করোনা আতঙ্কের মধ্যে মেকআপ প্রোডাক্ট কেনার আগে কী কী মনে রাখবেন?

করোনা আতঙ্কের মধ্যে মেকআপ প্রোডাক্ট কেনার আগে কী কী মনে রাখবেন?

করোনা আতঙ্ক এবং লকডাউন পুরো পৃথিবীর চেনা রুটিনটাই বদলে দিয়েছে। বেঁচে থাকার জন্য ঠিক যতটুকু প্রয়োজন, এখন সেটাই সকলের কাছে প্রায়োরিটি। আর এই লিস্টে রূপচর্চা আসে অনেক পরে।

যদিও যাঁরা সাজতে ভালবাসেন, তাঁরা নিজেদের মেনটেন করছেন এই অসময়েও। সেটাই তো উচিত। আপনার ত্বক এবং চুলের প্রতিদিন যত্নের প্রয়োজন। তবেই তা ভিতর থেকে সুস্থ থাকবে। আর এখন তো সুস্থ থাকাটাই চ্যালেঞ্জ। তাই নিজেদের বেসিক যত্ন নেওয়া সকলেরই উচিত।

তবে গত কয়েক মাসে আপনি কটা মেকআপ প্রোডাক্ট  (make up products) কিনেছেন, তা কিন্তু হাতে গুণে বলতে পারবেন। সংখ্যাটা খুবই কম। কারণ আপনার প্রতিদিনের বাইরে যাওয়ার রুটিন এখন আর নেই। ফলে বেরলে যেটুকু স্কিন বা হেয়ার প্রোটেক্টরের প্রয়োজন হত, এখন বাড়িতে সে প্রয়োজন অনেক কম। আবার মাস্ক দিয়ে মুখের অনেকটা অংশ ঢাকা থাকার ফলে লিপস্টিকের প্রয়োজন ততটা নেই। কিন্তু তবুও ঠোঁট ভাল রাখতে হালকা লিপস্টিকের প্রয়োজন। কবে এই পরিস্থিতি ঠিক হবে, তা আমরা কেউ জানি না। অনেকেই মন ভাল রাখতে মেকআপ প্রোডাক্ট কেনেন। কিন্তু এখন প্রয়োজনের দিকটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। সঙ্গে মাথায় রাখতে হবে বাজেটও। তাই এখন মেকআপ প্রোডাক্ট কেনার আগে কী কী মনে রাখবেন, তার একটা গাইডলাইন দেওয়ার চেষ্টা করলাম আমরা। 

Beauty

Manish Malhotra Glitz 4 In 1 Eyeshadow Palette

INR 1,250 AT MyGlamm

১) ত্বক বা চুলের যে প্রোডাক্টই কিনুন না কেন, তা যেন প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ হয়, তা দেখে নেবেন। মধু, কোকো বাটার, অলিভ অয়েলের মতো প্রাকৃতিক উপাদান যে কোনও ধরনের ত্বক বা চুলের জন্য উপকারি। ফলে কেনার আগে বিশদে পড়ে নিন।

২) প্রোডাক্টের এক্সপায়ারি ডেট দেখে নিন। ধরুন, হেয়ার ওয়াক্স বা ফাউন্ডেশন আপনি বাড়ির বাইরে গেলে ব্যবহার করতেন। এখন তার ব্যবহার প্রায় নেই বললেই চলে। এই পরিস্থিতি কতদিন চলবে, তাও আপনার অজানা। তাই হাতে অনেকটা সময় রেখেই প্রোডাক্ট কিনুন।

৩) মাস্কে মুখের অধিকাংশ ঢাকা থাকছে এখন। আলাদা করে দেখা যাচ্ছে চোখ। তাই আই মেকআপটা গুরুত্বপূর্ণ। আপনার সংগ্রহে ভাল কাজল এবং মাস্কারা রাখতেই হবে। এছাড়া শ্যাডো, লাইনার, আইল্যাশ ব্যবহার করতে পারেন। ফলে আইমেকআপ এ সময় কিনতেই পারেন। 

৪) ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিংয়ের বেসিক রুটিন ফলো করতেই হবে। তাই প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ ক্লিনজার, টোনার, ময়শ্চারাইজার কিনে রাখুন। বাইরে যেতে হলে তো বটেই, বাড়িতে অনেকক্ষণ আগুনের সামনে রান্না করতে হলেও কিন্তু সানস্ক্রিন প্রয়োজন হয়। ফলে সানস্ক্রিন কিনে রাখতে পারেন।

 

Beauty

Spotlight Multitasking Strobing Liquid

INR 1,195 AT MyGlamm

৫) পেডিকিওর, ম্যানিকিওরের প্রয়োজনীয় প্রোডাক্ট কিনতে পারেন। কারণ এখন পার্লারে যাওয়া বন্ধ। ফলে এ সব বাড়িতেই করতে হচ্ছে। সঙ্গে বডিলোশন মাস্ট।

৬) যদি আপনার কাছে অলরেডি ব্যাগ ভর্তি লিপস্টিক থাকে, তাহলে এখন আর নাই বা কিনলেন। কবে যে ফের ব্যবহার করতে পারবেন তা তো কেউ জানে না।

৭) মাস্ক অনেকক্ষণ পরে থাকলে যদি ত্বকে ইনফেকশন হয়, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে মেকআপ প্রোডাক্ট কিনুন।

৮) হাত বারবার স্যানিটাইজ করাটা এখন রুটিন। তাই আপনার ত্বকের উপযোগী হ্যান্ড ক্রিম কেনাটা মাস্ট। 

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!