চুল ও ত্বকের স্বাস্থ্য ফেরাতে সামান্য গুড়ই যথেষ্ট!

চুল ও ত্বকের স্বাস্থ্য ফেরাতে সামান্য গুড়ই যথেষ্ট!

রূপচর্চার জন্য এমন অনেক জিনিস আমাদের রান্নাঘরেই মজুত থাকে যা ঠিকভাবে ব্যবহার করলে আপনার ত্বক ও চুলের ভালভাবেই দেখভাল করা সম্ভব। হলুদ, টকদই, মধু, লেবু এবং আরও কত কী! বহুকাল ধরেই আমাদের ঠাকুমা-দিদিমা, মা-মাসি-পিসি এঁরা সকলেই নানা ঘরোয়া টোটকার সাহায্যেই নিজের ত্বক ও চুলের যত্ন করেছেন। সে সময়ে এত পার্লারের রমরমা ছিল না, কাজেই ঘরোয়া টোটকাই (beauty benefits of jaggery powder) ছিল ভরসা। তবে, যে উপকরণগুলোর কথা আগে বললাম, সেগুলো মোটামুটি সবাই-ই ব্যবহার করি আমরা কমবেশি; কিন্তু আমাদের অনেকের রান্নাঘরেই আরও একটি উপকরণ থাকে, যা আমাদের রূপচর্চায় বিশেষভাবে উপকারী। এমনকি, অনেক স্কিন কেয়ার প্রোডাক্টেও এই উপকরণটি দেওয়া হয়। গুড়! চলুন, জেনে নেওয়া যাক, আমাদের ত্বক (skin) ও চুলের (hair) দেখভাল করতে গুড় কীভাবে কাজে লাগানো যায়।

চুল ও ত্বকের যত্নে গুড়ের উপকারিতা

ত্বক ও চুলের যত্নে গুড় কিভাবে উপকার করে (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

আমরা প্রত্যেকেই জানি যে রোজকার খাবারে গুড় যোগ করলে আমাদের শরীরে অনেক উপকার হয়। আমরা যেহেতু প্রতিদিন সামান্য হলেও চিনি খাই (অনেকেই আবার বেশ অনেকটা পরিমানে চিনি খান) ফলে একটা সময় পর আমাদের শরীরে নানা রকমের সমস্যা দেখা দেয়। তবে গুড়ে যেহেতু অ্যান্টিঅক্সিডেন্ট, জিঙ্ক ও সেলেনিয়ামের মত খনিজ রয়েছে, কাজেই তা শরীরের ক্ষতি করে না। গুড় দিয়ে আপনি চাইলে ফেসপ্যাক তৈরি করতে পারেন, আবার হেয়ার মাস্কও তৈরি করতে পারেন। আবার গুড়ে কিছু প্রাকৃতিক অ্যান্টি-এজিং উপাদান রয়েছে যা ত্বকের তারুণ্য তো ধরেই রাখে, একই সঙ্গে বলিরেখা ও ফাইন লাইনসও দূর করে। এছাড়া গুড়ে আয়রন ও কিছু ভিটামনও রয়েছে যা চুলের জন্য খুব ভাল। চুল মজবুত করে তুলতে এবং জেল্লাদার ও মোলায়েম করতেও গুড় বেশ কার্যকরী (beauty benefits of jaggery powder)।

বাড়িতে কিভাবে গুড়ের ফেস প্যাক ও হেয়ার মাস্ক তৈরি করবেন

আপনি ফেস প্যাক তৈরি করুন বা হেয়ার (hair) মাস্ক, তার জন্য আপনার লাগবে গুড়ের পাউডার। বাজারে অনায়াসে আপনি গুড়ের পাউডার পেয়ে যাবেন। যদি না পান, সেক্ষেত্রে কিছুটা আখের গুড় কিনে নিন এবং শিল-নোড়া বা অন্য কোনও শক্ত জিনিসের সাহায্যে গুঁড়ো করে নিন। আপনি চাইলে একটা আলাদা হামান-দিস্তাও রাখতে পারেন।  গুড় কেনার সময়ে খেয়াল রাখবেন তা যেন ১০০% প্রাকৃতিক হয় এবং কোনও ভেজাল যেন না থাকে।

নলেন গুড় খেতে যেমন ভাল, রূপচর্চায়ও কাজ দেয় ভাল (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

বলিরেখা ও ফাইন লাইনস দূর করতে গুড়ের ফেস প্যাক

এক টেবিল চামচ গুড়ের (beauty benefits of jaggery powder) সঙ্গে এক চা চামচ মধু এবং এক-দুই ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এবার এই ফেস প্যাকটি মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে উষ্ণ জলে মুখ ধুয়ে নিজের ত্বকের (skin) ধরন অনুযায়ী ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

ব্রণ ও অ্যাকনের সমস্যা দূর করতে গুড়ের ভুমিকা

এক টেবিল চামচ গুড়ের সঙ্গে এক চা চামচ টোম্যাটোর রস ও এক চিমটি হলুদ মিশিয়ে ফেস প্যাক তৈরি করুন। ত্বক পরিষ্কার করে এই ফেস প্যাক লাগিয়ে নিন। মিনিট ১৫ পর উষ্ণ জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে তিন থেকে চার বার লাগাতে পারেন।

ঘন চুলের জন্য গুড়ের হেয়ার মাস্ক

দুই টেবিল চামচ করে মুলতানি মাটি ও গুড়ের সঙ্গে পরিমাণ মতো টক দই মিশিয়ে নিন। এবারে এই হেয়ার মাস্ক চুলে লাগিয়ে নিন। আধ ঘন্টা পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন (beauty benefits of jaggery powder)।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!