ফেস রোলার দিয়ে মাসাজ করলে নাকি মুখের মেদ ঝরে! কথাটা কি সত্যি?

ফেস রোলার দিয়ে মাসাজ করলে নাকি মুখের মেদ ঝরে! কথাটা কি সত্যি?

সাজগোজে এবং রূপচর্চায় যদি আপনার আগ্রহ থাকে, তাহলে ফেস রোলারের (facial rollers) ব্যাপারে নিশ্চয়ই শুনেছেন। ইনস্টাগ্রাম ঘাঁটতে ঘাঁটতে নিউজ ফিডে নানা ছবি বা ভিডিও-ও নিশ্চয়ই দেখেছেন। একটি ছোট্ট ডান্ডার দু’দিকে দুটো সিলিন্ড্রিক্যাল রোলার লাগানো থাকে যা দিয়ে মুখে সুন্দর মাসাজ করা যায়। সাধারনত, নানা ক্রিস্টাল দিয়ে তৈরি হয় এই ফেস রোলার। কোনওটি রোজ কোয়ার্টজ, কোনওটি জেড, কোনওটি অ্যামিথিস্ট! তবে জেড ফেস রোলার খুব জনপ্রিয় আর সহজলব্ধ। তবে এই জেড ফেস রোলার সম্পর্কে নানা ভ্রান্ত ধারণা রয়েছে মানুষের মনে। সেগুলো কী, জানার আগে একবার জেনে নিন, জেড ফেস রোলারের (jade face roller) উপকারিতা।

জেড ফেস রোলারের উপকারিতা

  • জেড ফেস রোলার দিয়ে মাসাজ করলে রক্ত সঞ্চালন ভালভাবে হয়, ফলে ত্বকে একটা অন্যরকম জেল্লা দেখা যায়।
  • অনেকেরই সাইনাসের সমস্যা থাকে। বিশেষজ্ঞদের দাবী, ফেস রোলার কপালের দু’পাশে বোলালে সাইনাসের সমস্যা অনেকটা কমে যায়। যেহেতু একটা হাল্কা চাপ পড়ে, কাজেই সাইনাস গ্ল্যান্ড পরিষ্কার হয় এবং যন্ত্রণা কমে।
  • অনেকেই ফেসিয়াল অয়েল বা ময়শ্চারাইজার অথবা ফেস ক্রিম লাগিয়ে জেড ফেস রোলার দিয়ে মাসাজ করেন। এতে প্রোডাক্টটি মুখের সব জায়গায় সমানভাবে ছড়িয়ে যায়। এছাড়াও মাসাজের ফলে ত্বকের গভীর পর্যন্ত প্রোডাক্ট ঢোকে এবং ত্বককে ভিতর থেকে পুষ্টি যোগায়।
  • বিশেষজ্ঞদের দাবী, ফেস রোলার দিয়ে নিয়মিত মাসাজ করলে নাকি মেজাজ ফুরফুরে হয়ে ওঠে। আসলে এই ক্রিস্টালের ফেস রোলারগুলি ত্বকের সংস্পর্শে এসে বিক্রিয়া করে এবং আমাদের শরীরে রক্ত সঞ্চালন সঠিকভাবে শুরু হয়। ফলে ক্লান্তি কাটে ও মেজাজ ফুরফুরে হয়ে যায়।

জেড ফেস রোলার সম্পর্কে প্রচলিত ভ্রান্ত ধারণা

জেড ফেস রোলার রূপচর্চায় ইদানিং ইন-থিং (ছবি - ইনস্টাগ্রাম)

ফেস রোলার দিয়ে মুখে মাসাজ (massage) করলে মুখের মেদ ঝরে। হ্যাঁ, শুনতে ঠিক যতটা হাস্যকর, বিষয়টিও ঠিক ততটাই বোকা বোকা। ফেস রোলার দিয়ে মুখে মাসাজ করলে মুখের মেদ কখনওই ঝরে না। মুখের বাড়তি মেদ ঝরানোর একটাই উপায় – ফেসিয়াল এক্সারসাইজ! এছাড়াও, সুষম খাদ্য, ঠিক সময়ে ঘুমোনো এবং স্ট্রেসমুক্ত থাকা – অনেক কিছুর উপরে নির্ভর করে আপনার শরীরের অতিরিক্ত মেদ কতটা ঝরবে আর কত দিনে ঝরবে।

কিভাবে জেড ফেস রোলার ব্যবহার করবেন

  • জেড ফেস রোলার ব্যবহার করা খুব সহজ। মুখ পরিষ্কার করে ফেসিয়াল অয়েল অথবা অয়েল বেসড ময়শ্চারাইজার ভাল করে মুখে লাগিয়ে নিন। যত বেশি পিচ্ছিল হবে, রোলার তত ভালভাবে ব্যবহার করা যাবে। শুকনো মুখে কখনও জেড রোলার দিয়ে মাসাজ করবেন না। তাতে মুখে বলিরেখা পড়ার আশঙ্কা বেশি থাকবে।
  • মাসাজ করার সময়ে কিন্তু কখনওই নিচের দিকে স্ট্রোক দেবেন না। গলা থেকে শুরু করুন এবং ধীরে ধীরে হাত চালিয়ে উপরের দিকে উঠে কপাল পর্যন্ত যান।
  • আলতোভাবে চোয়াল থেকে শুরু করে কানের পিছন দিক পর্যন্ত যান, কিন্তু আবার ফেরত আসবেন না যেন।
  • আপনি ফেসিয়াল এক্সারসাইজ করার পরেও জেড ফেস রোলার দিয়ে মাসাজ করতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!