অনলাইনে মেকআপ কেনার আগে অবশ্যই কী কী মনে রাখবেন

অনলাইনে মেকআপ কেনার আগে অবশ্যই কী কী মনে রাখবেন

আজকাল সব্বাই অনলাইন শপিং (online) করে, আর লকডাউনের জন্য অনলাইন শপিংই এই মুহূর্তে রমরম করে চলছে। পোশাক থেকে শুরু করে জুতো, মুদির জিনিসপত্র থেকে শুরু করে গয়না – সব কিছুই এখন অনলাইনে পাওয়া যায়। বর্তমানে নানা সোশ্যাল নেটওয়ার্কিং সাইটেও প্রচুর লাইভ হয় যেখানে অনলাইনে নানা পসরা সাজিয়ে ক্রেতা-বিক্রেতারা কেনা-বেচা করেন। এখন তো মেকআপের (makeup) জিনিসপত্রও অনলাইনে (online) পাওয়া যায় এবং তাতেও থাকে বিপুল ছাড়। কাজেই বুঝতেই পারছেন যে অনলাইনে কেনা-বেচা আমাদের জীবনের ঠিক কতটা জুড়ে রয়েছে! তবে অনলাইনে মেকআপের জিনিসপত্র কেনার আগে কিন্তু বেশ কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন, তা না হলে ঠকতে বেশি সময় লাগবে না।

অনলাইনে মেকআপের সামগ্রী কেনার আগে যে যে বিষয়গুলি মাথায় রাখবেন

অনলাইনে মেকআপ কেনা খুব কমন

১। আপনি যদি অনলাইনে মেকআপের জিনিস কেনেন তাহলে সবার আগে যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হল কোথা থেকে আপনি কিনছেন। আপনি এমনই সময়ে যখন কেনাকাটা করেন, তখন নিশ্চয়ই এমন কোথাও থেকে বা কারও থেকে কেনেন যাকে আপনি চেনেন। অনলাইন শপিং-এর ক্ষেত্রেও এর ব্যতিক্রম যেন না হয়। অনলাইনে অনেকেই মেকআপের জিনিসপত্র বিক্রি করেন, কিন্তু আপনি এমন কোথাও থেকে কিনুন যেটি নির্ভরযোগ্য জায়গা। অনেকেই একটু কম দামে জিনিস পাবেন বলে অচেনা এবং অনির্ভরযোগ্য জায়গা বা বিক্রেতার থেকে জিনিস কেনেন এবং পেমেন্ট করার পর জিনিস আর ক্রেতার হাত পর্যন্ত পৌঁছয় না।

২। মেকআপের জিনিস অনলাইনে দেখে যেমন লাগে, আপনার ত্বকেও ঠিক একরকম লাগবে, তার কোনও মানে নেই। মডেলের স্কিনটোন আর আপনার স্কিনটোন এক নাও হতে পারে। কাজেই অনলাইন শপিং করার সময়ে যদি মডেলের ঠোঁটে লাগানো ওয়াইন শেডের লিপস্টিক দেখে মনে হয় আপনাকেও তা মানাবে, তাহলে এমনটা নাও হতে পারে। কাজেই আগে স্যাম্পেল চেয়ে নিন। অনেক বিউটি ব্র্যান্ড নিজেদের নতুন প্রোডাক্ট বাজারে আনার সময়ে স্যাম্পেল দেন, খুব কম দামে; আবার কোনও কোনও সময়ে বিনে পয়সায়ও।

৩। অনলাইনে মেকআপ কেনার একটা সুবিধে হল আপনি প্রোডাক্টের রিভিউ সম্পর্কে জানতে পারেন। কোনও প্রোডাক্ট ছবি দেখে ভাল লাগলে কেনার আগে রিভিউ পড়ে নিন। যদি দেখেন ভাল রিভিউ রয়ছে এবং অনেকের রিভিউ রয়েছে, তবেই কিনুন।

৪। অনলাইনে যখন কোনও মেকআপ কিনবেন, এমন কিছু কিনুন যেগুলো আগে ব্যবহার করেছেন। হঠাৎ করে নিজের ব্র্যান্ড বদলে ফেলবেন না। বাজারে নতুন কোনও ব্র্যান্ড এসেছে বা অন্য কোনও ব্র্যান্ডের মেকাপের জিনিসপত্রে প্রচুর ছাড় দিচ্ছে বলেই সেটা কিনে ফেলবেন না। আপনার ত্বকটা কিন্তু ল্যাবোরেটরি নয় যে আপনি সেখানে এক্সপেরিমেন্ট চালাবেন!

৫। অনলাইন শপিং করার সময়ে রিটার্ন পলিসি দেখে নিন। কিছু কিছু মেকআপের জিনিস কিন্তু ফেরত হয় না। সিল ভাঙার পর ব্যবহার করে যদি দেখেন যে প্রোডাক্টটি আপনাকে মানাচ্ছে না বা অন্য কোনও সমস্যা হচ্ছে, তাহলে মুশকিল।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!