সৌন্দর্য বৃদ্ধিতে ভরসা যখন এক কোয়া রসুন!

সৌন্দর্য বৃদ্ধিতে ভরসা যখন এক কোয়া রসুন!

সকালে উঠে খালি পেটে এক কোয়া রসুন (garlic)। অথবা ভাত খাওয়ার সময় রসুন খাওয়া। করোনা আতঙ্কে এটা কিন্তু অনেকেরই রুটিন।এছাড়া বিভিন্ন রান্নায় রসুনের ব্যবহার তো ছিলই। তবে ইমিউনিটি বাড়ানোর জন্য নাকি সেরা অস্ত্র রসুন। এর প্রাকৃতিক উপাদান শরীর ভাল রাখে। যে কোনও ভাইরাসের হাত থেকে রক্ষা করে।

এই পর্যন্ত আমাদের অনেকেরই জানা। চিকিৎসকের পরামর্শ মতো প্রতিদিন রসুন খাওয়া তাই অভ্যেস করে ফেলছেন অনেকেই। কিন্তু রসুনের উপকার শুধু এতেই থেমে নেই। এর অনেক বিউটি বেনিফিটও রয়েছে। অর্থাৎ সৌন্দর্য (Beauty) বৃদ্ধিতে কাজে লাগে। ত্বক এবং চুল ভাল রাখতেও রসুন উপকারী। কিন্তু কীভাবে, সে বিষয়েই এই প্রতিবেদনে আলোচনা করার চেষ্টা করলাম আমরা। 

বলিরেখা দূর করবে

কম বয়সে ত্বকে বলিরেখা পড়ে যাওয়ার সমস্যায় জেরবার অনেক মহিলা। এর বিবিধ কারণ রয়েছে। দূষণ, অস্বাস্থ্যকর লাইফস্টাইল, ত্বকে সূর্যের অতি বেগুণি রশ্মির প্রভাব সহ আরও বেশ কিছু। কিন্তু বলিরেখা দূর করতে আপনার বন্ধু হতে পরে রসুন। সকালে খালি পেটে এক কোয়া রসুন খান। অথা রসুন থেঁতো করে নিয়ে লেবু এবং মধুর জলের সঙ্গে মিশিয়ে খান। উপকার পাবেন দ্রুত।

প্রতিদিন রসুন খাওয়া অভ্যেস করুন। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

ব্রণ হবে না

তৈলাক্ত ত্বকের বড় সমস্যা ব্রণ। তবে যে কোনও ধরনের ত্বকেই ব্রণ হতে পারে। রসুনের মধ্যে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ব্রণ দূর করবে। রসুন থেঁতো করে রস বের করে নিন। তার সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে যে সব জায়গায় ব্রণ হয়েছে সেখানে তুলোয় করে অ্যাপ্লাই করুন। পাঁচ মিনিট রাখলেই শুকিয়ে যাবে। এবার সাধারণ জলে ধুয়ে নিন।

চুল পড়া আটকাবে

চুল নিয়ে চুলোচুলি যেন ঘর ঘর কি কহানি। চুল পড়ে যাওয়াটা খুব সাধারণ সমস্যা। বালিশের কভার, চিরুণি, বাথরম- সব জায়গায় পড়ে যাওয়া চুল দেখতে দেখতে আপনি ক্লান্ত হলে ম্যাজিকের মতো কাজ করবে রসুন। থেঁতো করে সেই রস চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। অথবা নারকেল তেলের সঙ্গে মিশিয়ে মাথার তালুতে হালকা মাসাজ করতে পারেন। এতে চুল পড়া কমবে। পাশাপাশি এর প্রাকৃতিক উপাদান মাথার তালু থেকে ময়লা, খুশকি এবং ব্যাকটেরিয়াও দূর করবে।

আপনার বিউটি রুটিনে কাজে লাগান আজই। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

ব্ল্যাকহেডসের সমাধান

শরীরের তৈলগ্রন্থি থেকে নিঃসৃত তেলের সঙ্গে ময়লা জমে ব্ল্যাকহেডস তৈরি হয়। বিশেষত নাকের উপর, পাশে, চিবুকে এর পরিমাণ বেশি থাকে। এর সমাধানও রসুনের মধ্যে পাবেন। টোম্যাটো এবং রসুন মিক্সিতে একসঙ্গে পেস্ট করে নিন। এই মিশ্রণ মাস্কের মতো করে মুখে লাগাতে পারেন। অন্তত ১৫ মিনিট রেখে শুকিয়ে নিন। এরপর সাধারণ জলে মুখ ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন এই প্যাক ব্যবহার করলে কয়েকদিনের মধ্যেই সুফল পাবেন।

ওজন নিয়ন্ত্রণে রাখবে

ওজন বেড়ে গেলে শরীরচর্চারও আগে নজর দিতে হবে ডায়েটে। আর সেই তালিকায় রসুন মাস্ট। এটা প্রমাণিত সত্য, যে রসুন শরীরে খারাপ ক্লোরেস্টোরলের মাত্রা কমায়। মেটাবলিজম বাড়ায়। যা ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তাই প্রতিদিন সকালে হালকা গরম জলে মধুর সঙ্গে মিশিয়ে অথবা শুধু এক কোয়া রসুন খেতে শুরু করুন। ফল পাবেন ম্যাজিকের মতো।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!