে যাবেন না যেন! বরং ড্যামেজ হয়ে যাওয়া ত্বকের যত্ন (skin care tips) নিন অ্যান্টিঅক্সিডেন্ট সিরামের সাহায্যে। এমনকি আপনার ত্বকে যদি কোনও দাগ-ছোপ বা র‍্যাশের সমস্যা থাকে, সেক্ষেত্রেও কিন্তু ফেসিয়াল সিরাম ব্যবহার করলে উপকার পাবেন।

আমাদের পছন্দ : গুড ভাইবস আরগান ফেসিয়াল অয়েল  (দাম - ২৪৫ টাকা) 

ত্বক মেরামত করে কোমল করে তোলে ফেসিয়াল সিরাম (ছবি - অ্যামাজন)

সানস্ক্রিন ব্যবহার করুন – অনেকেই নানা এমারজেন্সি সার্ভিসের পেশার সঙ্গে যুক্ত, ফলে তাঁদের রোজই বেরতে হচ্ছে। বাইরে বেরোনর সময়ে আপনি মাস্ক (mask) বা ফেশ শিল্ড যা-ই ব্যবহার করুন না কেন, সূর্যের প্রখর তাপ ও ক্ষতিকর ইউ ভি রে থেকে ত্বক বাঁচাতে কিন্তু সানস্ক্রিন লাগাতেই হবে। বেরনোর মোটামুটি আধ ঘন্টা আগে সানস্ক্রিন লাগিয়ে নিন। এতে তা ত্বকের ভিতরেও প্রবেশ করবে।

আপনি যদি গৃহবধূ হন অথবা বাড়ি থেকেই অফিসের কাজ করেন, সেক্ষেত্রেও কিন্তু সানস্ক্রিন লাগানোটা মাস্ট। বাড়িতে রয়েছেন বলে সরাসরি সূর্যের আলো না লাগলেও ইউ ভি রে এবং সূর্যের তাপেও কিন্তু আপনার ত্বকের চরম ক্ষতি হতে পারে।

আমাদের পছন্দ : নিউট্রেজিনা আল্ট্রা শীর ড্রাই টাচ সানব্লক এস পি এফ ৫০+ (দাম - ৪৯৯ টাকা) 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!