ড্যংলার নাকি ঝুমকো - জেনে নিন মুখের গড়ন অনুযায়ী কেমন কানের দুল মানানসই

ড্যংলার নাকি ঝুমকো - জেনে নিন মুখের গড়ন অনুযায়ী কেমন কানের দুল মানানসই

কানের দুল (earrings) না পরলে যেন সাজটা ঠিক সম্পূর্ণ হয় না, কিন্তু আপনার মুখের গড়নের (face shape) সঙ্গে কেমন ডিজাইনের কানের দুল মানাবে সেই বিষয়েও তো খেয়াল রাখতে হবে তাই না! কেন বলছি? কারণ দোকানে গিয়ে বা অনলাইন কেনাকাটা করার সময়ে ডিসপ্লে-তে রাখা কানের দুলগুলো দেখতে যতটা সুন্দর লাগে, পরার পর যেন কেমন একটা অদ্ভুত দেখতে লাগে। না, এতে দোকানির কোনও দোষ নেই, দোষটা সম্পূর্ণ আপনার। কারণ আপনি আপনার মুখের গড়ন অনুযায়ী কানের দুল কেনেন নি। তাহলে কী করা যায়! জেনে নিন কেমন মুখের গড়নে কেমন কানের দুল মানানসই, আর  পরের বার থেকে তাহলে আর একই ভুল হবে না।

গোল মুখ

ঝোলানো কানের দুল গোল মুখে বেশি মানায় (ছবি - ইজিমল)

মুখের গড়ন যদি গোল হয় সেক্ষেত্রে লম্বাটে আকারের ঝোলানো কানের দুল পরুন। নানারকম ডিজাইনের ঝোলানো কানের দুল পাওয়া যায়। আপনার পোশাকের সঙ্গে মানানসই করে সনাতনী ডিজাইন বা হাল ফ্যাশনের ড্যাংলার পরতে পারেন।

আমাদের পছন্দ – গাঢ় সবুজ ও ম্যাট সোনালি কম্বিনেশনে কাঠের জ্যামিতিক ঝোলানো কানের দুল (দাম – ৪৬২ টাকা মাত্র)

ডিম্বাকৃতি মুখ

গোল বা ডিম্বাকৃতি কানের দুল ওভাল শেপের মুখে বেশি মানায় (ছবি - ইজিমল)

যাদের মুখের গড়ন ডিম্বাকৃতি, তাঁরা সত্যিই ভাগ্যবতী। এঁদের মেকআপ করতেও যেমন সমস্যা হয় না, তেমনই ফ্যাশন করতেও সমস্যা হয় না। ডিম্বাকৃতি মুখের গড়ন হলে যে কোনও আকারের কানের দুলই পরা যায়। আর দেখতেও বেশ ভাল লাগে। তবে ডিম্বাকৃতি কানের দুলে রূপ আরও বেশি খোলে।

আমাদের পছন্দ – সোনালি রঙের তিন-সেট ওভাল কানের দুল (দাম – ৬৬১ টাকা মাত্র)

লম্বা মুখ

স্টাড দুল লম্বা মুখে বেশি মানায় (ছবি - ইজিমল)

আপনার মুখের গড়ন যদি লম্বাটে ও সরু হয় সেক্ষেত্রে কেমন কানের দুল আপনাকে মানাবে বলুন তো? স্টাড! বেশ মাঝারি মাপের স্টাড পরতে পারেন। স্টাড হল এমন এক ধরনের কানের দুল যা সনাতনী এবং পশ্চিমি – দু’রকম পোশাকের সঙ্গেই পরা যায়। আপনি চাইলে বড় হুপ আকারের কানের দুলও পরতে পারেন অথবা একটু ভারী ঝুমকো পরলেও ভাল লাগবে। তবে কখনওই লম্বা ঝোলানো কানের দুল পরবেন না।

আমাদের পছন – রোজ গোল্ড জ্যামিতিক আকারের স্টাড কানের দুল (দাম – ৪৪৩ টাকা মাত্র)

চৌকো মুখ

ড্যাংলার বা লেয়ারড ঝুমকো চৌকো মুখে বেশি মানায় (ছবি - ইজিমল)

যাদের মুখের গড়ন চৌকো, তাঁরা ঝোলানো দুল পরলে খুব ভাল দেখতে লাগে। চৌকো মুখের গড়নে চিবুকের অংশ বেশ চওড়া হয়, কাজেই তা ব্যাল্যান্স করার জন্য লম্বা ঝোলানো কানের দুল পরা ভাল। আপনি চাইলে মেটালের সিম্পল ডিজানের কানের দুলও পরতে পারেন আবার বড় পাথর বসানো কানের দুলও পরতে পারেন। যদি ঝুমকো পরতে চান সেক্ষেত্রে লেয়ারড ঝুমকো পরুন, দেখতে ভাল লাগবে।

আমাদের পছন্দ – বোহো স্টাইল টারকোইশ হ্যান্ডমেড ড্যাংলার (দাম – ৫২২ টাকা মাত্র)

 

এই মুহূর্তে করোনা ভাইরাস আতঙ্ক ও লকডাউনের কারণে অনলাইন শপিং-এর ক্ষেত্রে শুধুমাত্র অত্যাবশ্যক পণ্যই ডেলিভারি করা হচ্ছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে গরমে ফ্যাশন করার জন্য এ'ধরনের পোশাক আপনারা অবশ্যই কিনতে পারেন। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!