ঘাম হওয়া ত্বকের পক্ষে ভাল, কেন জানেন?

ঘাম হওয়া ত্বকের পক্ষে ভাল, কেন জানেন?

ঘাম (sweating)। শুধু গরমকালে নয়, কারও ক্ষেত্রে সারা বছরের সঙ্গী। কেউ বা কম ঘামেন। বেশি ঘাম হলে যে মেকআপের দফারফা তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু ঘাম হওয়ার অর্থ আপনার রোমকূপ পরিচ্ছন্ন। ত্বক (skin) ভিতর থেকে ভাল থাকার লক্ষণ।

গরমকালে ঘাম হলে আসলে আমাদের ত্বকের তাপমাত্রার ভারসাম্য বজায় থাকে। কেউ বা ভাবেন, ঘাম হলে রোমকূপের মুখ বন্ধ হয়ে যাবে। এই ধারণা একেবারেই ঠিক নয়। বরং রোমকূপ উন্মুক্ত বলেই ঘাম হচ্ছে। বেশি ঘাম হলে জল তেষ্টা বেশি পায়। আদতে তা ত্বক এবং চুল ভাল রাখার ওষুধ।

বিশেষজ্ঞরা বলেন, ঘাম হওয়া আসলে ত্বকের পক্ষে ভাল। ঘাম হওয়াতে আপনি বিরক্ত হলেও একথা সত্যি। ঘামের মাধ্যমে শরীরের দূষিত পদার্থ বেরিয়ে গিয়ে কীভাবে ত্বক ভাল থাকে, তা নিয়েই আলোচনা করা হবে এই প্রতিবেদনে। ঘাম বেশি হলে এমনিতেই জলের চাহিদা বেশি থাকে শরীরে। ফলে তেষ্টা থেকেই জল খাওয়া হয়ে যায়। কিন্তু  ঘাম কম হলেও পরিমাণ মতো জল খেতে ভুলবেন না। শরীরে জলের ব্যালান্স ঠিক থাকলে তবেই ঘামের ফলে ত্বকের সতেজ হয়ে ওঠাটা অনুভব করতে পারবেন। অনেকের ক্ষেত্রেই অতিরিক্ত ঘাম সমস্যার কারণ। আপনি নিজে ম্যানেজ করতে না পারলে চিকিৎসকের পরামর্শ নিন। কারণ আপনার বয়স, পেশা, বাসস্থানের তাপমাত্রা, অনেক কিছুই ঘামের কারণ হতে পারে। শরীরের অন্য কোনও রোগ থেকে বেশি ঘাম হচ্ছে কিনা, সেটাও একবার পরখ করে নেওয়া দরকার। 

 

ত্বক ভিতর থেকে ভাল থাকবে। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

১) ঘামের মাধ্যমে শরীরের ক্ষতিকারক টক্সিন বেরিয়ে যায়। কোনও ভাবে এটা ত্বকের অভ্যন্তরে জমতে থাকলে ত্বকের দীর্ঘস্থায়ী ক্ষতি হতে পারে। অ্যাকনে, ব্রণ, ব্ল্যাক হেডস, হোয়াইট হেডসের সমস্যা দেখা দেয়। ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায়।

২) যখন আপনি ঘামছেন, তখন শরীর থেকে প্রচুর খনিজ এবং প্রাকৃতিক লবণ বেরিয়ে যায়, যা এক্সফোলিয়েটারের প্রাকৃতিক বিকল্প হিসাবে কাজ করে। ত্বক থেকে সমস্ত ময়লা বের করে ত্বককে পরিষ্কার রাখে। এটি শুষ্ক ত্বক এবং অ্যালার্জির সমস্যা কমাতে সাহায্য করে।

৩) ত্বক থেকে নিয়মিত মরা কোষ তুলে ফেলাটা জরুরি। স্ক্রাবিংয়ের মাধ্যমে আমরা এই কাজটাই করি। ঘাম হলে এমনিতেই অনেক মরা কোষ ত্বক থেকে বেরিয়ে যায়। ঘামের পর যখন স্ক্রাব করবেন, তখনই এর সুফল বুঝতে পারবেন।

৪) খুব ঘেমে গেলে ত্বকে আর্দ্রতা অনুভূত হয়। এ ছাড়াও ঘাম আপনার ত্বককে সতেজ এবং উজ্জ্বল করে। জোরে হাঁটা বা যে কোনও রকম ব্যায়ামের ফলে ঘেমে যাওয়াতে একই ভাবে শরীরের যাবতীয় দূষিত পদার্থ বেরিয়ে গিয়ে ত্বককে চনমনে করে তোলে। 

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!